Thank you for trying Sticky AMP!!

যে ধাঁধার উত্তর মিলবে না কখনো

হাঙ্গেরির এ দলের বিশ্বকাপ না জেতা এখনো বিস্ময় জাগায়। ফাইল ছবি
>বিশ্বকাপ, দ্য গ্রেটেস্ট শো অন আর্থের পর্দা ওঠার আর মাত্র ২৭ দিন বাকি। দুরু দুরু বুকে ফুটবলপ্রেমীরা ক্ষণগণনা শুরু করে দিয়েছেন নিশ্চয়ই। শুরু হয়েছে প্রথম আলো অনলাইনেরও ‘কাউন্ট ডাউন’। প্রতিদিন ধারাবাহিকভাবে ক্ষণগণনা নিয়ে একটি বিশেষ রচনা থাকছে। আজ থাকছে ‘২৭’ সংখ্যাটি নিয়ে


‘ম্যাজিকাল ম্যাগিয়ার্স’ যে হারতে পারে, এটাই জানত না ফুটবল বিশ্ব। ১৯৫৪ সালের বিশ্বকাপ ফাইনালটি তাই এখনো ফুটবল বিশ্বে একটা রহস্য হয়ে আছে। ইতিহাসের এক অলৌকিক ধাঁধা। সত্যিই, হাঙ্গেরি যে পশ্চিম জার্মানির কাছে হেরে যেতে পারে, সেটা ছিল কল্পনার বাইরে। কিন্তু শেষ পর্যন্ত সুইজারল্যান্ডের বার্নে ঘটে গিয়েছিল সেই অচিন্তনীয় ঘটনাটিই। ৩-২ ব্যবধানে বিশ্বকাপ শিরোপা জিতেছিল পশ্চিম জার্মানি, ‘মিরাকল অব বার্ন’ নামে যা স্মরণীয় হয়ে আছে এখনো।

অতি পরিচিত এ জার্সিটা এবার দেখা যাবে না বিশ্বকাপে। ছবি: রয়টার্স

ফেরেঙ্ক পুসকাস, সান্দোর ককসিস, জলতান চিবর, নান্দোর হিদেগকুতি, ইউজেফ বজিকদের নিয়ে গড়া হাঙ্গেরি দলটা ছিল অপ্রতিরোধ্য। ১৯৫৪ সালের বিশ্বকাপ ফাইনালের আগে টানা ৩১ ম্যাচ অপরাজিত ছিল হাঙ্গেরি। ১৯৫৩ সালে ইংল্যান্ডের মাটিতে গিয়ে ইংল্যান্ডকে হারিয়েছিল ৬-৩ গোলে। যে ম্যাচটি পরে পেয়েছিল ‘শতাব্দীর সেরা ম্যাচের’ খেতাব। বিশ্বকাপ ফাইনাল হিসাবের বাইরে রাখলে ১৯৫০ সালের মে থেকে ১৯৫৬ ফেব্রুয়ারি পর্যন্ত ৪৯টি ম্যাচে কখনো হারেনি তারা। ৪৩টি জয়ের সঙ্গে মাত্র ৬টি ম্যাচ ড্র।

সে বিশ্বকাপে হাঙ্গেরি এমন একটা রেকর্ড গড়েছিল, যা আর কেউ ভাঙতে পারেনি। ১৯৫৪ সালের সেই বিশ্বকাপে মাত্র পাঁচটি ম্যাচ খেলেই হাঙ্গেরি করেছিল ২৭টি গোল। এটিই কোনো দলের এক আসরে সবচেয়ে বেশি গোলের রেকর্ড হিসেবে টিকে আছে। গ্রুপ পর্বে হাঙ্গেরি পশ্চিম জার্মানিকে হারিয়েছিল ৮-৩ গোলের বিশাল ব্যবধানে। ১৯৫৪ বিশ্বকাপের ফাইনালে হাঙ্গেরির হেরে যাওয়াটা তাই অপার বিস্ময়েরই জন্ম দিয়েছিল।

বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে গোল করেছেন পেলে। ফাইল ছবি

২৭ সংখ্যাটি স্মরণীয় হয়ে আছে আরও বেশ কিছু রেকর্ডের কারণে। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে আর্জেন্টিনার কোচ হিসেবে উরুগুয়েতে এসেছিলেন ২৭ বছর বয়সী হুয়ান হোসে ট্রামুটোলা। এত কম বয়সী কোচ আজ পর্যন্ত আর দেখা যায়নি বিশ্বকাপে। এখনো বিশ্বকাপ জেতেনি, এমন দলগুলোর মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে নেদারল্যান্ডস। তিনটি বিশ্বকাপের ফাইনাল খেলা দলটি এবার অংশ নিতে পারছে না। ফলে ম্যাচ জেতার রেকর্ডটা তাদের অন্তত আরও চার বছরের জন্য ২৭-ই আটকে থাকছে। মজার ব্যাপার, নেদারল্যান্ডসের জয়ের সমান গোল করেছে ডেনমার্ক, গোল খেয়েছে কলম্বিয়া। আর ওয়েলসের বিপক্ষে ১৯৫৮ সালে বিশ্বকাপ ইতিহাসের সর্বকনিষ্ঠ গোলদাতা হওয়ার দিন পেলের বয়স কত ছিল জানেন? ১৭ বছর ৭ মাস ২৭ দিন।