Thank you for trying Sticky AMP!!

প্রীতির মেলায় সবাই খুশি, নবাবপুরের বড় হাসি

>

প্রতিদিনের মতো আজও সূর্য আড়মোড়া ভাঙার আগে ঘুম ভেঙে গিয়েছে তাঁদের। আমরা সবাই যখন ঘুমে বুঁদ, ভোরের আলো ফোটার আগেই খবরের কাগজের বান্ডিল হাতে নেমে পড়েছেন কাজে। ঘরে-ঘরে, অফিসে পৌঁছে দিয়েছেন গতকালের গুরুত্বপূর্ণ সব সংবাদ (পত্রিকা)। তবে আজ যত দ্রুত দায়িত্ব শেষ করতে পারলেই যেন মুক্তি। কারণ সাত সকালেই কাজটা সেরে তারা সবাই সবাই চলে এসেছেন রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ মাঠে। আজ যে সেখানে হয়েছে ফুটবল উৎসব, পোশাকী নাম যার হকার প্রীতি ফুটবল টুর্নামেন্ট!

চ্যাম্পিয়ন নবাবপুর কল্যান দলের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন প্রথম আলো সম্পাদক মতিউর রহমান। ছবি: হাসান রাজা

প্রথম আলোর আয়োজনে রাজধানীর মোহাম্মদপুরের ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের মাঠে আজ সারা দিনব্যাপী উৎসব আমেজে হয়ে গেল হকার প্রীতি ফুটবল টুর্নামেন্ট ২০১৯। অংশগ্রহণ করেছিল ৩২টি দল। সারা দিন ব্যাপী ফুটবলে মজে হই হুলোড় করেছে হকারেরা। নকআউট ভিত্তিক টুর্নামেন্টে শেষ হাসি হেসেছে নবাবপুর কল্যাণ। ফাইনালে যাত্রাবাড়ি হকার্সকে ২-০ গোলে হারিয়েছে তারা। ফাইনালে উপস্থিত থেকে শিরোপা তুলে দিয়েছেন প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, সাবেক ফুটবলার মোহাম্মদ আসলাম, ঢাকা সংবাদপত্র বহুমুখী হকার্স সমিতি লিমিটেডের সভাপতি মোস্তফা কামাল, সংবাদপত্র হকার্স কল্যাণ বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মোহাম্মাদ বাহার মিয়া। 

চ্যাম্পিয়ন নবাবপুর দল। ছবি: হাসান রাজা

যান্ত্রিক এ শহরে কর্মব্যস্ততার ফাঁকে তাঁদের খেলাধুলার সুযোগ একদম নেই বললেই চলে। আজ শনিবার সকালটা তাই হকারদের জন্য ছিল একটু উৎসবের পরশ। ফুটবল নিয়ে মেতে ওঠার অপেক্ষায় এই দিনটির জন্যই সারা বছর পথ চেয়ে থাকেন তারা। কী ছিল না সেই উৎসবে?

টুর্নামেন্টটি ঘিরে উৎসবের বাহারি রঙে সাজে ভেন্যু রেসিডেন্সিয়াল কলেজের সব মাঠ।সেখানে নামিয়ে দেওয়া হয় বল। এর পর শুরু হয় টান টান উত্তেজনার একেকটি ম্যাচ। রেফারি বাঁশিতে ফুঁ দিতেই শুরু হয় দর্শক-সমর্থকদের উল্লাসধ্বনি। বাহারি রঙের জার্সি পড়া খেলোয়াড়দের আনাগোনা, সাজসজ্জা, রঙিন পতাকা ও দর্শক-সমর্থকদের উৎসাহে মাঠজুড়ে জমজমাট হয়ে উঠেছে ফুটবল প্রতিযোগিতা। প্রতিপক্ষ দলের জালে বল ঢোকাতে পারলেই উচ্ছ্বাস-উল্লাসে ফেটে পড়ছেন গোললল। ১৫ মিনিটের খেলায় (৭ মিনিটের দুই ভাগ ও মাঝে ১ মিনিট বিরতি) বাংলাদেশ ফুটবল ফেডারেশনের চারজন রেফারি খেলা পরিচালনা করেছেন।

হকারদের বিনোদনের কথা ভেবে ব্যতিক্রমী এই উদ্যোগের আয়োজক প্রথম আলো। ২০১৭ সাল থেকে প্রতিবছর এমন প্রতিযোগিতার আয়োজন করা হয়।