Thank you for trying Sticky AMP!!

বিশ্বকাপের ট্রফি তুলে দেওয়ার আগে মেসিকে পরিয়ে দেওয়া হয় আরবের মর্যাদাপূর্ণ পোশাক ‘বিশত’

মেসির পরা ‘বিশত’ সাড়ে দশ কোটি টাকায় কেনার প্রস্তাব

বিশ্বকাপ ট্রফি হাতে তোলার আগমুহূর্ত থেকে দলগত উদ্‌যাপন পর্যন্ত অল্প সময়ই ‘বিশত’টি পরেছিলেন লিওনেল মেসি। আর্জেন্টাইন অধিনায়কের সেই পোশাকটি কিনে নিতে চান ওমানের এক সংসদ সদস্য।

এ জন্য ১০ লাখ মার্কিন ডলার দামও প্রস্তাব করেছেন তিনি। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১০ কোটি ৫০ লাখ টাকার বেশি।

খুবই হালকা সুতা ও খাঁটি সোনা দিয়ে তৈরি করা ‘বিশত’ আরব অঞ্চলে মর্যাদার প্রতীক হিসেবে বিবেচিত। শত শত বছর ধরে সমাজের উচ্চ মর্যাদার ব্যক্তিরা পোশাকটি পরে থাকেন। কাতারের আমির যে বিশতটি মেসিকে পরিয়ে দিয়েছিলেন তার দাম ছিল ২ হাজার ২০০ মার্কিন ডলার।

Also Read: মেসির পরা সেই ‘বিশতের’ দাম কত

তবে বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন অধিনায়ক পরার কারণে ‘বিশত’টিকে আরও বহুগুণ মূল্যবান মনে করছেন ওমানের সংসদ সদস্য আহমেদ আল-বারওয়ানি। টুইটারে তিনি বিশতটি কেনার প্রস্তাব দিয়েছেন, ‘বিশ্বকাপ জয় করায় ওমানের পক্ষ থেকে আপনাকে (মেসি) ধন্যবাদ জানাই। বিশতটি বীরত্ব ও প্রজ্ঞার প্রতীক। এটির বিনিয়মে আমি ১০ লাখ মার্কিন ডলার প্রস্তাব করছি।’

মেসিকে দেওয়া বিশতটি জাপান থেকে আনা নাজাফি কটন আর জার্মানি থেকে আনা স্বর্ণের থ্রেড দিয়ে বানানো। এ ধরনের একেকটি বিশত বানাতে সময় লাগে এক সপ্তাহ। কাতারের শীর্ষস্থানীয় একটি বিশত প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মাধ্যমে এটি তৈরি করা হয়েছিল।

Also Read: বিশ্বকাপজয়ী মেসিকে কেন পরানো হলো ‘বিশত’

ওই প্রতিষ্ঠানের অন্যতম অংশীদার আহমেদ আল-সালেম জানিয়েছিলেন, বিশ্বকাপ ফাইনালের পর বিশতের ক্রেতা বেড়ে গিয়েছিল। সাধারণত দিনে ৮ থেকে ১০টি বিক্রি করলেও বিশ্বকাপ ফাইনালের পরদিন ১৫০টি পর্যন্ত বিশত বিক্রি করেছেন বলে জানান তিনি, ‘একপর্যায়ে বেশ কিছু মানুষ দোকানের বাইরেও দাঁড়িয়ে ছিল। তাদের সবাই আর্জেন্টাইন ছিলেন বলে আমার মনে হয়েছে।।’