Thank you for trying Sticky AMP!!

নেইমার ফিরলেন উৎসবের ম্যাচেই

লিগ শিরোপা উদ্‌যাপনে নেইমার-এমবাপ্পে। ছবি: এএফপি

গত কিছু ম্যাচে পিএসজি সমর্থকেরা বড্ড ঝামেলায় পড়েছিলেন। শিরোপা উৎসবের প্রস্তুতি নিয়ে মাঠে আসেন, কিন্তু ফিরে যান বিরান বদনে। কাল আর ফিরতে হয়নি। নেইমারের ফেরার দিনে শিরোপা উৎসব করেই বাড়ি ফিরেছেন পিএসজির সমর্থকেরা।

গতকাল মাঠে নামার আগেই শিরোপা নিশ্চিত হয়ে গিয়েছিল পিএসজির। টেবিলের দ্বিতীয় স্থানে থাকা লিলে পয়েন্ট খুইয়ে পিএসজিকে লিগজয়ী বানিয়ে দেয় আগেভাগেই। মোনাকোর বিপক্ষে এমবাপ্পের হ্যাটট্রিকে টানা দ্বিতীয় মৌসুমের মতো শিরোপা জিতে নিল পিএসজি।

নেইমার মাঠ থেকে ছিটকে পড়েছিলেন সেই জানুয়ারিতে। ফ্রেঞ্চ কাপে স্ট্রাসবুর্গের বিপক্ষে জিতেও হারাতে হয়েছিল মূল সেনানীকে। যে চ্যাম্পিয়নস লিগ জিততে দুহাতে টাকা ছড়িয়েছেন নাসির আল খেলাফি, ঠিক তার আগেই চোটে নিয়ে মাঠ ছাড়েন নেইমার। যত দিনে মাঠে ফিরলেন, তত দিনে সে স্বপ্ন আর বেঁচে নেই। নেইমারকে ছাড়া নকআউট পর্বই পেরোতে পারেনি তারা। ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে প্রথম লেগে ২-০ তে এগিয়ে থেকেও নিশ্চিত করতে পারেনি পরের পর্ব। নিজেদের মাটিতে ৩-১ গোলে হেরে চ্যাম্পিয়নস লিগ স্বপ্ন বিসর্জন দিয়েছে।

শুধু কি চ্যাম্পিয়নস লিগ? নিজেদের লিগেও শিরোপা হাতছোঁয়া দূরত্বে রেখে থমকে ছিল পিএসজি। মাত্র দুই পয়েন্টের অপেক্ষা গত তিন ম্যাচ ধরে। অথচ তা অর্জন করতেই হাঁসফাঁস অবস্থা তাদের। স্ট্রাসবুর্গের বিপক্ষে ড্র করলেও লজ্জাজনকভাবে হারতে হয় লিলে ও নঁতের বিপক্ষে। পিএসজি সেই জয়ের দেখা পেল নেইমার ফেরার ম্যাচেই। শুধু নেইমার নন, দীর্ঘদিনের চোট সেরে মাঠে ফিরেছেন এডিনসন কাভানিও। লিগ জয়ের দিনে পিএসজি সমর্থকেরা দেখা পেয়েছেন নেইমার-কাভানি-এমবাপ্পে ত্রিফলার!

পিএসজিকে জিতিয়েছেন কিলিয়ান এমবাপ্পে একাই। দ্বিতীয়ার্ধের শুরুতে নেইমার নামার আগেই ম্যাচ নিজেদের কাছে নিয়ে নিয়েছিল পিএসজি। নেইমার নামার পর এমবাপ্পে শুধু ঠুকেছেন কফিনের শেষ পেরেক। ৩-১ গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে পিএসজি। এবার লিগে ৩০ গোল হয়ে গেছে এমবাপ্পের। ১৯৮৯-৯০ মৌসুমের পর এই প্রথম কোনো ফ্রেঞ্চ ফুটবলার লিগ ওয়ানে ৩০ গোল করলেন। মোনাকোর সান্ত্বনাসূচক গোল আসে আলেকসান্দার গোলোভিনের পা থেকে।

৩৩ ম্যাচে ২৭ জয় ও ৩ ড্রয়ে অষ্টমবারের মতো লিগ চ্যাম্পিয়ন হওয়া পিএসজির পয়েন্ট ৮৪। দ্বিতীয় অবস্থানে থাকা লিলের সঙ্গে পয়েন্ট ব্যবধান ১৯! ফ্রেঞ্চ লিগ শিরোপা উঁচিয়ে ধরে রেকর্ডের খাতায় নতুন করে নাম ওঠালেন দানি আলভেজ।