Thank you for trying Sticky AMP!!

বিশ্বকাপ নিশ্চিত হলো নেদারল্যান্ডসের

৬ মিনিটের ২ গোলে বিশ্বকাপে নেদারল্যান্ডস

ম্যাচের বয়স হয়ে গেছে তখন ৮৩ মিনিট, গোল পায়নি কোনো দলই। অন্যদিকে মন্টেনেগ্রোর বিপক্ষে ২-১ গোলে এগিয়ে ছিল তুরস্ক। চাপ তখন নেদারল্যান্ডস আর নরওয়ে—দুই দলের ওপরই জেঁকে বসার কথা। মন্টেনেগ্রোর বিপক্ষে তুরস্ক জিতলে যে নেদারল্যান্ডস হারলেই হারাবে সরাসরি বিশ্বকাপ খেলার সুযোগ। আর ম্যাচ ড্র হলেই নরওয়ে প্লে-অফও খেলতে পারবে না। শেষ পর্যন্ত তা হয়নি। ৬ মিনিটের মধ্যে স্টিভেন বের্গভেইন ও মেম্ফিস ডিপাইয়ের দুই গোলে নরওয়েকে ২-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকিট নিশ্চিত করেছে নেদারল্যান্ডস।

রটারডামের ফেইনুর্দ স্টেডিয়ামে কালকের ম্যাচে ৮৪ মিনিটে বের্গভেইন আর যোগ করা সময়ের প্রথম মিনিটে ডিপাইয়ের গোল দুটি ছাড়া বলার মতো তেমন কোনো মুহূর্তই ছিল না। এমন একটি ম্যাচ হেরে নরওয়ে প্লে-অফ খেলার সুযোগও হারিয়েছে। ১০ ম্যাচে ১৮ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থেকে বাছাইপর্ব শেষ করেছে দলটি। সমান ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে গ্রুপে রানার্সআপ হয়েছে তুরস্ক। তাদের সামনে সুযোগ আছে প্লে-অফ খেলে কাতার বিশ্বকাপের মূলমঞ্চে যাওয়ার। ১০ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সরাসরি বিশ্বকাপে উঠেছে নেদারল্যান্ডস।

ডিপাইয়ের গোলের মুহূতৃ

নেদারল্যান্ডসের মাঠে নরওয়েকে খেলতে হয়েছে দলের সবচেয়ে বড় তারকা আর্লিং হরলান্ডকে ছাড়াই। চোটের কারণে এ ম্যাচে খেলতে পারেননি তিনি। আক্রমণভাগের মূল অস্ত্র ছাড়া খেলতে নেমে রক্ষণাত্মক হয়ে যায় নরওয়ে। একপর্যায়ে এলোমেলো ফুটবলও খেলে তারা। এরই সুবিধা নিয়ে ৮৪ মিনিটে দলকে এগিয়ে দেন বের্গভেইন। যোগ করা সময়ে এবারের বাছাইপর্বে নিজের ১২তম গোলটি করে জয়ের ব্যবধান বাড়ান ডিপাই।

ম্যাচ শেষে নেদারল্যান্ডসের কোচ লুইস ফন গাল অবশ্য বলেছেন, তিনি একটু ভয়ই পেয়ে গিয়েছিলেন, ‘তারা তাদের ম্যাচ পরিকল্পনা ঠিকঠাক বাস্তবায়ন করে যাচ্ছিল। আঁটসাঁট রক্ষণ করেছে তারা। ভয় পাচ্ছিলাম, সবকিছু আবার আমাদের বিপরীতে চলে না যায়! শেষ পর্যন্ত অবশ্য ম্যাচটি আমরা নিয়ন্ত্রণে রাখতে পেরেছি।’