Thank you for trying Sticky AMP!!

ঢাকায় আজ 'আফ্রো'-'এশিয়া' লড়াই!

ফিলিস্তিন (বামে) ও সেশেলস অধিনায়ক। ছবি: বাফুফে
>

বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ফিলিস্তিন ও সেশেলস। অনেকে ম্যাচটির সঙ্গে ট্যাগ লাগিয়ে দিচ্ছে ‘আফ্রো ’– ‘এশিয়া’ লড়াই।

এশিয়া ও আফ্রিকার তিনটি করে দেশ নিয়ে শুরু হয়েছিল বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল। লটারি ভাগ্যে গ্রুপ ‘এ’ এতে এশিয়ার তিন দেশ এবং আফ্রিকান দেশগুলো ‘বি ’ গ্রুপে। স্বাভাবিকভাবে গ্রুপ পর্বে মুখোমুখি হওয়ার কোনো সুযোগ ছিল না এশিয়া ও আফ্রিকার। টুর্নামেন্টে আজই প্রথমবারের মতো মুখোমুখি হতে যাচ্ছে দুই মহাদেশের দুইটি দেশ ফিলিস্তিন ও সেশেলস। ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামবে তারা। অনেকে ম্যাচটির সঙ্গে ট্যাগ লাগিয়ে দিচ্ছে ‘আফ্রো’–‘এশিয়া’ লড়াই!

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালটি শুরু হবে আজ বিকাল ৫ টায়। আগামীকাল একই সময়ে দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবে বাংলাদেশ ও বুরুন্ডি।

প্রথম সেমিফাইনালের দুই দলকে স্পষ্ট আলাদা করা যায় ফিফা র‍্যাঙ্কিং দিয়েই। ফিলিস্তিন ১০৬, সেশেলস ২০০। খাতা কলমে পরিষ্কারভাবে এগিয়ে এশিয়ান প্রতিনিধিরা। বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে সমান ২–০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই আজ সেমিফাইনাল খেলতে নামছে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নরা। অন্য দিকে কোনো জয় ছাড়াই সেমি ফাইনালে চলে এসেছে সেশেলস। প্রথম ম্যাচে বুরুন্ডির কাছে ৩–১ গোলে হারের পর দ্বিতীয় ম্যাচে মরিশাসের বিপক্ষে ২–২ গোলে ড্র করলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় শেষ চারে দ্বীপ রাষ্ট্রটি।

এমন প্রতিপক্ষকে সামনে পেয়ে ফাইনালে খেলার ব্যাপারে দারুন আশাবাদী ফিলিস্তিন কোচ দাবুর মাকরাম, ‘ফাইনালে ওঠার ব্যাপারে আমরা খুবই আত্মবিশ্বাসী। আমরা শিরোপা জয় ছাড়া আর কিছু ভাবছি না।’

হারের আগে হারতে রাজি নয় আফ্রিকার ছোট দেশটিও। জিতলে নতুন ফুটবল ইতিহাস গড়বে দেশটি। অঘটন ঘটিয়ে সেই ইতিহাসেই চোখ রাখছেন কোচ জেন লুইস, ‘আমরা ফিলিস্তিনের সঙ্গে জিতলে সেটা নতুন ইতিহাস হবে। ২০১১ সালে ইন্ডিয়ান ওশান গেমসে আমরা চ্যাম্পিয়ন হয়েছিলাম। ফিলিস্তিনকে হারাতে পারলে সেটি হবে আন্তর্জাতিক ফুটবলে আমাদের দ্বিতীয় সেমিফাইনাল জয়। নিশ্চয়ই চেষ্টা করব ভালো কিছু করতে।’