Thank you for trying Sticky AMP!!

ব্রাজিল জাতীয় দলের অনুশীলনে নেইমার ও কুতিনহো।

বন্ধু নেইমার আজ কুতিনহোর ‘শত্রু’

‘বন্ধু তুমি, শত্রু তুমি...’
বাংলা সিনেমার জনপ্রিয় এই গানটি ব্রাজিলের নেইমার বা কুতিনহো কারোরই শোনার কথা নয়। তবে আজ চ্যাম্পিয়নস লিগের ফাইনালে যখন মুখোমুখি হবে বায়ার্ন মিউনিখ ও পিএসজি, ম্যাচটাকে সামনে রেখে এই গানের কথাগুলোর মতোই কিছু বাজতে পারে দুই ব্রাজিলিয়ানের মনে। ইউরোপসেরা হওয়ার লড়াইয়ে দুই বন্ধু যে আজ একে অন্যের প্রতিপক্ষ।

ক্লাবের লড়াই এক পাশে সরিয়ে রাখলে নেইমার-কুতিনহো ব্রাজিল জাতীয় দলের প্রাণভোমরা। একে অন্যকে দিয়ে গোল করাতেও জুড়ি নেই বন্ধুদ্বয়ের। কিন্তু পেশাদার ফুটবল জগতে বহু পথ বেঁকে আজ তাঁরা প্রতিপক্ষ। বার্সেলোনা থেকে ২০১৭ সালে বেরোনোর পর থেকে পিএসজির জার্সিটাকে আপন করে নিয়েছেন নেইমার। আর নেইমারের বদলি খোঁজার প্রকল্পে যাঁদের এনেছিল বার্সা, তাঁদেরই একজন কুতিনহো বার্সায় দেড় মৌসুম ব্যর্থতার শেষে এই মৌসুমটা ধারে খেলছেন বায়ার্ন মিউনিখে।

দুজনের পথ অবশ্য এখন দুরকম। নেইমার পিএসজির সব আক্রমণের প্রাণ, নব্যধনী ক্লাবটার প্রথম চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ওঠা নেইমারেরই কাঁধে চড়ে। আর কুতিনহো বায়ার্নের একাদশে থাকার সম্ভাবনা নেই বললেই চলে। যদিও কোয়ার্টার ফাইনালে বার্সাকেই বায়ার্ন যখন ৮-২ গোলে বিধ্বস্ত করেছিল, বদলি নেমে দুটি গোল করেছেন কুতিনহো, আরেকটি করিয়েছেন।

ব্রাজিলের বয়সভিত্তিক দলে খেলার সময়ে দুজন।

এক সঙ্গে ব্রাজিল অনূর্ধ্ব-১৪ দলে খেলার সুবাদে তাঁদের বন্ধুত্ব। এরপর কখনো দুটি পথ বেঁকে প্রতিপক্ষ হয়েছেন, আবার কখনো খেলেছেন একই দলের জার্সিতে। ২০০৮ সালে অনূর্ধ্ব-১৭ টুর্নামেন্টে নেইমারের সান্তোসের মুখোমুখি হয়েছিল কুতিনহোর ভাস্কো দা গামা। সে ম্যাচে নেইমার ফ্রি-কিকে দুর্দান্ত গোল করলেও কুতিনহোর ঝলকে জয় পায় ভাস্কো। সেই টুর্নামেন্টেই ইতালিয়ান ইন্টার মিলানের নজরে পড়েন কুতিনহো। ৩৮ লাখ ইউরোর বিনিময়ে দলেও টানে ইতালিয়ান ক্লাবটি। সেখান থেকে লিভারপুলে আলো ছড়িয়ে বার্সেলোনায় নাম লেখানো কুতিনহোর।

বন্ধুর সঙ্গে একটা সেলফি!

কুতিনহো ইউরোপের পথ ধরলেও নেইমার তখন থেকে যান সান্তোসেই। আবার দুজনের মেলবন্ধন হয় ব্রাজিলের ক্যাম্পে। ২০১০ সালে ব্রাজিল দলে ডাক পান দুই বন্ধু। জুলাইয়ে যুক্তরাষ্ট্রের বিপক্ষে অভিষেক নেইমারের। তিন মাস পরেই ইরানের বিপক্ষে কুতিনহোর। আরেকটা মিল তো আছেই। ওই যে, একজন অন্যের বিকল্প হওয়া! ২০১৭ সালে রেকর্ড ২২ কোটি ২০ লাখ ইউরোতে বার্সেলোনা থেকে পিএসজিতে যোগ দেন নেইমার। বন্ধুর অভাব বন্ধুকে দিয়েই পূরণ করতে লিভারপুল থেকে কুতিনহোতে নিয়ে আসে বার্সা। আবার ২০১৮ সালে দুই বন্ধু কাঁধে কাঁধ মিলিয়ে খেলেছেন রাশিয়া বিশ্বকাপও।

পেশাদার ফুটবল জগৎটা এমনই। আজ বন্ধু তো কালই মাঠের শত্রু। আজ বন্ধু ছাপিয়ে দুজনের শত্রু হয়ে ওঠার উপলক্ষ। মাঠে কতটা তাঁরা বন্ধু হয়ে থাকতে পারবেন, সেই জন্য আজ বাংলাদেশ সময় রাত ১টায় চোখ রাখতে হবে লিসবনের স্তাদিও দা লুজ স্টেডিয়ামে।