Thank you for trying Sticky AMP!!

বিশ্বকাপের ডামাডোলে কেমন চলছে দেশের ফুটবল?

বিমানবন্দরে জাতীয় দলের তরুণ ফুটবলাররা। সংগৃহীত ছবি
>কন্ডিশনিং ক্যাম্পের জন্য গতকাল রাতে কাতারের উদ্দেশে ঢাকা ছেড়েছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল

পুরো বাংলাদেশ মজে আছে বিশ্বকাপ ফুটবল নিয়ে। যদিও আর্জেন্টিনার পর ব্রাজিলের বিদায়ে সেই উৎসবে এখন ভাটা পড়েছে। তবু চায়ের দোকান থেকে শুরু করে বাসার ড্রয়িং রুম—সব জায়গাতেই বিশ্বকাপ ফুটবল উন্মাদনা। ফুটবলের এমন ভরা মৌসুমে কেমন চলছে দেশের ফুটবল?

ঘরোয়া কোনো আসরে মাঠে না থাকলেও চলছে জাতীয় দলের কার্যক্রম। সেপ্টেম্বরে ঢাকায় শুরু হতে যাওয়া সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ এবং তার আগে আগস্টে এশিয়ান গেমস উপলক্ষে নতুন ব্রিটিশ কোচ জেমি ডের অধীনে চলছে জোর প্রস্তুতি। এই তো গতকাল রাতেই কন্ডিশনিং ক্যাম্পের জন্য কাতারের উদ্দেশে ঢাকা ছেড়েছেন লাল-সবুজ জার্সিধারীরা। কাতারে প্রায় দুই সপ্তাহ প্রস্তুতি শেষে ২০ জুলাই দেশে ফিরে আবার ৩০ জুলাই অনুশীলন ও প্রস্তুতি ম্যাচের জন্য দক্ষিণ কোরিয়ায় যাবেন ফুটবলাররা। সেখানেও সপ্তাহ দুয়েকের প্রস্তুতি। এরপর কোরিয়া থেকেই সরাসরি জার্কাতায় ২৪ আগস্ট শুরু হতে যাওয়া এশিয়ান গেমসে চলে যাবে বাংলাদেশ।

কাতারে গত মার্চেই দুই সপ্তাহ ক্যাম্প করে এসেছেন মামুনুলরা। সেটিও ছিল সাফের প্রস্তুতির অংশ। সাফের আগে দুবার কাতারে এবং একবার দক্ষিণ কোরিয়ায় প্রস্তুতি ক্যাম্প করা বাংলাদেশের ফুটবলারদের জন্য নতুন অভিজ্ঞতাই। কোচ জেমি ডে গত রোজার ঈদের পর কাজ শুরু করেছেন তাঁর নতুন কর্মস্থলে। সপ্তাহ তিনেক বাংলাদেশের ফুটবলারদের দেখে জেমি ডের নাকি ভালোই লেগেছে, ‘গত তিন সপ্তাহ আমরা অনুশীলন করেছি। ফিটনেস নিয়ে বেশি কাজ করতে হচ্ছে। এখন পর্যন্ত অগ্রগতিতে আমি খুশিই। তবে আমাদের আরও অনেক কাজ করতে হবে।’

নতুন কোচের প্রথম পরীক্ষা এশিয়ান গেমসে। যেখানে উজবেকিস্তান, কাতার, থাইল্যান্ডের গ্রুপে পড়া মানে বাংলাদেশের জন্য কঠিন লড়াই-ই অপেক্ষা করছে। এর পরেই মূল লক্ষ্য ঘরের মাঠে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ।