Thank you for trying Sticky AMP!!

প্রথম আলোতে এত মানুষ ফুটবল দেখে!

গতকাল জয়ের পর বাংলাদেশের মেয়েরা। ছবি: প্রথম আলো
>গতকাল জাঁকজমকপূর্ণভাবে শুরু হয়েছে ছয় জাতি অনূর্ধ্ব-১৯ বঙ্গমাতা আন্তর্জাতিক গোল্ডকাপ ফুটবল। এই টুর্নামেন্টের ৯টি ম্যাচ সরাসরি প্রচার করবে প্রথম আলো।

চায়ের আড্ডায় বিভিন্ন সময় শোনা যায় দেশের ফুটবল থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন দেশের মানুষ। কথাটি পুরোপুরি ভুল বলার সুযোগ নেই। তবে ভালো ফুটবল ও উন্নতমানের প্রচার হলে এখনো মানুষ প্রাণভরে ফুটবল উপভোগ করে। গতকাল আরব আমিরাতকে ২-০ গোলে হারিয়ে অনূর্ধ্ব-১৯ বঙ্গমাতা আন্তর্জাতিক টুর্নামেন্টে শুভ সূচনা করেছে বাংলাদেশ। বাংলাদেশের এই জয় প্রথম ২৪ ঘণ্টায় প্রথম আলোর সৌজন্যে প্রায় ৭ লাখবার দর্শকেরা দেখেছেন। ফেসবুকে সব মিলিয়ে এই খেলা দেখা হয়েছে ১১ লাখবার।

কে-স্পোর্টসের আয়োজনে বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভির সহযোগিতায় ম্যাচটি সরাসরি প্রচার করে প্রথম আলো। এই প্রতিবেদন লেখার সময় প্রথম আলোর ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেল মিলিয়ে এই খেলার মোট ভিউ ছিল ৬ লাখ ৪০ হাজার। প্রথম আলোর অনলাইনে এই খেলা দেখেছেন ৬০ হাজার মানুষ। কেবল ফেসবুকে প্রথমার্ধের খেলাটি দেখেছেন ২ লাখ ৯৭ হাজার, আর দ্বিতীয়ার্ধে ৩ লাখ ৩০ হাজার। আড়াই হাজার মানুষ এই খেলা ফেসবুকে শেয়ার করেছেন। ২৫ হাজারের বেশি মানুষ এই ভিডিওতে প্রতিক্রিয়া (লাইক-লাভ রিঅ্যাক্ট) দিয়েছেন।

আরটিভি ও কে-স্পোর্টসের ফেসবুক পেজে এই ম্যাচ দেখা হয়েছে আরও প্রায় ৪ লাখ বার। প্রথম আলো, আরটিভি ও কে-স্পোর্টসের পেজ মিলিয়ে এই খেলার ভিউ মিলিয়নের ঘর ছাড়িয়েছে। তিনটি জায়গায় মোট সাড়ে ৫ হাজার মানুষ মন্তব্য করেছেন। এ ছাড়া আরটিভি টিভি চ্যানেলেও খেলাটি সম্প্রচার করা হয়েছে। সেটিও অনেক মানুষ দেখেছেন। ফুটবলের জন্য এ তো সুখবরই।

এর আগে প্রথম আলো ২০১৭ অনূর্ধ্ব-১৫ নারী সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালটিও ফেসবুকে সম্প্রচার করেছিল। ভারত ও বাংলাদেশের ম্যাচটি প্রথম দিনেই দেখেছিলেন ১১ লাখ মানুষ। গতকালের ম্যাচটি দেখা ও শেয়ার করার যে প্রবণতা, সেই ধারা দেখে এক সপ্তাহের মধ্যে এই দেখার সংখ্যা ২০ লাখ হবে বলে প্রথম আলোর ডিজিটাল কর্মীরা জানিয়েছেন। যেটি বাংলাদেশে সামাজিক মাধ্যমে কোনো লাইভ ভিডিওর জন্য বিরাট অর্জন।

এমন উদ্যোগ নেওয়ার জন্য প্রথম আলোকে ধন্যবাদ জানান পাঠক ও দর্শকেরা। ভবিষ্যতেও এ উদ্যোগ চালু রাখার অনুরোধও জানিয়েছেন তাঁরা। কে-স্পোর্টসকেও এই আয়োজনের জন্য ধন্যবাদ জানানো হয়েছে।

এই টুর্নামেন্টের ফাইনালসহ মোট ৯টি ম্যাচ দেখানো হবে প্রথম আলোর ফেসবুক পেজ  ও অনলাইনে (www.prothomalo.com)। আজ যেমন সম্প্রচার করা হচ্ছে তাজিকিস্তান-মঙ্গোলিয়া ম্যাচটি। বাংলাদেশের মেয়েদের পরবর্তী ম্যাচ আগামী শুক্রবার। সব খেলা শুরু সন্ধ্যা ৬টায়।