Thank you for trying Sticky AMP!!

নেইমারকে নিয়ে বার্সার প্রস্তাবে সুর নরম করছে পিএসজি?

>
পিএসজির অনুশীলনে নেইমার। ছবিটা কিছুদিন পরই হয়ে যেতে পারে স্মৃতি। ছবি: এএফপি

নেইমারের বদলে ফিলিপে কুতিনহোর পাশাপাশি অর্থও দেওয়ার প্রস্তাবে পিএসজি এত দিন রাজি না হলেও ক্লাবটি এখন তা মেনে নিতে প্রস্তুত বলে জানিয়েছে ফরাসি সংবাদমাধ্যম। তবে অর্থের অঙ্কটা কত হবে, তা নিয়ে আছে ধোঁয়াশা

নেইমারের জন্য আগ্রহী হয়ে উঠেছে রিয়াল মাদ্রিদ—এই খবরটুকুই বার্সেলোনাকে কাঁপিয়ে দিতে যথেষ্ট ছিল। একে তো পিএসজির সঙ্গে বার্সেলোনার সম্পর্ক ভালো নয়, তারপর নেইমারকে বার্সেলোনা ছাড়া অন্য যেকোনো ক্লাবে দেখতেই পিএসজির আগ্রহ বেশি। সে ক্ষেত্রে রিয়াল মাদ্রিদ নেইমারের ব্যাপারে আগ্রহী হওয়া তো বার্সেলোনার জন্য অশনিসংকেতই।

বার্সাও তাই এখন নড়েচড়ে বসেছে। ফ্রান্সের ‘আরএমসি স্পোর্ত’ জানাচ্ছে, গত কয়েক দিনে নেইমারকে ফেরানোর প্রক্রিয়ায় গতি বাড়িয়েছে বার্সা। দুই ক্লাবের পরিচালকদের মধ্যে দিন দু-এক আগে বৈঠক হয়েছে। বার্সার জন্য আরও বড় সুখবর, নেইমারকে আনতে ফিলিপে কুতিনহোর পাশাপাশি অর্থও দেওয়ার যে প্রস্তাব শুরু থেকেই দিয়ে আসছে বার্সা, এত দিন ধরে সেটিতে ‘না’ বলে এলেও এখন প্রস্তাবটি মানতে প্রস্তুত পিএসজি। কুতিনহোর সঙ্গে নাকি কথাবার্তাও চলছে ফরাসি ক্লাবটির।

তবে কুতিনহোর পাশাপাশি অর্থের পরিমাণটা কত হবে, তা নিয়ে মতানৈক্য আছে। আরএমসি স্পোর্তের খবর, দুই বছর আগে যে ২২ কোটি ২০ লাখ ইউরোতে নেইমারকে বার্সা থেকে নিয়ে এসেছিল, এখন তার কাছাকাছি অর্থই নেইমারকে বিক্রি করে তুলে নিতে চায় পিএসজি। ইতালিয়ান সাংবাদিক তানক্রেদি পালমেরি জানাচ্ছেন, বার্সার প্রস্তাব কুতিনহোর পাশাপাশি ১০ কোটি ইউরো, পিএসজি চাওয়া ১৪ কোটি। পিএসজির অবশ্য এই অর্থ নিয়ে অনেক পরিকল্পনাও আছে। এসি মিলান থেকে গোলকিপার জিয়ানলুইজি দোনারুমার পাশাপাশি একজন লেফটব্যাক তো কিনতে চায়ই (সেই চুক্তিতে অবশ্য নিজেদের গোলকিপার আলফঁস আরেওলাকে দিয়ে দিতে পারে), প্যারিসের ক্লাবটি জুভেন্টাস থেকে আনতে চায় পাওলো দিবালাকেও।

স্প্যানিশ সংবাদমাধ্যমও এখন বলছে, রিয়াল মাদ্রিদ নেইমারের ব্যাপারে আগ্রহী ঠিকই, তবে চুক্তি করার পথে অনেকটা এগিয়ে গেছে বার্সেলোনাই। কাতালান ক্লাবটির আশা, আগামী এক-দুই সপ্তাহের মধ্যেই সবকিছু চূড়ান্ত হয়ে যাবে। স্প্যানিশ দৈনিক ‘এএস’ অবশ্য জানাচ্ছে, আগামী সোম থেকে বুধবারের মধ্যেই এ ব্যাপারে কোনো নতুন খবর এলেও আসতে পারে। নেইমারও বার্সেলোনা ছাড়া অন্য কোনো ক্লাবে যেতে আগ্রহী নন বলে জানাচ্ছে আরএমসি স্পোর্ত। যদিও গত দুদিনে স্পেনের ‘মার্কা’ ও ব্রাজিলের ‘গ্লোবোস্পোর্তে’ জানিয়েছিল, বার্সাই তাঁর প্রথম পছন্দ হলেও শেষ পর্যন্ত সেই চুক্তি না হলে রিয়াল মাদ্রিদের প্রস্তাবকেও স্বাগত জানাবেন ২৭ বছর বয়সী ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

এদিকে স্প্যানিশ দৈনিক এএস জানাচ্ছে, বার্সা সভাপতি হোসে মারিয়া বার্তোমেউও যুক্তরাষ্ট্রে বসে নিয়মিত খোঁজখবর রাখছেন নেইমারের দলবদলে মূল কুশীলবদের একজন আন্দ্রে কিউরির সঙ্গে। বার্সেলোনার বিশ্বস্ত এ ব্রাজিলিয়ান ভদ্রলোক আবার সব সময় যোগাযোগ রাখছেন ইসরায়েলি সুপার এজেন্ট পিনি জাহাভির সঙ্গে। নেইমারের পিএসজি ছাড়ার সবকিছুর দেখাশোনা, বৈরী সম্পর্কের ক্লাব দুটির (পিএসজি ও বার্সা) মধ্যে মধ্যস্থতার কাজগুলো এই জাহাভিই করছেন কি না!

এ সপ্তাহে প্যারিসে যাওয়ার পরিকল্পনা নেই বার্তোমেউর। আগামী ১৫-১৬ আগস্ট লিভারপুলে ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনের (ইসিএ) বৈঠক, সেখানেই পিএসজি চেয়ারম্যান নাসের-আল খেলাইফির সঙ্গে দেখা করার পরিকল্পনা বার্সা সভাপতির।