Thank you for trying Sticky AMP!!

ডিপাই, সানচো - ক্লাব বদল করতে পারবেন?

সানচো, ডিপাইদের ভবিষ্যৎ এখনও অনিশ্চিত

দেখতে দেখতে দলবদলের সময়সীমাও ফুরিয়ে আসছে। আর বাকি এক সপ্তাহ। এই এক সপ্তাহের মধ্যে খেলোয়াড় কেনার মাধ্যমে ক্লাবের দুর্বলতা ঢাকার সুযোগ পাবেন ম্যানেজাররা। অনেকের কাজ শেষ, অনেকের এখনো খেলোয়াড় কিনে দল শক্তিশালী করা বাকি। শেষ এক সপ্তাহে এমন আর কী কী গুরুত্বপূর্ণ দলবদল হতে পারে? আসুন এক নজরে দেখে নেওয়া যাক।

জেডন সানচো

পজিশন : রাইট উইঙ্গার

বর্তমান ক্লাব : বরুসিয়া ডর্টমুন্ড

আগ্রহী ক্লাব : ম্যানচেস্টার ইউনাইটেড

বর্তমান ক্লাবের ধার্য মূল্য : ১২ কোটি ইউরো

২০২৫ সাল পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে ব্যক্তিগত চুক্তি করে বসে আছেন সানচো। ওদিকে ডর্টমুন্ডের সঙ্গে ম্যানচেস্টার ইউনাইটেড এখনো দাম নিয়ে একমত হতে পারেনি। ডর্টমুন্ড সাফ জানিয়ে দিয়েছে, ১২ কোটি ইউরোর এক পয়সাও কম নিতে রাজি নয় তাঁরা। ওদিকে দাম কমানোর জন্য গত কয়েক মাস ধরেই গড়িমসি করছে ইউনাইটেড। দামের সঙ্গে জুড়ে দিতে চাইছে হাজারটা শর্ত। ডর্টমুন্ড অতশত শর্তে রাজি নয়। খুব শিগগিরই ডর্টমুন্ডকে চূড়ান্ত আরেকটা প্রস্তাব পাঠাবে ইউনাইটেড, শোনা গেছে। সে প্রস্তাব জার্মান ক্লাবটার মনঃপূত না হলে এই মৌসুম লাল নয়, বরং হলুদ জার্সি পরেই থাকতে হবে সানচোকে।

আওয়ার, পার্টে - দুজনকেই পছন্দ আর্সেনালের।

মেমফিস ডিপাই

পজিশন : স্ট্রাইকার

বর্তমান ক্লাব : অলিম্পিক লিওঁ

আগ্রহী ক্লাব : বার্সেলোনা

বর্তমান ক্লাবের ধার্য মূল্য : তিন কোটি ইউরো

এই দলবদল মোটামুটি নিশ্চিত হয়েই গিয়েছে। শুধু আনুষ্ঠানিক ঘোষণা আসা বাকি। লুইস সুয়ারেজের জায়গায় একজন স্ট্রাইকার অনেক দিন ধরেই খুঁজছে বার্সেলোনা। পছন্দটা প্রথমে ইন্টার মিলানের লওতারো মার্তিনেজে সীমাবদ্ধ থাকলেও নতুন কোচ রোনাল্ড কোমান আসার পর লিওঁর ডাচ স্ট্রাইকার মেমফিস ডিপাইয়ের প্রতি আগ্রহী হয় বার্সেলোনা। কোমানও স্বদেশিকে দলে আনতে আগ্রহী। ২০২৪ সাল পর্যন্ত ডিপাইয়ের সঙ্গে চুক্তি করতে চলেছে কাতালান ক্লাবটি। এদিকে লিওঁর সভাপতি জ্যাঁ-মিশেল অলাস জানিয়ে দিয়েছেন, আগামী শুক্রবারের মধ্যে দলবদল না হলে ডিপাইকে আর ছাড়বে না লিওঁ। সে ক্ষেত্রে আগামী তিন দিনের মধ্যেই হয়ে যেতে পারে এই দলবদল।

টমাস পার্টে

পজিশন : ডিফেন্সিভ মিডফিল্ডার

বর্তমান ক্লাব : আতলেতিকো মাদ্রিদ

আগ্রহী ক্লাব : আর্সেনাল

বর্তমান ক্লাবের ধার্য মূল্য : ৫ কোটি ইউরো

নতুন মিডফিল্ডার আনার জন্য বেশ কয়েক মাস ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছেন আর্সেনালের কোচ মিকেল আরতেতা। মাত্তেও গেনদোজি কিংবা লুকাস তোরেইরা, কেউই সেভাবে সন্তুষ্ট করতে পারেননি আরতাতেতাকে। রক্ষণভাগকে আগলে রাখতে পারেন, প্রতিপক্ষের আক্রমণ আটকে দিতে পারেন, এমন মিডফিল্ডার এ ক্ষেত্রে আরতেতার প্রথম পছন্দ। আর সে কাজে স্প্যানিশ এই ম্যানেজারের পছন্দ হয়েছে আতলেতিকোর ঘানাইয়ান মিডফিল্ডার টমাস পার্টে কে। তবে আতলেতিকো জানিয়ে দিয়েছে, পার্টেকে কিনতে হলে পাঁচ কোটি ইউরো গুনতে হবে। না হয় লন্ডনে দেখা যাবে না এই তারকাকে। আর্সেনালের বাজেট আবার অতটা নয়। তাঁরা তোরেইরা কিংবা গেনদোজিকে চুক্তিতে ঢুকিয়ে দাম কমানোর চেষ্টায় আছে।

আগামী মৌসুমে সিটি নয়, বরং বার্সার জার্সি গায়ে ট্যাকল করতে দেখা যাবে হয়তো গার্সিয়াকে।

হুসাম আওয়ার

পজিশন : অ্যাটাকিং মিডফিল্ডার

বর্তমান ক্লাব : অলিম্পিক লিওঁ

আগ্রহী ক্লাব : আর্সেনাল

বর্তমান ক্লাবের ধার্য মূল্য : ৬ কোটি ইউরো

আর্সেনাল মিডফিল্ডের আরেক সমস্যা, যথেষ্ট সৃষ্টিশীলতার অভাব। দানি সেবায়োসকে রিয়াল মাদ্রিদ থেকে আবারও ধারে আনা হলেও, সামনের কয়েক বছর আর্সেনালকে নিরবচ্ছিন্নভাবে সার্ভিস দিতে পারেন, এমন একজন মিডফিল্ডার খুঁজছেন আরতেতা। সে ক্ষেত্রে তাঁর পছন্দ লিওঁর ফরাসি তারকা হুসাম আওয়ার। কিন্তু আর্সেনালের ওই একই সমস্যা, যাকে পছন্দ হয়, তার দামই অনেক বেশি। ফলে অর্থসংকটের কারণে এই দলবদলটাও শেষমেশ আলোর মুখ না দেখতে পারে। তবে দলবদল হোক আর না হোক, শেষ সপ্তাহে আওয়ার-আর্সেনাল আলোচনা চলবেই।

মিলান স্ক্রিনিয়ার

পজিশন : সেন্টারব্যাক

বর্তমান ক্লাব : ইন্টার মিলান

আগ্রহী ক্লাব : টটেনহাম হটস্পার

বর্তমান ক্লাবের ধার্য মূল্য : ছয় কোটি ইউরো

এক বছর আগেও স্ক্রিনিয়ারকে পাওয়ার ব্যাপারে খোঁজখবর নেওয়া শুরু করেছিল বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটির মতো ক্লাবগুলো, তাঁর ফর্ম এতটাই ভালো ছিল। কিন্তু ইন্টারের দায়িত্বে আন্তোনিও কন্তে আসার পর থেকেই তাঁর ফর্ম পড়তির দিকে। এর মূল কারণ, সেন্টারব্যাক হিসেবে দুজন না, বরং তিনজনকে খেলান কন্তে। একজনের সঙ্গে জুটি বেঁধে খেলতে স্ক্রিনিয়ার যতটা পারদর্শী, দুজনের সঙ্গে ততটা নন। ফলে গত মৌসুমে অত ভালো খেলতে পারেননি। কন্তের পরিকল্পনাতেও নেই এই তারকা। আর সেই সুযোগটাই নিতে চাইছেন টটেনহামের কোচ জোসে মরিনিও। একে তো ইয়ান ভার্তোনে এই মৌসুমে যোগ দিয়েছেন বেনফিকায়, তার ওপর জ্যাফে তাঙ্গাঙ্গা, ডেভিনসন সানচেজের ওপর অতটা ভরসা করা যায় না। সব মিলিয়ে, নতুন এক সেন্টারব্যাক খুঁজছেন মরিনিও, আর স্ক্রিনিয়ারই আছেন পছন্দ তালিকার শীর্ষে। তবে ছয় কোটি ইউরো না পেলে এই ডিফেন্ডারকে ছাড়তে রাজি না ইন্টার। চুক্তিতে ফরাসি মিডফিল্ডার তাঙ্গি এনদোম্বেলেকে ঢুকিয়ে টটেনহাম দাম কমাতে চাইলেও ইন্টার সে প্রস্তাবে সাড়া দেয়নি। শেষ সপ্তাহে মরিনহো ছয় কোটী ইউরো নিয়ে হাজির হতে পারেন কি না, তার ওপর নির্ভর করবে এই দলবদল।

এরিক গার্সিয়া

পজিশন : সেন্টারব্যাক

বর্তমান ক্লাব : ম্যানচেস্টার সিটি

আগ্রহী ক্লাব : বার্সেলোনা

বর্তমান ক্লাবের ধার্য মূল্য : আড়াই কোটি ইউরো

নিজেদের রক্ষণভাগের শক্তি বাড়ানোর জন্য ও দলের মূল ডিফেন্ডার জেরার্ড পিকের জায়গায় নতুন সেন্টারব্যাক হিসেবে ম্যানচেস্টার সিটির এরিক গার্সিয়াকে বেশ কয়েক মাস ধরেই চাইছে বার্সা। পিকের বয়স হয়ে যাচ্ছে, আগের মতো তেমন ভালো খেলতে পারেন না নিয়মিত। এ ছাড়া ভবিষ্যতের চিন্তা তো আছেই। সবকিছু মিলিয়েই সিটির এই স্প্যানিশ তরুণকে মনে ধরেছে বার্সার। গার্সিয়া নিজেও সিটিতে যোগ দেওয়ার আগে বার্সার বয়সভিত্তিক দলের খেলোয়াড় ছিলেন বলে স্প্যানিশ ক্লাবটার ধরন-ধারণ আগে থেকে বেশ বোঝেন তিনি। পিকের সঙ্গে গার্সিয়ার খেলার ধরনের মিলও আছে বেশ। দুজনই বল পায়ে অনেক স্বচ্ছন্দ। রক্ষণভাগ থেকে অনায়াসে বল বের করে মিডফিল্ডের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারেন। চুক্তির আর এক বছর বাকি আছে, সেহেতু গার্সিয়ার দাম অত হবে না। সিটির দাবি আড়াই কোটি ইউরোর মতো। তবে বার্সেলোনা আশাবাদী, পৌনে দুই কোটি ইউরো দিলেই সিটি থেকে এই স্প্যানিশ ডিফেন্ডারকে আনতে পারবে তাঁরা। এই দলবদলটাও হয়ে যেতে পারে এই সপ্তাহে।

আন্তোনিও রুডিগার

পজিশন : সেন্টারব্যাক

বর্তমান ক্লাব : চেলসি

আগ্রহী ক্লাব : পিএসজি

বর্তমান ক্লাবের ধার্য মূল্য : তিন কোটি ইউরো

এই দলবদলে দুই জার্মান তারকা টিমো ভের্নার ও কাই হাভার্টজকে চেলসিতে আনার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন আন্তোনিও রুডিগার। স্বদেশি বন্ধুদের ক্লাবে আনার জন্য ভালো ভালো কথা বলে পটিয়েছেন, আখেরে লাভ হয়েছে চেলসির। কিন্তু বন্ধুদের দলে এনে এখন নিজের জায়গাই হারাতে চলেছেন এই জার্মান ডিফেন্ডার। মৌসুম শুরু হওয়ার পরপরই বোঝা গেছে, জার্মান এই ডিফেন্ডার ল্যাম্পার্ডের পরিকল্পনায় নেই তেমন। আন্দ্রেয়া ক্রিস্টিয়ানসেন, কুর্ত জুমা ও ফিকায়ো তোমোরিকেই ঘুরেফিরে খেলাচ্ছেন এই কোচ। সঙ্গে যুক্ত হয়েছেন থিয়াগো সিলভার মতো ডিফেন্ডার। ফলে ক্লাবে তাঁর দিন যে ঘনিয়ে আসছে, বেশ বুঝতে পেরেছেন রুডিগার। এর মধ্যেই জার্মান এই ডিফেন্ডারকে পাওয়ার জন্য খোঁজখবর নেওয়া শুরু করেছে পিএসজি, টটেনহাম, রোমার মতো ক্লাবগুলো। শেষ সপ্তাহে ভালো প্রস্তাব আসলে ছেড়ে দিতে দেরি করবে না চেলসি। প্রায় সাড়ে তিন কোটি পাউন্ড দিয়ে কেনা এই ডিফেন্ডারের জন্য তিন কোটি ইউরোর মতো পেলেই দলবদলে রাজি হয়ে যাবে চেলসি, জানা গেছে।

আরকাদিউশ মিলিক

পজিশন : স্ট্রাইকার

বর্তমান ক্লাব : নাপোলি

আগ্রহী ক্লাব : টটেনহাম/এএস রোমা

বর্তমান ক্লাবের ধার্য মূল্য : আড়াই কোটি ইউরো

পোলিশ স্ট্রাইকার আরকাদিউশ মিলিককে দলে রাখার ব্যাপারে বর্তমান ক্লাব নাপোলির তেমন আগ্রহ নেই, আগেই জানিয়ে দিয়েছে তাঁরা। এর মধ্যে দলে চলে এসেছেন নতুন স্ট্রাইকার ভিক্টর ওসিমহেনও। ফলে মূল একাদশে এখন আর নিয়মিত নন এই পোলিশ তারকা। এর মধ্যে নিজেদের মূল স্ট্রাইকার হ্যারি কেইনের বিকল্প হিসেবে খেলানোর জন্য মিলিককে পছন্দ হয়েছে টটেনহাম কোচ জোসে মরিনিওর। লম্বা, ডি-বক্সে ডিফেন্ডারদের যন্ত্রণা দিতে পারেন বেশ, উইঙ্গারদের জন্য জায়গা করে দিতে পারেন - একজন স্ট্রাইকারের কাছ থেকে মরিনিও যে সব গুণাবলি চান, মিলিকের কমবেশি প্রত্যেকটাই আছে। তবে এএস রোমার সঙ্গেও কথা চালিয়ে যাচ্ছেন এই স্ট্রাইকার। শেষমেশ মিলিককে কে পান, সেটা জানা যাবে এই এক সপ্তাহে।

ডেকলান রাইস

পজিশন : ডিফেন্সিভ মিডফিল্ডার

বর্তমান ক্লাব : ওয়েস্ট হাম ইউনাইটেড

আগ্রহী ক্লাব : চেলসি

বর্তমান ক্লাবের ধার্য মূল্য : আট কোটি ইউরো

ওয়েস্ট হামের তরুণ এই ইংলিশ মিডফিল্ডারকে মনে ধরেছে চেলসি কোচ ল্যাম্পার্ডের। নিজে এক সময়ে এই ওয়েস্ট হাম থেকে চেলসিতে এসেছিলেন বলেই কি না, রাইসের প্রতি তাঁর মুগ্ধতা অন্য রকম। গত কয়েক মাস ধরেই এই মিডফিল্ডারকে পছন্দ ল্যাম্পার্ডের। কিন্তু চেলসির কাছে কম দামে রাইসকে মোটেও ছাড়তে রাজি নয় হ্যামাররা। দাম হেঁকে বসেছে আট কোটি ইউরো। স্কোয়াড থেকে জর্জিনিও, এমারসন, মার্কোস আলোনসো, বার্কলের মতো তারকাদের না বিক্রি করতে পারলে তাই রাইসকে কেনাটা বেশ কঠিন হয়ে যাবে চেলসির জন্য। এমনিতেই এই মৌসুমে দেদারসে টাকা ঢালা চেলসি রাইসের পেছনেও আট কোটি খসাবে কি না, এই এক সপ্তাহে বোঝা যাবে।

অন্যান্য সম্ভাব্য দলবদল

জর্জিনিও (চেলসি থেকে পিএসজি/আর্সেনাল)

ইউলিয়ান ড্রাক্সলার (পিএসজি থেকে জেনিত সেইন্ট পিটসবার্গ)

লুকাস তোরেইরা (আর্সেনাল থেকে আতলেতিকো মাদ্রিদ)

অ্যালেক্স তেয়েস (এফসি পোর্তো থেকে ম্যানচেস্টার ইউনাইটেড)

মারিও গতসা (ফ্রি এজেন্ট, হার্থা বার্লিন)

ড্যানিয়েল জেমস (ম্যানচেস্টার ইউনাইটেড থেকে লিডস ইউনাইটেড/ব্রাইটন)

মিকায়েল কুসাঞ্চ (বায়ার্ন মিউনিখ থেকে লিডস ইউনাইটেড)

মাতিয়াস ভেচিনো (ইন্টার মিলান থেকে নাপোলি)

বেন গডফ্রে (নরউইচ সিটি থেকে এভারটন)

জ্যাঁ-ক্লাইর তোদিবো (বার্সেলোনা থেকে ফুলহাম/এভারটন)

রায়ান সেসেনিওন (টটেনহাম হটস্পার থেকে হার্থা বার্লিন/আয়াক্স আমস্টারডাম/ব্রাইটন/সাউদাম্পটন)

রিয়ান ব্রুস্টার (লিভারপুল থেকে অ্যাস্টন ভিলা/শেফিল্ড ইউনাইটেড/ক্রিস্টাল প্যালেস)

আন্দ্রেয়া পেরেইরা (ম্যানচেস্টার ইউনাইটেড থেকে লাৎসিও)

মাতিয়া নাসতাসিচ (শালকে ০৪ থেকে এসি মিলান)

ওয়েসলি ফোফানা (সেঁত এতিয়েঁ থেকে এসি মিলান/ওয়েস্ট হাম)

বোর্হা মায়োরাল (রিয়াল মাদ্রিদ থেকে এএস রোমা)

দিয়োগো দালোত (ম্যানচেস্টার ইউনাইটেড থেকে এসি মিলান)

জ্যাঁ পিটার হাউগ (বোদো/গ্লমত থেকে এসি মিলান)