Thank you for trying Sticky AMP!!

রোনালদোকে সেরা বানাতে উয়েফার চেষ্টা নিয়ে প্রশ্ন

রোনালদো। ছবি: এএফপি

উয়েফার বর্ষসেরা একাদশ ঘোষিত হয়েছে কাল। বছরের সেরা একাদশ নিয়ে বরাবরই বিতর্ক হয়। নানা মুনির নানা মত থাকে। তবু এবারের মতো বিস্ময় খুব কমই জাগাতে পেরেছে। প্রচলিত নিয়মে উয়েফার বর্ষসেরা একাদশে জায়গা করে নিতে ব্যর্থ হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদো। এত বড় তারকাকে বাদ দেওয়ার সাহস দেখাতে না পেরে দলের ছকই বদলে ফেলেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

বর্ষসেরা একাদশটা প্রথমেই দেখে নেওয়া যাক। গোলবারে আছেন লিভারপুলের আলিসন, চার ডিফেন্ডার লিভারপুলের তিনজন ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ড, ভার্জিল ফন ডাইক, অ্যান্ডি রবার্টসন। তাদের সঙ্গী আয়াক্সের হয়ে নজর কেড়ে জুভেন্টাসে যোগ দেওয়া ম্যাটাইস ডি লিখট। মাঝমাঠেও আছেন আয়াক্সের হয়ে আলো ছড়ানো একজন। এখন বার্সেলোনায় যাওয়া ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের সঙ্গী ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা। এরপরই জুভেন্টাসের রোনালদো, বার্সেলোনার লিওনেল মেসি, লিভারপুলের সাদিও মানে ও বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানডফস্কি।

ফুটবলের নিয়মিত পাঠক হলে এতক্ষণে বুঝে ফেলার কথা উয়েফার কাণ্ড। এবারের বর্ষসেরা দলের ছক ৪-২-৪। অর্থাৎ চার ডিফেন্ডার আর দুই মিডফিল্ডারের পাশে চার ফরোয়ার্ড! যেটা ফুটবলে প্রায় বিলুপ্ত হতে বসেছে। সাধারণত প্রতিবছরই ৪-৩-৩ ছকে দল সাজায় উয়েফা। কারণ বিশ্বব্যাপী কোচ, বিশ্লেষক ও সমর্থকেরা রক্ষণকে ঠিক রেখে সেরা আক্রমণের পন্থা হিসেবে এই ফরমেশনকেই বেছে নেন। সর্বশেষ পাঁচ বছরে শুধু একবার ছক বদলেছিল, তবে ২০১৭ সালের সেই ৪-৪-২ ছকও ফুটবলে বহুল ব্যবহৃত। আর সেবার সমর্থকেরাও মিডফিল্ডারের গুরুত্ব বেশি দিয়ে ৪-৪-২ ফরমেশনেই উয়েফার ওয়েবসাইটে দল বেশি সাজিয়েছিলেন। সেটার প্রতি শ্রদ্ধা রেখেই সেবার নিজেদের পছন্দের ফরমেশন থেকে অন্য ছকে গিয়েছিল তারা।

২০১৯ সালের বর্ষসেরা দলের ক্ষেত্রে এমন কিছু হয়নি। এবার সমর্থকেরা ৪-৩-৩ ফরমেশনেই বেশি দল সাজিয়েছেন এবং সে অনুযায়ী মাঝ মাঠে সবচেয়ে বেশি ভোট পেয়েছিলেন ডি ইয়ং, ডি ব্রুইনা ও চেলসির এনগোলো কান্তে। কিন্তু কান্তেকে দলে না রেখে নেওয়া হয়েছে রোনালদোকে। ইংলিশ দৈনিক ডেইলি মেইল-এর খবর, এমনটা করা হয়েছে পর্তুগিজ ফরোয়ার্ডকে একাদশে জায়গা করে দিতে। এ-ও বলছে, গত সপ্তাহেই একাদশ ঘোষণা করার কথা থাকলেও শুধু এ কারণেই পিছিয়ে কাল দল ঘোষণা করা হয়েছে।

উয়েফার বর্ষ সেরা একাদশে চতুর্থ ফরোয়ার্ড হিসেবে জায়গা মিলেছে রোনালদোর। ছবি: উয়েফা

৪-৩-৩ ছকে দলে তিনজন ফরোয়ার্ড নেওয়া হতো। কিন্তু ভোটে ফরোয়ার্ডদের মধ্যে রোনালদো হয়েছেন চতুর্থ। ডেইলি মেইল লিখেছে, সে কারণেই মাঝমাঠের তিনজনের মধ্যে এনগোলো কান্তেকে বাদ দিয়ে রোনালদোকে একাদশে নেওয়া। কারণ? জনপ্রিয়তা! এক সূত্রকে উদ্ধৃত করে ডেইলি মেইল লিখেছে, ‘এটা একধরনের ভোট জালিয়াতি। প্রতিষ্ঠানটির (উয়েফা) উচ্চপর্যায়ের মানুষের কাছে রোনালদো এতই জনপ্রিয় যে ও প্রাথমিকভাবে দলে জায়গা না পাওয়ায় বেশ সাড়া পড়ে গিয়েছিল। সে কারণেই ছক বদলানো হয়েছে।’

যদিও উয়েফার এক মুখপাত্র ডেইলি মেইলকে বলেছেন, রোনালদোকে জায়গা করে দেওয়া হয়েছে উয়েফা নেশনস লিগ জয়ের স্বীকৃতি দিতেই। অবশ্য এ ব্যাখ্যা নিয়েও বিতর্ক আছে। ভোটে দ্বাদশ হয়েছিলেন রোনালদোরই সঙ্গে পর্তুগালের হয়ে নেশনস লিগ জেতা মিডফিল্ডার বার্নার্দো সিলভা। সে ক্ষেত্রে দেশের হয়ে কিছু জেতার স্বীকৃতির সঙ্গে মাঝমাঠে তিনজন নেওয়ার সমীকরণও মিলে যেত। কিন্তু তাঁকে একাদশে নেওয়া হয়নি।