Thank you for trying Sticky AMP!!

দুর্নীতির কারণে বিলুপ্ত ঘোষণা ঘানা ফেডারেশন

ঘানা ফুটবলের সভাপতি নায়ানতাকির বিপক্ষে দুর্নীতির অভিযোগ উঠেছে। ছবি: এএফপি
>সংবাকর্মীর গোপন ক্যামেরায় ধারণ করা ভিডিওতে উঠে এসেছে ঘানা ফুটবল অ্যাসোসিয়েশন দুর্নীতির ভয়াবহ চিত্র। রেফারি থেকে সভাপতি—সবাই ঘুষ নিচ্ছেন! এই ভিডিও প্রকাশ হওয়ার পর ফুটবল অ্যাসোসিয়েশনকে (জিএফএ) বিলুপ্ত ঘোষণা করেছে ঘানা সরকার

গোপন ফুটেজ বের না হলে কে জানত ঘানা ফুটবল অ্যাসোসিয়েশন (জিএফএ) এমন দুর্নীতির আখড়া! রেফারিরা প্রতিটি ম্যাচ পাতাতে নিচ্ছেন ১০০ ডলার করে। আর জিএফএ-র সভাপতিও আইন লঙ্ঘন করে ‘আর্থিক উপহার’ নিচ্ছেন। এসব নিয়ে সংবাদকর্মীদের গোপন ক্যামেরায় ধারণ করা ফুটেজ প্রকাশ পেতেই দেশটির নীতিনির্ধারকেরা আর দেরি করেননি। বিলুপ্ত ঘোষণা করা হয়েছে ঘানা ফুটবল অ্যাসোসিয়েশন।
দেশটির তথ্যমন্ত্রী মুস্তফা আবদুল-হামিদ বলেছেন, সরকার ‘তাৎক্ষণিক পদক্ষেপ হিসেবে জিএফএ-কে লুপ্ত করেছে। দুর্নীতি ‘স্পষ্টতই সব জায়গা পচিয়ে দিয়েছে।’ ঘানার ক্রীড়ামন্ত্রী আইজ্যাক আসিয়ামা বলেছেন, ‘তাৎক্ষণিক পদক্ষেপ হিসেবে অ্যাসোসিয়েশন বাতিল ঘোষণা করা হয়েছে।’
গোপন ক্যামেরায় ধারণ করা ভিডিওতে দেখা গেছে, জিএফএ সভাপতি কিউসি নায়ানতাকি ছদ্মবেশী এক সংবাদকর্মীর কাছ থেকে ৬৫ হাজার ডলার নিচ্ছেন। সেই সংবাদকর্মী ব্যবসায়ীর ছদ্মবেশে ঘানা ফুটবল অ্যাসোসিয়েশনে বিনিয়োগের আগ্রহ দেখান। এ ছাড়াও অ্যাসোসিয়েশনের স্পনসর চুক্তি থেকে বছরে ৫০ লাখ ডলার ‘আইন বর্হিভূতভাবে’ আয়ের চেষ্টা করার অভিযোগও উঠে এসেছে সেই ফুটেজে। তবে এ ব্যাপারে নায়ানতাকির কোনো মন্তব্য পাওয়া যায়নি।
যে সংবাদকর্মী গোপন ক্যামেরায় দুর্নীতির এই প্রামাণ্য চিত্র বানিয়েছেন তাঁকে মৃত্যূভীতিও দেখানো হয়েছে। এদিকে দেশটির তথ্যমন্ত্রী জানিয়েছেন, ফুটবল অ্যাসোসিয়েশনে দুর্নীতির এই ভিডিওতে সরকার ‘মর্মাহত ও ক্ষুব্ধ’। ঘানার পুলিশ এই ঘটনার তদন্ত করেছে।নতুন প্রশাসনিক কমিটি গঠিত না হওয়া পর্যন্ত ফেডারেশন চলবে প্রয়োজন মাফিক পদক্ষেপ নিয়ে।
নায়ানতাকির বিপক্ষে দুর্নীতির অভিযোগ নতুন কিছু নয়। ২০১৪ সালে ব্রিটেনের টেলিভিশন চ্যানেল ফোর আর সংবাদমাধ্যম টেলিগ্রাফ দাবি করেছিল, ১ লাখ ৭০ হাজার ডলার চুক্তির বিনিময়ে তিনি জুয়াড়িদের আয়োজিত একটি প্রীতি ম্যাচে ঘানার জাতীয় দলকে খেলাতে রাজি হয়েছিলেন। নায়ানতাকি অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছিলেন।
পরপর দুটি বিশ্বকাপের চূড়ান্তপর্বে খেলার পর এবারের রাশিয়া বিশ্বকাপে নেই ঘানা। ঘানাইয়ান ফুটবলের সাংগঠনিক অবস্থা দীর্ঘ দিন ধরেই যথেষ্ট বেহাল। ২০১৪ বিশ্বকাপের সময় পরিশ্রমিক নিয়ে জাতীয় দলের খেলোয়াড়দের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়েছিল ঘানার ফুটবল ফেডারেশন। পরে অবশ্য বিমানে করে সেই পারিশ্রমিকের ৩০ লাখ ডলার ব্রাজিলে পাঠাতে বাধ্য হয়েছিল ফেডারেশন।

রাশিয়া বিশ্বকাপের চূড়ান্তপর্বে তাঁরা জায়গা করে নিতে পারেনি। দেশটির ফুটবলে সাংগঠনিক অবস্থাও অনেক দিন ধরে বেহাল দশার মধ্যে রয়েছে। গত বিশ্বকাপে খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে বিরোধ মেটাতে বিমানে করে ৩০ লাখ ডলার ব্রাজিলে পাঠানে বাধ্য হয়েছিল দেশটির ফুটবল ফেডারেশন।