Thank you for trying Sticky AMP!!

কোকেন পাচারের দায়ে গ্রেপ্তার সাবেক রিয়াল ফুটবলার

‘প্রীতি ম্যাচে ফিগোদের সঙ্গে কঙ্গো। শিরোপা হাতে ডান পাশে। ছবি: টুইটার
>কোকেন পাচার করার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে রিয়াল মাদ্রিদের সাবেক কলম্বিয়ান স্ট্রাইকার এডউইন কঙ্গোকে

২০০২ সালের কথা। জাপানের বিপক্ষে একটি প্রীতি ম্যাচে গোল করেছিলেন রিয়াল মাদ্রিদের স্ট্রাইকার এডউইন কঙ্গো। ম্যাচটা আয়োজন করা হয়েছিল মাদকদ্রব্যের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে। এমনকি কঙ্গোরা 'মাদককে না বলুন' লেখা জার্সিও পরেছিলেন সেদিন। সেই কঙ্গোই দেড় যুগ পর ফাঁসলেন মাদকদ্রব্য পাচারের মামলায়।

রিয়াল সমর্থকদের কাছেও হয়তো পরিচিত নয় কঙ্গোর নাম। তবে কলম্বিয়ার ক্লাব ওনচে কালদাস থেকে যখন রিয়াল মাদ্রিদে যোগ দিলেন পঞ্চাশ লাখ ইউরোয়, কলম্বিয়ার ইতিহাসের সবচেয়ে দামি তারকা ছিলেন তিনিই। রিয়ালের তৎকালীন ম্যানেজার জন টোশাক দলে নেন তাঁকে।

কিন্তু নিজের প্রতিভার প্রতি কখনই সুবিচার করতে পারেননি কলম্বিয়ার হয়ে ১৯৯৯ ও ২০০৪ কোপা আমেরিকা খেলা এই স্ট্রাইকার। লিগে রিয়ালের হয়ে খেলা হয়নি কখনও তাঁর। পরে লেভান্তে, রিক্রিয়েটিভো হুয়েলভা, স্পোর্টিং গিজন, রিয়াল ভায়াদোলিদ, তুলোঁর মতো ক্লাবে খেলেছেন। রিয়ালের হয়ে লিগে না খেললেও অন্যান্য প্রতিযোগিতায় কমবেশি দেখা যেত তাঁকে। খেলতেন প্রীতি ম্যাচেও। অবসরের পর স্প্যানিশ চ্যানেল 'এল চিরিঙ্গিতো' তে কাজ করতেন ধারাভাষ্যকার হিসেবে।

গতকাল আরও নয়জনের সঙ্গে কোকেন পাচারের দায়ে গ্রেপ্তার করা হয় কঙ্গোকে। কেন্দ্রীয় মাদকদ্রব্য সংস্থা যদিও গ্রেপ্তার করে একটা বিবৃতি নিয়েই ছেড়ে দিয়েছে তাঁকে। চ্যানেল 'এল চিরিঙ্গিতো' তে নিজেকে নির্দোষ দাবি করেছেন কঙ্গো।