Thank you for trying Sticky AMP!!

লালকার্ড ছাড়াই রামোসের ২০১৮

গত বছরে রেফারির ‘বেরিয়ে যাও’ হুঙ্কার শোনা লাগেনি রামোসের। ছবি: টুইটার
>সার্জিও রামোসের ২০১৮ সাল কেটেছে স্বপ্নের মতই। শুধু শিরোপা অর্জন নয়, কার্ড দেখার দিক থেকেও গড়েছেন রেকর্ড। পেশাদারি ক্যারিয়ারে প্রথমবারের মতো কোনো বছর শেষ করলেন লাল কার্ড ছাড়া।

অধিনায়ক হিসেবে ২০১৮ সালকে স্বপ্নের মতো একটা বছর বলতে পারেন রামোস। টানা তৃতীয় চ্যাম্পিয়নস লিগ জেতা তো আর মুখের কথা নয়, তাও আবার অধিনায়কের আর্মব্যান্ড নিয়ে। টানা তৃতীয় আর নিজের চতুর্থ ক্লাব বিশ্বকাপও জিতেছেন রামোস। সাফল্যের এ বছরে আরও এক অর্জনের সাক্ষী হয়ে আছেন রামোস। পেশাদারি ক্যারিয়ারে এই প্রথম কোনো বছর তিনি শেষ করেছেন লালকার্ড না দেখেই।

মাঠের ভেতরের খেলায় অন্যদের মতো শান্তশিষ্ট তিনি নন। বরং বারবার নিজের আগ্রাসী আচরণের জন্য অনেক কথা শুনতে হয়েছে তাকে। মাঠের ভেতর নিয়মিত সতর্কবাণী তিনি শোনেন। প্রায়ই দেখেন লাল কার্ড। এ পর্যন্ত রামোস লাল কার্ড দেখেছেন ২৪টি—লা লিগায় এটি রেকর্ড। ব্যাপারটি এখন আর তেমন কোনো ঘটনা স্পেনের হয়ে বিশ্বকাপ জেতা এই তারকার কাছে। কিন্তু কী আশ্চর্য, এ বছর একটি লাল কার্ডও দেখেননি তিনি।
আন্তর্জাতিক ফুটবলে পা রেখেছিলেন সেই ২০০৫ সালে। লা লিগায় অভিষেক হয়েছিল সেভিয়ার জার্সি গায়ে। অভিষেকের বছরেই লাল কার্ড দেখেছিলেন। তখন থেকে বছরে একটি লাল কার্ডও পাননি—এমনটা কখনোই হয়নি। গত ১৪ বছরের মাথায় রিয়াল মাদ্রিদের অধিনায়ক হয়েছেন। এ বছরটা ছিল তাঁর জন্য অন্য রকমই।
লা লিগায় প্রথমবার লাল কার্ড দেখেন এসপানিয়লের বিপক্ষে— ২০০৫ সালের ১৮ সেপ্টেম্বর। সেই থেকে শুরু। সেভিয়ার জার্সিতে কোনো লাল কার্ড দেখেননি রামোস। এরপর লিগে আরও ১৮ বার লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছে তাঁকে। সব টুর্নামেন্ট মিলিয়ে রিয়ালের হয়ে ২৪ বার লাল কার্ড দেখেছেন তিনি। সবচেয়ে বেশি লাল কার্ড দেখেছেন বার্সেলোনার বিপক্ষে। এ পর্যন্ত বার্সার বিপক্ষে পাঁচবার লালকার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছে তাঁকে। রিয়াল মাদ্রিদে ৩৭৬ ম্যাচে ২৪ লাল কার্ড দেখেছেন রামোস। গড়ে প্রতি ১৬ ম্যাচে একবার করে।
তবে ২০১৮ সালে সব টুর্নামেন্ট মিলিয়ে ৪২ বার মাঠে নামলেও একবারও লাল কার্ড দেখে মাঠে ছাড়তে হয়নি রামোসকে। তবে গত বছর হলুদ কার্ড দেখেছেন পাঁচবার। শেষবারের মতো রামোস লাল কার্ড দেখেছিলেন ২০১৭ সালের ডিসেম্বরে। সেবার অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছিল তাঁকে। মজার ব্যাপার হচ্ছে ক্লাবের ক্ষেত্রে তিনি যেমন তেমন, তবে জাতীয় দলে তিনি খুবই সাবধানী। স্পেনের হয়ে ১৬১ ম্যাচ খেলে ফেললেও একটি লাল কার্ডও দেখেননি রামোস! পুরোনো বছর শেষের সঙ্গে সঙ্গে নিজের ভালো গুণটা নিশ্চয় বিসর্জন দিতে চাইবেন না রামোস।