Thank you for trying Sticky AMP!!

ভিএআর বিতর্ক চলছেই

সময় নিয়েও সঠিক সিদ্ধান্ত পাওয়া যাচ্ছে না ভিএআর এর কাছ থেকে। ছবি: এএফপি

ফুটবল মাঠে সিদ্ধান্তগুলো নির্ভুল করতে আগমন ঘটেছে প্রযুক্তির। খালি চোখে যে জায়গাতে সঠিক সিদ্ধান্ত দেওয়া সম্ভব না, সেখানে রেফারিকে সহযোগিতা করবে প্রযুক্তি। রেফারিংকে আরও সুন্দর ও বিতর্কবিহীন করতে আগমন ঘটেছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির। অথচ এই ভিএআর প্রযুক্তি একের পর এক বিতর্কের জন্ম দিয়ে যাচ্ছে। রেফারিংকে বিতর্কমুক্ত করতে যার আগমন, সেই প্রতিদিন জন্ম দিচ্ছে বিতর্কের।

চ্যাম্পিয়নস লিগের প্রথম পর্বে দেখা যায়নি ভিএআর প্রযুক্তিকে। এবার শেষ ষোলো থেকে শুরু হয়েছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির যাত্রা। লা লিগায় বিভিন্ন বিতর্ক থেকে শিক্ষা নিয়ে আগে থেকেই সকল রেফারিকে পর্যাপ্ত প্রশিক্ষণ দিয়ে পাঠানো হয়েছিল। কিন্তু তাতে বিন্দুমাত্র কমেনি বিতর্ক। গত সপ্তাহে আয়াক্স ও রিয়াল মাদ্রিদের ম্যাচের দুটি সিদ্ধান্ত নিয়ে বিতর্ক হয়েছি। গতকাল হওয়া দুই ম্যাচেও বিতর্কের ঝড় তুলেছে ভিএআর প্রযুক্তি।

শালকের মাঠে কাল প্রথমেই এগিয়ে যায় ম্যানচেস্টার সিটি। কিন্তু প্রথমার্ধেই ম্যাচে ফেরে শালকে। এর পেছনে সিটি ডিফেন্ডারদের অবদান বেশি। ৩৮ মিনিটে ওটামেন্ডির হ্যান্ডবলের সুবাদে পেনাল্টি পায় শালকে। সেখানে থেকে সমতায় ফেরে স্বাগতিক দল। ৪৫ মিনিটে আবারও পেনাল্টি পায় শালকে। এবার ফার্নানদিনহো ফেলে দেন সালিফ সানেকে। কিন্তু ঘটনার আগেই সানে ছিলেন অফসাইডে। ফাউল হয়েছে নাকি হয়নি—এ বিতর্কে ভিএআর এর সাহায্য নেওয়া হয় ঠিকই, কিন্তু তার আগেই যে সানে অফসাইডে ছিলেন তা দেখা হয়নি। ২-১ ব্যবধানে এগিয়ে যায় শালকে।

মোরাতার বুনো উল্লাস থামিয়ে দিয়েছে ভিএআর। ছবি: এএফপি

দ্বিতীয়ার্ধে ঠিকই ম্যাচে ফেরে ম্যানচেস্টার সিটি। ৬৮ মিনিটে ওটামেন্ডি আরেকটি হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। ১০ জনের দল নিয়ে ধুঁকতে থাকা সিটিকে পথ দেখান শালকেরই ঘরের ছেলে। দুই মৌসুম আগে সিটিতে যোগ দেওয়া লেরয় সানের গোলে ৮৫ মিনিটে সমতায় ফেরে পেপ গার্দিওলার দল। যোগ করা সময়ে রহিম স্টার্লিংয়ের গোলে শালকের মাঠ থেকে ৩-২ গোলের কষ্টার্জিত জয় নিয়ে ফেরে সিটি।

ভিএআর বিতর্ক ছাড়েনি জুভেন্টাস-অ্যাটলেটিকো ম্যাচকেও। চেলসি থেকে অ্যাটলেটিকো মাদ্রিদে ধারে আসা আলভারো মোরাতার শত্রু হয়ে উঠেছে ভিএআর। প্রাক্তন ক্লাব রিয়াল মাদ্রিদের বিপক্ষে গোল করেছিলেন, সেটা উদ্‌যাপনের মুহূর্তে বাতিল করেছে ভিএআর। কালও সাবেক ক্লাব জুভেন্টাসের বিপক্ষে বেরসিক ভিএআরের আগমন। বোনুচ্চি-কিয়েলিনির মাঝে জায়গা করে নিয়ে একটি গোল করলেন বটে। রেফারিও গোল হিসেবেই ঘোষণা করেছিল। কিন্তু ভিএআর গোল না বলে উল্টো ফাউল হিসেবে গণ্য করল। বল জালে জড়ানোর আগে বোনুচ্চির মাথায় আঘাত করেছিলেন মোরাতা। এ কারণে গোলের বদলে ফাউল হয়।

ভিএআরের নিত্যনতুন কার্যক্রম বিতর্কের ঝড় তুলছে সব জায়গায়। মোরাতার গোল বাতিল কিংবা সিটির বিপক্ষে পেনাল্টির আবেদন, এই দুইয়েই থেমে থাকছে না ভিএআরের কার্যক্রম। শুরু থেকেই সময় বেশি নেওয়ার অভিযোগও আছে ভিএআর এর বিপক্ষে। যে কারণে অনেকেই ছিলেন এর বিপক্ষে। এখন যদি সময় বেশি নিয়েও সঠিক সিদ্ধান্ত না পাওয়া যায়, তবে সেই রেফারিদের চোখকে বিশ্বাস করাই ভালো বটে।