Thank you for trying Sticky AMP!!

হরলান্ডের গোলের উচ্ছ্বাস

২০ মিনিটেই ফন ডাইকদের রক্ষণ ভেঙে গোল করলেন হরলান্ড

দীর্ঘ চোট কাটিয়ে গত রাতেই প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন নেদারল্যান্ডসের অধিনায়ক ও বর্তমান বিশ্বের অন্যতম সেরা ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক। প্রথম ম্যাচেই পড়েছিলেন আর্লিং হরলান্ডের সামনে, যে হরলান্ড গত কয়েক মৌসুম ধরেই গোল করছেন মুড়ি-মুড়কির মতো।

গত রাতেও তার ব্যতিক্রম হয়নি। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ফন ডাইকের নেদারল্যান্ডসের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে নরওয়ে।

ফন ডাইকের সঙ্গে হরলান্ডের বল দখলের লড়াই

শুরুতে এগিয়ে গিয়েছিল নরওয়েই। ফন ডাইক-দি ভ্রাইদের গড় রক্ষণ ভাঙতে হরলান্ড সময় নেন মোটে ২০ মিনিট।

যদিও নরওয়ে বেশিক্ষণ এগিয়ে থাকতে পারেনি। ৩৬ মিনিটে গোল করে দলকে সমতায় ফেরান আয়াক্সের মিডফিল্ডার দাভি ক্লাসেন।

ওদিকে বসনিয়ার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ফ্রান্স। ইন্টার মিলানে সদ্যই যোগ দেওয়া স্ট্রাইকার এদেন জেকোর গোলে ৩৬ মিনিটে বসনিয়া প্রথমে এগিয়ে গেলেও তিন মিনিট পরেই ফ্রান্সকে উদ্ধার করেন আতোয়ান গ্রিজমান।

তবুও ম্যাচের পরিস্থিতি অনুযায়ী ড্র-টাই বড় কিছু মনে হওয়ার কথা গ্রিজমানদের কাছে। বলতে গেলে গোটা দ্বিতীয়ার্ধেই একজন কম নিয়ে খেলেছে ফ্রান্স।

গোলের উল্লাস গ্রিজমানের

এবার দলবদলে সেভিয়া ছেড়ে চেলসিতে নাম লেখানোর কথা ছিল সেন্টারব্যাক জুলস কুন্দের। কিন্তু চেলসির প্রলোভনে পড়েনি সেভিয়া। সাফ জানিয়ে দিয়েছিল, আট কোটি ইউরো না পেলে কুন্দেকে ছাড়া হবে না। চেলসিও শেষমেশ এত বেশি দাম দিয়ে ডিফেন্ডার কিনতে চায়নি। কুন্দের নিজেরও যে চেলসিতে যোগ দেওয়ার ইচ্ছে ছিল, সেটা বিভিন্ন সময়ে বোঝা গিয়েছিল। ইচ্ছেপূরণ হয়নি।

সে কারণেই হয়তো কুন্দের মেজাজ গরম ছিল। ম্যাচের দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি। পরে ৩৯ মিনিট একজন কম নিয়ে খেলেও কোনো অঘটন ঘটেনি।

লাল কার্ড দেখে মাঠ ছাড়ছেন কুন্দে

বাছাইপর্বের অন্যান্য ম্যাচে জয় পেয়েছে পর্তুগাল, ডেনমার্ক, ইসরায়েল ও অস্ট্রিয়া। রোনালদোর জোড়া গোলে আয়ারল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে পর্তুগাল। দুই উইংব্যাক জোয়াকিম মেয়লে ও ড্যানিয়েল ওয়াসের দুই গোলে স্কটল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে ইউরোর সেমিফাইনালিস্ট ডেনমার্ক।

পিএসভি আইন্দহফেনের স্ট্রাইকার এরান জাহাভির হ্যাটট্রিকে ফারো আইল্যান্ডকে ৪-০ গোলে হারিয়েছে ইসরায়েল। ইউলিয়ান বমগার্টলিঙ্গার ও মার্কো আরনাউতোভিচের গোলে মলদোভাকে ২-০ গোলে হারিয়েছে অস্ট্রিয়া। কাজাখস্থানের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে ইউক্রেন, তুরস্ক একই স্কোরলাইনে ড্র করেছে মন্টিনিগ্রোর সঙ্গে।