Thank you for trying Sticky AMP!!

মেসিকে ছাড়িয়ে নতুন ইতিহাসের অপেক্ষায় ফাতি

নতুন রেকর্ড গড়ার অপেক্ষায় ফাতি। ছবি: এএফপি

এ মৌসুমে নেইমার জুনিয়রকে পেতে কম চেষ্টা করেনি বার্সেলোনা। লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, ওউসমানে ডেম্বেলে ও আঁতোয়ান গ্রিজমানদের দলে নেইমারকে কেন লাগবে সেটা ভেবে বিস্ময় জেগেছে। লিগ শুরু হওয়ার পর বার্সেলোনার খেলা দেখে বিস্ময় বেড়েছে। যে দলে আনসু ফাতির মতো বিস্ময়বালক আছে, তাদের এত অর্থ খরচ করে নেইমারকে আনতে হবে কেন? মেসিকে টপকে গিয়ে এখন নতুন এক রেকর্ডে চোখ রাখছেন কিশোর তারকা।

মৌসুমের শুরুতে সুয়ারেজ, ডেম্বেলে ও মেসির চোটে দ্বিতীয় ম্যাচেই সুযোগ মিলেছে ফাতির। রিয়াল বেতিসের বিপক্ষে সে ম্যাচে গোল না করলেও নজর কেড়ে নিয়েছিলেন ১৬ বছরের ফাতি। ১৬ বছর ২৯৮ দিন বয়সে বার্সেলোনার ইতিহাসের দ্বিতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিষেক হয়েছে ফাতির। ওসাসুনার বিপক্ষে তো গোলই করে বসলেন। ১৬ বছর ৩০৪ দিন বয়স হওয়াতে বার্সেলোনার ইতিহাসের সর্বকনিষ্ঠ গোলদাতা হয়ে গেছেন ফাতি। লা লিগাতেই তাঁর চেয়ে কম বয়সে গোল করেছেন মাত্র দুজন। আর গত শনিবারে তো একই ম্যাচে গোল ও এসিস্ট করে সব রেকর্ডই ভেঙে দিয়েছেন।

মাত্র ৩ ম্যাচ খেলেই বার্সেলোনার পক্ষে দুই গোল করে মেসিকে পেছনে ফেলে দিয়েছেন ফাতি। দুই গোল করতে যে ১৩ ম্যাচ দরকার হয়েছিল লিওনেল মেসিরও। লা লিগা ছেড়ে এবার ইউরোপে পা রাখতে যাচ্ছেন ফাতি। আগামী পরশু বরুসিয়া ডর্টমুন্ডের মাঠে খেলতে যাচ্ছে বার্সেলোনা। সেদিন যদি মাঠে নামলেই বার্সেলোনার আরেকটি রেকর্ড ভেঙে দেবেন ফাতি। ১৬ বছর ৩২২ দিনে ইউরোপিয়ান ফুটবলে অভিষেক হবে ফাতির। তাহলেই বোজান কিরকিচকে টপকে যাবেন ফাতি। এক সময়ের আলোচিত কিরকিচ ১৭ বছর ২২ দিন বয়সে লিঁওর বিপক্ষে চ্যাম্পিয়নস লিগে খেলতে নেমেছিলেন।

চ্যাম্পিয়নস লিগের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হওয়া অবশ্য সম্ভব হচ্ছে না ফাতির পক্ষে। ১৬ বছর ২ মাস ২৫ দিন বয়সে আন্ডারলেখটের হয়ে খেলতে নেমে সে রেকর্ড করেছেন সেলেস্টিন বাবাইয়ারো।