Thank you for trying Sticky AMP!!

বাঙালির নেতৃত্বে ইতিহাস হলো না ভারতের, কোচের পদত্যাগ

বল দখলের লড়াইয়ে ভারত ও বাহরাইন। শেষ পর্যন্ত জয় বাহরাইনের। ছবি ফেসবুক থেকে নেওয়া
>বাহরাইনের বিপক্ষে ১-০ গোলে হেরে এশিয়ান কাপ থেকে বিদায় নিয়েছে ভারত। গতকাল ইতিহাস গড়ার লড়াইয়ে ভারতীয় দলের নেতৃত্ব দিয়েছেন বাঙালি ছেলে প্রণয় হালদার। পুরো ম্যাচেই দুর্দান্ত খেলেছেন কলকাতার ছেলে। কিন্তু শেষ মুহূর্তে তাঁর ভুলের খেসারতই দিতে হয়েছে ভারতকে। আর এশিয়া কাপ অভিযান শেষেই পদত্যাগ করেছেন ভারতের কোচ কনস্ট্যানটাইন।

ফুটবলে ইতিহাস গড়ার কাছ থেকে ফিরে এল ভারত। গতকাল এশিয়ান কাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাহরাইনের বিপক্ষে হার এড়াতে পারলেই নকআউট পর্বে খেলার ইতিহাস গড়তে পারতেন সুনীল ছেত্রীরা। এশিয়ান কাপের ইতিহাসে ১৯৬৪ সালে প্রথম পর্বের বাধা পেরিয়েছিল ভারত। কিন্তু সেবার রাউন্ড রবিন লিগে খেলা হয়েছিল চার দলের মধ্যে। কোনো নকআউট পর্ব ছিল না। সে বিচারে গতকাল ভারতীয় ফুটবলপ্রেমীরা ছিলেন এক ঐতিহাসিক দিনের অপেক্ষায়। কিন্তু ১-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে ভারত। ম্যাচ শেষে পদত্যাগ করেছেন কোচ স্টিফেন কনস্ট্যানটাইন।

জাতীয় দলে কোনো স্থায়ী অধিনায়ক রাখেননি কনস্ট্যানটাইন। তাঁর অধীনে প্রতিটি ম্যাচেই দেখা গিয়েছে ভিন্ন অধিনায়ক। গতকাল ইতিহাস গড়ার লড়াইয়ে ভারতীয় দলের নেতৃত্ব দিয়েছেন বাঙালি ছেলে প্রণয় হালদার। পুরো ম্যাচেই দুর্দান্ত খেলেছেন কলকাতার ছেলে। কিন্তু শেষ মুহূর্তে তাঁর ভুলের খেসারতই দিতে হয়েছে ভারতকে। ৮৯ মিনিট পর্যন্ত গোলশূন্য থাকার পর সবাই যখন ধরে নিয়েছেন ভারত নকআউট স্টেজে যাচ্ছেই, তখনই স্বপ্নভঙ্গ ১৩০ কোটি ভারতবাসীর।

বক্সের মধ্যে প্রণয় হালদার প্রতিপক্ষের ফুটবলারকে ফাউল করলে পেনাল্টি পায় বাহরাইন। স্পট কিক থেকে গোল করেন বাহরাইনের জামাল রশিদ। এই গোলের সুবাদে তৃতীয় দল হিসেবে এশিয়ান কাপের শেষ ষোলোয় পৌঁছে গেল বাহরাইন। চার দলের গ্রুপের লিগের লড়াইয়ে ভারত ৪ নম্বর হয়ে বিদায় নিল। সংযুক্ত আরব আমিরাত ১ নম্বর আর যে থাইল্যান্ডকে ৪-১ গোলে হারিয়ে এশিয়ান কাপ অভিযান শুরু করেছিল ভারত, সেই থাইল্যান্ড দ্বিতীয় হয়ে এই গ্রুপ থেকে নকআউটে পৌঁছে গেল।

এশিয়া কাপ অভিযান শেষেই পদত্যাগ করেছেন ভারতের কোচ কনস্ট্যানটাইন। ২০০২ সালে প্রথমবার এসে তিন বছর ভারতের কোচ ছিলেন। দ্বিতীয় দফায় এসেছিলেন ২০১৫ সালের ১৬ জানুয়ারি, চতুর্থ বর্ষপূর্তির ঠিক আগেই বিদায় নিলেন। এই চার বছরে অবশ্য চমকই দেখিয়েছেন কনস্ট্যানটাইন। যখন এসেছিলেন ভারতের র‍্যাঙ্কিং ছিল ১৭৩, বিদায় নিচ্ছেন ৯৭তম স্থানে রেখে। দক্ষিণ কোরিয়া, জাপানের মতো দলের পাশে এশিয়া কাপে ভারতকে বছর পাঁচেক আগেও কেউ ভাবেনি, কনস্ট্যানটাইন সম্ভব করেছেন সেটিও। ফিফার এলিট কোচিং প্যানেলের সদস্য ৫৬ বছর বয়সী এই ইংলিশ কোচ সাফও জিতেছেন দুবার।

এশিয়া কাপ থেকে দলের বিদায়ের পর বিদায়ের ঘোষণাটা নিজেই দিয়েছেন ভাববাচ্যে, ‘এই ম্যাচের পর স্টিফেন কনস্ট্যানটাইন দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছে। আমি চার বছর এখানে ছিলাম। শুরুর দিন থেকেই লক্ষ্য ছিল ভারতকে এশিয়ান কাপে ওঠানো, সেটি করেছি, সে পথে কিছু রেকর্ডও ভেঙেছি। মনে হয় আমার চক্র পূর্ণ হয়েছে। সময় এসেছে সরে দাঁড়ানোর।’