Thank you for trying Sticky AMP!!

৬৪৭৪ কোটি টাকার সর্বনাশ

লা লিগা মৌসুম বাতিল হলে বড় ক্ষতির মুখে পড়বে স্প্যানিশ ফুটবল। ছবি: রয়টার্স

গতকালই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। দুই সপ্তাহের জন্য লা লিগা স্থগিত করা হয়েছে। শুধু লা লিগাই নয়, দেশটির ফুটবলের দ্বিতীয় সর্বোচ্চ স্তর সেকুন্দা ডিভিশনও স্থগিত করা হয়েছে। এপ্রিলের আগে স্পেনের শীর্ষ দুই স্তরের কোনো ম্যাচ দেখার সুযোগ নেই দর্শকদের। পরিস্থিতি যদি এর মধ্যেও নিয়ন্ত্রণে না আসে তবে বিশাল ক্ষতির মুখে পড়বে দেশটির ফুটবল। মৌসুম যদি শেষ না করতে পারে, তবে প্রায় ৭০০ মিলিয়ন ইউরো ক্ষতির মুখে পড়বে তারা। বাংলাদেশি মূল্যমানে সেটা ৬ হাজার ৪৭৪ কোটি টাকার কাছাকাছি।

লা লিগা ও সেকুন্দা মৌসুমের এখনো ১১টি ম্যাচ বাকি। আপাতত মাত্র দুই ম্যাচের জন্য পিছিয়ে দেওয়া হয়েছে বটে, কিন্তু ইউরোপের পরিস্থিতি বলছে ফুটবলবিহীন সময়টা আরও দীর্ঘ হতে পারে। যদি শেষ পর্যন্ত মৌসুমের বাকি সময়ে লিগ চালু করা নাই যায়, তবে শুধু টিভি স্বত্বের কারণে ৪৯ কোটি ৪০ লাখ ইউরো হারাবে লা লিগা। মৌসুমের টিকিটধারীদের ক্ষতিপূরণ বাবদ দিতে হবে ৭ কোটি ৮১ লাখ ইউরো। আর ম্যাচের দিনের টিকিট বিক্রি বাবদ আরও ৩ কোটি ৮৮ লাখ ইউরো ক্ষতি হবে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের।

সেকুন্দা লিগা দর্শক আগ্রহে লা লিগার ধারে কাছে নেই। তবু বাকি ১১ ম্যাচ না হলে টিভি স্বত্বের জন্য ৫ কোটি ৫০ লাখ ইউরো হারাবে স্প্যানিশ লিগের দ্বিতীয় স্তর। মৌসুমের টিকিটধারীদের জন্য ক্ষতি হবে ৯৯ লাখ ইউরো। আর ম্যাচের দিনের টিকিটের সুবাদে সম্ভাব্য আয় থেকেও ২৬ লাখ গায়েব হয়ে যাবে নেমেছে। সব মিলিয়ে ২০১৯/২০ মৌসুমের বাকি সময়টায় ফুটবল মাঠে না গড়ালে শুধু স্প্যানিশ ফুটবলের আর্থিক ক্ষতি হবে ৬৭ কোটি ৮৪ লাখ ইউরোর।

ইউরোপের ফুটবলের ক্ষতিটা অবশ্য শুধু ৬ হাজার ৪৭৪ কোটি টাকায় থামছে না। ইতালিতে সবার আগে স্থগিত করা হয়েছে ফুটবল লিগ। এ দুই দেশের পথ ধরে ফ্রান্স ও ইংল্যান্ডেও এপ্রিল পর্যন্ত লিগের সব ম্যাচ স্থগিত করা হয়েছে। অবশ্য যেখানে জীবন মরণের প্রশ্ন, সেখানে আর্থিক ক্ষতি তো ধর্তব্যের মধ্যে পড়ে না।