Thank you for trying Sticky AMP!!

শাওলিন সকারের অবিশ্বাস্য গোল করে দেখালেন ইব্রা

সেই অবিশ্বাস্য মুহূর্ত। ছবি: টুইটার

টুইটারে ছবিটা নিজেই দিয়েছেন। নর্স পুরাণের বজ্রদেবতা থরের (ইদানীং অবশ্য মারভেল মুভি সিরিজ অ্যাভেঞ্জার্সের সদস্য হিসেবেই বেশি পরিচিত) মতো করে বজ্র ডেকে পাঠাচ্ছেন জ্লাতান ইব্রাহিমোভিচ। শুধু থরের হাতুড়ির আকারটা বদলে ফুটবলের আকার নিয়েছে, আর গায়ে যুদ্ধে যাওয়ার উপযোগী কোনো পোশাক নয় বরং এলএ গ্যালাক্সির জার্সি। এভাবেই নিজের ৫০০তম গোলের কথা জানানোর সিদ্ধান্ত নিয়েছেন সুইডিশ ফরোয়ার্ড।

৫০০ গোল! বর্তমানে খেলছেন এমন ফুটবলারদের মধ্যে শুধু ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসিরই আছে এ কীর্তি। এমন উপলক্ষ এমনিতেও মনে রাখার জন্য যথেষ্ট ছিল। কিন্তু ইব্রাহিমোভিচ কখনো স্বাভাবিক পথে হেঁটেছেন? উঁহু! সে কারণেই হয়তো মাইলফলকের গোলটা এভাবেই করলেন।

গোলটা কেমন? এখানেই তো ঝামেলা! এ বছর পুসকাস অ্যাওয়ার্ডের মনোনয়ন পাওয়ার সময় পেরিয়ে গেছে। শীর্ষ দশে স্থান পেয়েছে গ্যারেথ বেল ও রোনালদোর দুটি গোল। সম্ভাব্য বিজয়ীও এ দুটি গোলের একটি। দুর্দান্ত সুন্দর গোল, কিন্তু বর্ণনা দিতে কারও ঝামেলা হয় না। বাইসাইকেল কিক বললেই অনেকেই ব্যাপারটা বুঝে নেন। কিন্তু ইব্রার ৫০০তম গোল? এটা বর্ণনা দেওয়া প্রায় অসম্ভব।

যে সাংবাদিকদের এত সব ঝামেলা ভালো লাগে না তাঁরা সহজেই বলে দিয়েছেন, ‘অবিশ্বাস্য ফ্লিক’। বুটের বাইরের অংশ দিয়ে গোল করলে সেটা বলাটাও স্বাভাবিক। কিন্তু এতে গোলটিকে অপমান করা হবে। অনেকেই মিক্সড মার্শাল আর্টসের স্পিনিং ব্যাক কিককে টেনে আনছেন এ গোলের বর্ণনায়। তবে দারুণ বর্ণনাটা দিয়েছেন কিছু মুগ্ধ দর্শক। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁরা একে বলছেন ‘শাওলিন সকার’ গোল।

২০০১ সালে মুক্তি পাওয়া শাওলিন সকার চলচ্চিত্রটা মনে থাকার কথা। মার্শাল আর্টসকে ব্যবহার করে পেশাদার ফুটবলে সাফল্য পায় ব্যক্তি ও পেশাদার জীবনে ব্যর্থ কিছু মানুষ। সেখানে অবিশ্বাস্য ও অযৌক্তিক অনেক গোলই দেখানো হয়েছিল। ইব্রাহিমোভিচের গোলটাও যে এমন। সতীর্থের দূরপাল্লার এক ক্রস মাথার ওপর দিয়ে চলে যাচ্ছিল ডি-বক্সে থাকা ইব্রার। স্বাভাবিক সময়ে এমন ক্ষেত্রে হেড দেওয়া সম্ভব নয় বলে ওভারহেড বা বাইসাইকেল কিক নেওয়ার চেষ্টা করেন সবাই।

কিন্তু বাইসাইকেল কিকে ইব্রা তো গোল করেছেন সেটাও ৩০ গজের বেশি দূর থেকে। বক্সে থেকে তাই অমন ‘সাদামাটা’ কিছু করলেন না ইব্রা। পুরো ১৮০ ডিগ্রি ঘুরে ডান পাকে তুললেন মাথার কাছে। তারপর বুটের বাইরের অংশের আলতো ছোঁয়া। হতভম্ব গোলরক্ষক দেখলেন কীভাবে পাশ দিয়ে পোস্টে লেগে বল জালে! ক্যারিয়ারের ৫০০তম গোলের জন্য এর চেয়ে ভালো কিছু আর হয় না।

এমন গোল দেখে প্রতিপক্ষের দর্শকেরাও উঠে দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছেন। অবশ্য এমন ভালোবাসাটা ইব্রা গ্রহণ করেছেন তাঁর মতোই। এক প্রতিবেদক এমন ঘটনা কখনো দেখেননি বলতেই ইব্রাহিমোভিচের জবাব, ‘প্রতিপক্ষের মাঠে এমন অভিবাদন আগেও পেয়েছি আমি।’ তাঁর ওই অবিশ্বাস্য গোলের আগে দল ৩-০ গোলে পিছিয়ে ছিল। পরে ৩-৩ সমতায় এনেও ৫-৩ ব্যবধানে হেরে গেছে এলএ গ্যালাক্সি। তাতেও টরন্টোকে খোঁচা দিতে বাধেনি ইব্রার, ‘টরন্টোকে অভিনন্দন, কারণ আমার ৫০০তম গোলের জন্য সবাই তাদের মনে রাখবে!’

অবশ্য ইব্রাহিমোভিচ বলে কথা। স্বাভাবিক কিছু তাঁর কাছে আশা করাটাই তো ভুল!

গোলটি দেখে নিন