Thank you for trying Sticky AMP!!

বার্সায় নতুন ঝামেলা, একসঙ্গে ছয়জন ছাড়লেন ক্লাব

আবারও বিতর্কে বার্সেলোনা। ছবি : এএফপি
>ক্লাবের ভেতরে একের পর এক ঝামেলার কারণে খবরের শিরোনাম হওয়া বার্সেলোনা আরও একবার ঝামেলায়। ক্লাবের বোর্ডে দেখা দিয়েছে বিভেদ, একসঙ্গে কাল ছয়জন বোর্ড পরিচালক পদত্যাগ করেছেন।

ঝামেলা যেন পিছুই ছাড়ছে না বার্সেলোনার। করোনাভাইরাস খেলাসহ জীবনের সব দিক থমকে দেওয়ার আগেও মাঠে যে খুব আহামরি ছিল বার্সা, তা নয়, তবে সে সময়েও মাঠের চেয়েও মাঠের বাইরের বার্সার ঝামেলাগুলোই বেশি শিরোনামে এসেছে। করোনাভাইরাসে গৃহবন্দী থাকার দিনগুলোতেও অবস্থা বদলাল না। নতুন খবর, সভাপতি হোসে মারিয়া বার্তোমেউর সঙ্গে ঝামেলার জেরে গতকাল বার্সা বোর্ডের ছয় পরিচালক একসঙ্গে পদত্যাগ করেছেন!

গত কিছুদিনে ঝামেলা তো আর কম দেখেনি বার্সেলোনা! ক্লাবের ক্রীড়া পরিচালক ও সাবেক ডিফেন্ডার এরিক আবিদাল আগের কোচ আর্নেস্তো ভালভার্দেকে বরখাস্ত করার পেছনে খেলোয়াড়দের দোষ দেওয়ায় তাঁর সঙ্গে লেগেছে অধিনায়ক লিওনেল মেসির। এরপর সভাপতি বার্তোমেউর বিরুদ্ধে উঠল এক ন্যক্কারজনক অভিযোগ। সেটি এই, গদি টিকিয়ে রাখতে মেসি-জাভি-গার্দিওলা-পুয়োলসহ ক্লাবের সাবেক ও বর্তমান অনেক খেলোয়াড়-কোচ ও কর্মকর্তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে কুৎসা রটাতে একটি প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছেন বার্তোমেউ। মেসি নিজেও কদিন আগে বলেছিলেন, ক্লাবে ‘অদ্ভুতুড়ে অনেক কিছুই’ ঘটতে দেখছেন তিনি।
বার্তোমেউর বিরুদ্ধে সেই অভিযোগের এখনো তদন্ত চলছে। এই কলঙ্কটাকে ‘বার্সাগেইট’ নামেও ডাকা হচ্ছে। ছয় পরিচালকের পদত্যাগের সঙ্গে এই বার্সাগেইট কলঙ্কের সম্পর্ক আছে। শিগগিরই ক্লাবে নতুন করে নির্বাচন ডাকারও আহ্বান জানিয়েছেন এই ছয় পরিচালক।

স্প্যানিশ পত্রিকা লা ভাংগার্দিয়াকে সূত্র হিসেবে দেখিয়ে আরেক স্প্যানিশ দৈনিক মার্কা লিখেছে, এই ছয়জনের মধ্যে চারজন এমিলি রুসো, এনরিকে তোমবাস, সিলভিও এলিয়াস ও হোসে পন্তকে পদত্যাগ করতে বলেছিলেন বার্সা সভাপতি বার্তোমেউ নিজেই। এই চারজনের সঙ্গে পদত্যাগ করেছেন মারিয়া তিসিদোর ও ইয়োর্দি কালসামিলিয়া।

পদত্যাগের খবর জানিয়ে যৌথ বিবৃতিতে তাঁরা লিখেছেন, ‘...সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা ঘিরে যে অপ্রত্যাশিত ঘটনা দেখেছি, যেটি বার্সাগেইট নামে পরিচিত, তাতে আমাদের অসন্তোষ পরিষ্কার করতে চাই আমরা। সংবাদমাধ্যমে আসার পরই যেটা সম্পর্কে আমরা প্রথম শুনেছি।‘

ক্লাবে বোর্ডে শিগগিরই নতুন নির্বাচনের আহ্বান জানিয়ে বিবৃতিতে লেখা, ‘ক্লাবে আমাদের সেবার মেয়াদে সর্বশেষ কাজ হিসেবে আমরা পরামর্শ দেব, ক্লাব পরিচালনার স্বার্থে পরিস্থিতি অনুকূলে আসার পর যত দ্রুত সম্ভব নতুন নির্বাচন ডাকা হোক।’