Thank you for trying Sticky AMP!!

বাংলাদেশের ভোট পেয়েছিলেন রোনালদোই?

বাংলাদেশের ভোট পেয়েছেন রোনালদো। ফাইল ছবি
>

ফিফার ‘দ্য বেস্ট’ পুরস্কারে বাংলাদেশের ভোট গেছে রোনালদোর বাক্সেই। বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়ক জামাল ভূঁইয়া, কোচ জেমি ডে প্রথম পছন্দ হিসেবে ভোট দিয়েছেন রোনালদোকে। মিডিয়ার প্রথম পছন্দ ছিলেন লুকা মদরিচ।

ফিফা বিশ্বসেরা ফুটবলার হিসেবে নির্বাচিত হয়েছেন ক্রোয়েশিয়ার লুকা মদরিচ। ১১ বছর পর লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর বাইরে একজনের হাতে এই পুরস্কার উঠেছে। ২০১৬ সাল থেকে ‘দ্য বেস্ট’ নামে পরিচিত এই পুরস্কার আগের দুবার ক্রিস্টিয়ানো রোনালদোর হাতে উঠলেও বিশ্বকাপের দুর্দান্ত পারফরম্যান্সের কারণেই এবার সেটি রীতিমতো কেড়ে নিয়েছেন রোনালদোরই সাবেক ক্লাব-সতীর্থ মদরিচ। ফিফার সদস্যদেশগুলোর জাতীয় দলের অধিনায়ক ও কোচ এই পুরস্কারে ভোট দেন। ভোট দেন প্রতিটি দেশ থেকে একজন ক্রীড়া সাংবাদিকও। স্বাভাবিকভাবেই কৌতূহল আছে, এবারের ‘দ্য বেস্ট’ পুরস্কারে বাংলাদেশের কোচ ও অধিনায়ক কাকে ভোট দিয়েছেন। রোনালদোভক্তরা জেনে খুশি হবেন, এবার বাংলাদেশের ভোট পড়েছে পর্তুগিজ তারকার বাক্সেই।

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের বর্তমান অধিনায়ক জামাল ভূঁইয়া আর ইংলিশ কোচ জেমি ডের প্রথম পছন্দ ছিলেন রোনালদোই। মদরিচ ছিলেন জামালের তৃতীয় পছন্দ হিসেবে। মজার ব্যাপার হচ্ছে জামাল দ্বিতীয় পছন্দ হিসেবে বেছে নিয়েছিলেন লিওনেল মেসিকে। বিস্ময়করভাবে এবার সেরা তিনে আসতে পারেননি আর্জেন্টাইন তারকা।

জেমি ডের দ্বিতীয় পছন্দ ছিলেন বিশ্বকাপে ঝড় তোলা ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। তাঁর তৃতীয় পছন্দ আরেক ফরাসি আতোয়াঁন গ্রিজমান। মদরিচকে তিনি ভোট করেননি।

সাংবাদিক শ্রেণিতে বাংলাদেশের সিনিয়র সাংবাদিক রায়হান মাহমুদের ভোট পেয়েছেন মদরিচ—প্রথম পছন্দ হিসেবে। তাঁর বাকি দুটি ভোট পেয়েছেন গ্রিজমান (দ্বিতীয় সেরা) ও এমবাপ্পে (তৃতীয় সেরা)।

ফিফার সদস্য প্রতিটি দেশের তিনজন ভোটার তিনটি করে ভোট দিতে পারেন। কোচ, অধিনায়ক ও সাংবাদিক তিনটি করে ভোট দিয়ে থাকেন। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পছন্দ হিসেবে তিনজনকে বেছে নেন তাঁরা। প্রথম পছন্দ পয়েন্ট হিসেবে পান ৫, দ্বিতীয় ৩ আর তৃতীয় ২।