Thank you for trying Sticky AMP!!

বেনজেমা দেখালেন কেন জিদান তাঁর মাঝে জাদু দেখেন

বেনজেমা। ছবি: রয়টার্স

জিনেদিন জিদানের প্রথম পর্বের ঘটনা। রিয়াল মাদ্রিদ স্কোয়াডের একেক খেলোয়াড়ের সম্পর্কে কথা বলতে বলা হয়েছিল জিদানকে। ক্রিস্টিয়ানো রোনালদো, গ্যারেথ বেলদের সম্পর্কে অসাধারণ, দুর্দান্ত—নানা রকম বিশেষণই ব্যবহার করেছেন জিদান। তবে বাজে ফর্মের মধ্য দিয়ে যাওয়া করিম বেনজেমা সম্পর্কে বলতে বলায় বিস্মিত করেছেন সবাইকে। একটা শব্দই বলেছেন, ‘ম্যাজিক’। জিদানের অধীনে দ্বিতীয় দফায় বেনজেমা দেখাচ্ছেন ভুল ব্যক্তির পেছনে অত বড় বিশেষণ ব্যয় করেননি জিদান। এইবারকে ২-১ গোলে হারাতে বেনজেমার সেরা ফর্মটা দরকার হলো রিয়ালের।

এইবারের বিপক্ষে নিজেদের মাঠে খেলা। সহজ এক ম্যাচই তো। ভুল! এই এইবারই রিয়ালকে তাদের মাঠে ৩-০ গোলে হারিয়েছে। আর এ মৌসুমের রিয়াল যে নিজেদের মাঠেই সবচেয়ে বাজে। টানা চার ম্যাচ বার্নাব্যুতে হেরে চাকরি খুইয়েছেন সান্তিয়াগো সোলারি। বার্নাব্যুতে জিদানের অধীনেই লিগের সবার নিচের দল হুয়েস্কার সঙ্গে ড্র করতে বসেছিল রিয়াল। বেনজেমার শেষ মুহূর্তের গোলে সে যাত্রা জয় পেয়েছিল দলটি। আজও সেই বেনজেমাই ত্রাতা হলেন। জোড়া গোল করে এইবারের কাছে ঘরের মাঠে হারের ইতিহাস থেকে রিয়ালকে বাঁচালেন।

ম্যাচের তৃতীয় মিনিটেই দুয়ো শুনতে হয়েছে বেলকে। রোনালদোর রেখে যাওয়া শূন্যস্থান পূরণ করতে ব্যর্থ এই উইঙ্গারে এতটাই বিরক্ত হয়ে উঠেছে রিয়াল সমর্থকেরা। ফাঁকায় পেয়েও এইবার গোলরক্ষককে পরাস্ত করতে পারেননি বেল। যদিও ভিডিও দেখে নিশ্চিত হওয়া গেছে গোল হলেও সেটা অফসাইডে বাতিল হতো। প্রথমার্ধের প্রথম ১০ মিনিটেই যা একটু প্রাণ দেখা গেল রিয়ালের মাঝে। এর পর থেকেই বল দখল আর আগ্রাসন সবকিছুতেই এগিয়ে এইবার। ফলও পেয়েছে ৩৯ মিনিটে। ম্যাচের শুরুতেও বেঞ্চে যাঁর থাকার কথা ছিল সেই কারদোনা গোল করে এগিয়ে দিলেন দলকে। প্রথমার্ধে রিয়ালের একমাত্র উজ্জ্বল দিক জালে একবার বল পাঠানো। তবে বেনজেমার সে গোল পরিষ্কার অফসাইডে বাতিল হয়েছে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই খেলায় বাড়তি গতি নিয়ে নেমেছে রিয়াল। ৫০ মিনিটে রিয়ালের একটি আক্রমণ ঠেকাতে গিয়ে হ্যামস্ট্রিংয়ে চোট পান এইবারের রামিস। এ ঘটনাতেই এলোমেলো হয়ে পড়ে দলটি। রক্ষণের সামনে রামিসের বাড়তি সুরক্ষা সরে যেতেই রিয়ালের আক্রমণের গতি বাড়ে। ৫৩ মিনিটে বেনজেমার আরেকটি গোল অফসাইডে বাতিল হয়। কিন্তু ৫৯ মিনিটে অ্যাসেনসিওর ক্রস থেকে হেড থেকে করা গোলে অফসাইড বাধা হতে পারেনি। বেল ও মদরিচের বদলে ভাসকেজ ও ক্রুস নামার পর রিয়ালের আক্রমণের গতি বাড়ে। তবে রিয়াল তাদের সেরা সময়টা কাটিয়েছে ৮০ মিনিটের পর।

৮১ মিনিটে ক্রুসের ক্রস থেকে বেনজেমার আরেক হেডে এগিয়ে যায় রিয়াল। এর পরও একের পর এক আক্রমণ করে গেছে রিয়াল। ৮৬ থেকে ৮৯—এ সময়ই হ্যাটট্রিক করার তিনটি সুযোগ পেয়েছেন বেনজেমা। যোগ করা সময়ে তো একটি শট পোস্টে লেগেও ফিরেছে তাঁর। কিন্তু হ্যাটট্রিক আর পাওয়া হয়নি বেনজেমার।