Thank you for trying Sticky AMP!!

যেভাবে মারা গিয়েছিলেন লেস্টার মালিক

লেস্টার সিটির সাবেক মালিক ভিচাই শ্রীবদ্ধনপ্রভা। সংগৃহীত ছবি

এখনো ধাক্কাটা সামলে উঠতে পারেনি লেস্টার সিটি সমর্থকেরা। যে মালিকের অধীনে ইংলিশ প্রিমিয়ার লিগ সেরার মুকুট পড়ল তাদের প্রিয় দল, সেই মালিকই মারা গেলেন অপঘাতে—হেলিকপ্টার দুর্ঘটনায়! গোটা ফুটবল দুনিয়াই স্তব্ধ হয়ে গিয়েছিল এ ঘটনায়। গত ২৭ অক্টোবর লেস্টার ও ওয়েস্টহ্যাম ম্যাচের পরপরই লেস্টার মালিক ভিচাই শ্রীবদ্ধনপ্রভার কপ্টার-দুর্ঘটনার মৃত্যুটা মেনে নিতে পারেন না কেউই। ভয়াবহ সে দুর্ঘটনার কারণটা এত দিন অজানাই ছিল। অবশেষে শ্রীবদ্ধনপ্রভার মৃত্যুর এক মাসেরও বেশি সময় পর জানা গেলে তার কারণ।

ঘটনাটি তদন্ত করছিল দ্য এয়ার অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্রাঞ্চ। তারা তাদের তদন্ত প্রতিবেদনের কিছু অংশ প্রকাশ করেছে। তাদের প্রতিবেদন অনুযায়ী চালক যখন হেলিকপ্টার চালানো শুরু করলেন, ঠিক তখনই পেছনের পাখা (টেইল রোটোর) হেলিকপ্টারের মূল অংশ হতে বিচ্ছিন্ন হয়ে পরায় সেটি কন্ট্রোল প্যানেল থেকে নিয়ন্ত্রণ করা যাচ্ছিল না। পেছনের পাখা ঠিকমতো চলা শুরু হতে না হতেই হেলিকপ্টার আকাশে উঠে যাওয়ায় পেছনের পাখার পিন ও বেয়ারিং লুজ হয়ে পরে। ফলে হেলিকপ্টার আকাশে থাকা অবস্থাতেই নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে এবং পার্কিংয়ে বিধ্বস্ত হয়।

শ্রীবদ্ধনপ্রভা নিজেদের মাঠ কিং পাওয়ারে নিয়মিতই খেলা দেখতে আসতেন। প্রায় ১৩ ঘণ্টার ভ্রমণ শেষেই তিনি দেখতে পেতেন নিজ দলের খেলা। খেলা দেখা শেষে আবার তিনি উড়ে যেতেন থাইল্যান্ডে। ২০১০ সালে আনুমানিক ৩৯ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে লেস্টার সিটির মালিকানা কিনে নেন এই থাই ধনকুবের। ২০১৫-১৬ মৌসুমে চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, আর্সেনালের মতো বাঘা বাঘা দলকে পেছনে ফেলে প্রিমিয়ার লিগ জিতে নেয় লেস্টার সিটি। আর সে রূপকথায় কোচ ক্লদিও রানিয়েরির পাশাপাশি সবচেয়ে বড় ভূমিকা ছিল মালিক শ্রীবদ্ধনপ্রভার। বাবার মৃত্যুর পর আইওয়াত শ্রীবদ্ধনপ্রভা দায়িত্ব নিয়েছেন কিং পাওয়ার কোম্পানি ও লেস্টার সিটির প্রধান হিসেবে। বিধ্বস্ত হওয়া সেই হেলিকপ্টারে শ্রীবদ্ধনপ্রভার সঙ্গে ছিলেন তাঁর দুই সহকারী নুরসারা সুকনামারি, কাভেপোর্ন পুনপারে ও হেলিকপ্টারচালকের স্ত্রী ইজাবেলা রোজা লেচোভিচ। কপ্টারচালক এরিক শ্যাফারসহ আরোহীদের সবাই এই দুর্ঘটনায় প্রাণ হারান।