Thank you for trying Sticky AMP!!

আর্সেনালের জার্সিতে মাঠে নামা হচ্ছে না ওজিলের।

ওজিল ভালো মানুষ নন

সময়টা মোটেও ভালো কাটছে না মেসুত ওজিলের। কয়েক বছর ধরে নানা রকমের বিতর্কে জড়িয়ে পড়েছেন জার্মানির সাবেক ফুটবলার। বিশেষ করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানের সঙ্গে একটা ছবি তোলার কারণে সমালোচনা শুনতে হয়েছে তাঁকে। একপর্যায়ে জাতীয় দল থেকে অবসরই নিলেন রাগে-ক্ষোভে। ক্লাব ফুটবলে আর্সেনালের দলেও ইদানীং ব্রাত্য হয়ে পড়েছেন ওজিল। এই মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে গানারদের ২৫ সদস্যের তালিকা থেকে তাঁকে ছেটে ফেলেছেন কোচ মিকেল আরতেতা।

এই যখন অবস্থা, তখন ওজিল সম্পর্কে আরেকটু কানভারী করলেন আর্সেনালের কিংবদন্তি ফুটবলার লিয়াম ব্র্যাডি। ওজিল নাকি মানুষ হিসেবেও ভালো নন, এমন দাবি ১৯৭৯ সালে আর্সেনালের হয়ে এফএ কাপ জেতা ব্র্যাডির।

সমস্যা যেন পিছু ছাড়ছে না মেসুত ওজিলের।

মাঝে প্রায় দুই মাস লিগে জয়হীন ছিল আর্সেনাল। ওই সময় ওজিলের মতো সৃষ্টিশীল খেলোয়াড়ের অভাবটা ভালোভাবেই টের পেয়েছে আর্সেনাল। বছর শেষ হওয়ার আগে টানা দুই জয়ে অবশ্য সে দুঃসময় কিছুটা কাটিয়ে উঠেছে দলটি। আর ব্র্যাডির ধারণা, আর্সেনালকে যা দেওয়ার দিয়ে ফেলেছেন ওজিল, ‘ওজিলের ব্যাপারে আমি আরতেতাকে দোষ দেব না। সে ওজিলকে যথেষ্ট সুযোগ দিয়েছে এবং কয়েক মাস ভালোই খেলেছে। কিন্তু এরপরই নিজের মতো হয়ে গেছে। সে ড্রেসিং রুমেও ভালো ছিল না, মাঠেও সে ভালো মানুষ নয়। মিকেল ওকে ছুড়ে ফেলায় আমি কোনো সমস্যা দেখি না।’

ইংলিশ প্রিমিয়ার লিগের নিয়ম অনুসারে শীতকালীন দলবদলের আগপর্যন্ত কারা খেলবে, সেই ২৫ জনের তালিকা জমা দিতে হয়। এর মধ্যে ২১ বছরের বেশি কিন্তু ক্লাবের একাডেমি থেকে বেড়ে ওঠেননি এমন সর্বোচ্চ ১৭ জন খেলোয়াড় রাখা যায়। মৌসুমের শুরুতে আরতেতার হাতে এমন ১৯ ফুটবলার ছিলেন। বাদ পড়া দুজনের একজন ছিলেন ওজিল। ইউরোপা লিগের স্কোয়াড থেকেও বাদ পড়েছিলেন ওজিল।

অনুশীলনেই শুধু দেখা যায় তাঁকে।

গ্রীষ্মকালীন দলবদলের বাজারে ওজিলকে বিক্রি করতে পারেনি আর্সেনাল। গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে আরতেতা বলেছেন, ক্লাবে খেলোয়াড় বেড়ে যাওয়ায় অনেককেই ধারে ছেড়ে দেওয়া হবে। ওজিলের ঘনিষ্ঠ বন্ধু সিড কোলাসিনাচ এরই মধ্যে ক্লাব ছেড়েছেন। বুন্দেসলিগার দল শালকে ধারে নিয়ে গেছে তাঁকে। করোনায় আর্থিক ক্ষয়ক্ষতি কমাতে অপ্রয়োজনীয় ঠেকা খেলোয়াড়দের ছেড়ে দেওয়ার চেষ্টা করছে আর্সেনাল।

ওজিল নতুন গন্তব্যে যাবেন কি না, সেটা এখনই অবশ্য বলা যাচ্ছে না। সপ্তাহে সাড়ে তিন লাখ পাউন্ড বেতন পান ওজিল। এত বেতনে বর্তমানে কোনো ক্লাবই তাঁকে নিতে রাজি হবে না। ফলে ধারে খেলতে চাইলে কিংবা অন্য ক্লাবে যোগ দিতে চাইলে ওজিলকে বেতন কমাতে রাজি হতে হবে। আর্সেনালের সঙ্গে ২০২১–এর জুন পর্যন্ত চুক্তি ওজিলের। এই দলবদলে তাঁকে ছাড়তে না পারলে আগামী ছয় মাস এই উচ্চ বেতন দিতে হবে গানারদের। এরপর আবার মুফতেই ক্লাব ছাড়বেন ওজিল।
এমনিতেই লিগে খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই আর্সেনাল। ১৬ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে আর্সেনাল এখন আছে ১৩তম স্থানে। আরতেতা তাই ওজিলের চেয়ে নিশ্চিতভাবেই মনোযোগ দিতে চাইবেন বাকি ফুটবলারদের দিকে।