Thank you for trying Sticky AMP!!

গার্দিওলা-যুগের পর এত বাজে অবস্থা আর হয়নি বার্সার

গার্দিওলা-যুগ থেকে শুরু করে এখন পর্যন্ত, এই ভালভার্দের সময়েই প্রতিপক্ষের চেয়ে বার্সেলোনার বল পজেশন কম ছিল সবচেয়ে বেশিবার। ছবি: মার্কা
বলের দখল পেতে হিমশিম খাচ্ছে বার্সেলোনা। আর্নেস্তো ভালভার্দের অধীনে হয়ে উঠেছে অচেনা এক দল।


বার্সেলোনার খেলার চিরাচরিত ধরনটাই এমন। বলের দখল রেখে ছোট ছোট পাসে প্রতিপক্ষের বক্সের দিকে এগিয়ে যাওয়া। কিন্তু সেই বলের দখলই যদি না থাকে, নিজেদের খেলাটা কী করে খেলবে বার্সেলোনা। আর্নেস্তো ভালভার্দে কোচ হওয়ার পর হয়েছে এমন অবস্থা। স্বাভাবিক ছন্দে খেলতে দেখা যাচ্ছে না লিওনেল মেসিদের। পরিসংখ্যানও সেটির সাক্ষ্য দিচ্ছে। পেপে গার্দিওলা যুগ থেকে শুরু করে এখন পর্যন্ত সময়টা ধরলে এই ভালভার্দের সময়েই প্রতিপক্ষের চেয়ে বার্সেলোনার বল পজেশন কম ছিল সবচেয়ে বেশিবার।

গতকাল রিয়াল সোসিয়াদাদের মাঠ আনোয়েতায় এ রকমই এক বার্সেলোনার দেখা মিলল। শেষ পর্যন্ত ২-২ ড্র হওয়া ম্যাচে বার্সেলোনার বলের দখল ছিল মাত্র ৪৬.৫৮ ভাগ। ভালভার্দের অধীনে ১৪১ ম্যাচের মধ্যে এ নিয়ে ৯ বার ৫০ ভাগের নিচে বলের দখল ছিল বার্সেলোনার। এর মধ্যে এ বছর মার্চে লা লিগায় রিয়াল বেতিসের মাঠে বার্সেলোনার বলের দখল ছিল মাত্র ৪৪ ভাগ, গত ১০ বছরের মধ্যে যা সর্বনিম্ন।

গার্দিওলা-যুগ থেকে শুরু করে এখন পর্যন্ত অন্য কোনো কোচের অধীনে এত বাজে অবস্থা ছিল না বার্সেলোনার। লুইস এনরিকের অধীনে ১৮১ ম্যাচে মাত্র ৬ বার ৫০ ভাগের নিচে বলের দখল ছিল বার্সেলোনার। টাটা মার্তিনোর অধীনে ছিল ৫৯ ম্যাচে মাত্র একবার, গার্দিওলার ২৪৭ ম্যাচেও মাত্র একবার।

আগামী বুধবার এল ক্লাসিকোর আগে বার্সেলোনার জন্য এটা বড় দুশ্চিন্তার জায়গা বলেই মনে করছেন সমর্থকেরা।