Thank you for trying Sticky AMP!!

২০২২ বিশ্বকাপ ফাইনালে রেফারি ছিলেন সাইমন মার্চিনিয়াক

প্রিমিয়ার লিগ, লা লিগার রেফারিরা কত টাকা বেতন পান

ফুটবলে খেলোয়াড়দের বেতন–ভাতার খবর বেশির ভাগ সময়ই গোপন থাকে না। কোনো না কোনোভাবে সামনে চলে আসেই। তবে ম্যাচ পরিচালনা করেন যাঁরা, সেই রেফারিদের বেতনের খবর আড়ালেই পড়ে থাকে। এবার বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলে রেফারিদের ম্যাচ ফি, বোনাসের খবরাখবর তুলে এনেছে দ্য অ্যাথলেটিক।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যমটি ইউরোপের শীর্ষ পাঁচ লিগের রেফারিদের সুযোগ–সুবিধা বিশ্লেষণ করে বলছে, গড়ে সবচেয়ে বেশি বেতন পেয়ে থাকেন স্পেনের লা লিগার রেফারিরা। তবে বাৎসরিক সর্বোচ্চ পারিশ্রমিক পেয়ে থাকেন ইংলিশ প্রিমিয়ার লিগের রেফারিরা। লিগগুলোর সংশ্লিষ্টদের মাধ্যমে এসব তথ্য যাচাই করা হয়েছে।

লা লিগায় একজন রেফারি বছরে ১ লাখ ২৪ হাজার ২৫৬ পাউন্ড বা ১ লাখ ৫৭ হাজার ১১৫ মার্কিন ডলার করে পেয়ে থাকেন। এ ছাড়া ম্যাচ ফি পেয়ে থাকেন আরও ৪ হাজার ২০৫ পাউন্ড। আর ভিএআর রেফারির দায়িত্বে যাঁরা থাকেন, তাঁরা ম্যাচ ফি পান ২ হাজার ১০২ পাউন্ড করে। এ ছাড়া ইমেজ স্বত্ব বাবদ প্রতিবছর ২১ হাজার ৯২৯ পাউন্ড করে পেয়ে থাকেন লা লিগার রেফারিরা। এটি দেওয়া হয় তাঁদের পোশাকে পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের নাম ব্যবহার হয় বলে।

ইংলিশ প্রিমিয়ার লিগে সম্মানী দেওয়া হয় ভিন্ন ভিন্ন গ্রেডে। অভিজ্ঞতা এবং র‍্যাঙ্কের ওপর ভিত্তি করে ৭৩ হাজার ১৯১ পাউন্ড, ১ লাখ ৫ হাজার ২৫৭ পাউন্ড এবং ১ লাখ ৪৭ হাজার ২৫৮ পাউন্ড পর্যন্ত পারিশ্রমিক দেওয়া হয়। এ ছাড়া ম্যাচ ফি দেওয়া হয় ১ হাজার ১১৬ পাউন্ড করে। ভিএআর রেফারিদের প্রতি ম্যাচের ফি ৮৫৭ পাউন্ড করে। এ ছাড়া কতটা ভালো পারফরম্যান্স করেছেন এবং ম্যাচে কতগুলো গুরুত্বপূর্ণ ম্যাচ পরিচালনা করেছেন, এসবের ভিত্তিতে বোনাসও পেয়ে থাকেন প্রিমিয়ার লিগ রেফারিরা।

Also Read: প্রিমিয়ার লিগে মৌসুমসেরার দৌড়ে এবার কারা

ইংল্যান্ডের ফুটবল ম্যাচগুলোতে রেফারি নিয়োগ ও তাঁদের প্রশিক্ষণ কার্যক্রম দেখভাল করে থাকে প্রফেশনাল গেম ম্যাচ অফিশিয়ালস লিমিটেড (পিজিএমওএল)। রেফারিদের বেতনের বিষয়ে অ্যাথলেটিককে সুনির্দিষ্ট তথ্য দিতে রাজি হয়নি সংস্থাটি।
স্পেন, ইংল্যান্ডের পরের অবস্থান ইতালির সিরি আ, জার্মানির বুন্দেসলিগা ও ফ্রান্সের লিগ আঁ–র। স্পেনে রেফারিদের বেতন কাঠামো নিয়ে জিজ্ঞেস করা হলে সাবেক আন্তর্জাতিক রেফারি এদুয়ার্দো গঞ্জালেস বলেন, ‘আমরা ভালো সম্মানী পাচ্ছি ছয় বছর ধরে। কিন্তু অনেক দিন ধরে এ নিয়ে ভুগতে হয়েছিল। আমি যখন ম্যাচ পরিচালনা করতাম, তখন রেফারিংয়ের বাইরে আরেকটা চাকরি করতে হতো। এখন পেশাদারত্ব বেড়েছে। রেফারিরা এখন চব্বিশ ঘণ্টাই রেফারিং নিয়ে ভাবতে পারে।’

লা লিগার রেফারিরা সবচেয়ে বেশি বেতন পেয়ে থাকেন

ইংল্যান্ডে প্রিমিয়ার লিগে ম্যাচ পরিচালনার জন্য একটি এলিট গ্রুপ আছে। সিলেক্ট গ্রুপ ওয়ান নামের এই দলে আছেন ২০ জন রেফারি। এই রেফারিদের কয়েকজন উয়েফার এলিট রেফারি ক্যাটাগরিতেও আছেন, যাঁরা ইউরোপীয় এবং আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করে বাড়তি আয় করে থাকেন। এই রেফারিদের নিয়োগ দেয় পিজিএমওএল, যেটির নেতৃত্বে এখন ২০১০ বিশ্বকাপ ও একাধিক চ্যাম্পিয়নস লিগ ফাইনাল পরিচালনা করা রেফারি হাওয়ার্ড ওয়েব।

Also Read: ভিএআর: সমাধান কেন সমস্যা

ইংল্যান্ডে সিলেক্ট গ্রুপ টুতে আছেন ২২ জন রেফারি। তাঁরা সাধারণত চ্যাম্পিয়নশিপের ম্যাচ পরিচালনা করে থাকেন। কখনো কখনো নিচের স্তরের লিগ ওয়ান এবং লিগ টুতেও পাঠানো হয় তাঁদের। আর লিগ ওয়ান ও লিগ টুতে যাঁরা নিয়মিত রেফারিং করেন, তাঁরা সাধারণত পূর্ণকালীন রেফারি নন। তাঁরা অন্য কোনো চাকরি করেন। ম্যাচ পরিচালনার জন্য ফি, যাতায়াতসহ একটি ভাতা পেয়ে থাকেন।

তুলনামূলক কম পারিশ্রমিক পেয়ে থাকেন লিগ আঁ–র রেফারিরা

জার্মানিতে রেফারিরা পারিশ্রমিক পেয়ে থাকেন অভিজ্ঞতা ও র‍্যাঙ্কের ভিত্তিতে। যাঁদের অভিজ্ঞতা পাঁচ বছরের কম, তাঁরা পান বছরে ৫২ হাজার ৯৭৭ পাউন্ড করে। পাঁচ বছর হয়ে গেলে ৬১ হাজার ৫২২ পাউন্ড। আর এলিট রেফারিরা বেতন পান ৭০ হাজার ৬৭ পাউন্ড করে। এ ছাড়া প্রতি ম্যাচে ফি হিসেবে পান ৪ হাজার ৭৮৪ পাউন্ড, যা ভিএআর রেফারিদের ক্ষেত্রে ১ হাজার ৭৯৪ পাউন্ড। এই লিগে কোনো বোনাস দেওয়া হয় না।

Also Read: চ্যাম্পিয়নস লিগে রিয়ালের ম্যাচে সিরি ‘আ’র নিষিদ্ধ রেফারি

ইতালির সিরি আতে বাৎসরিক পারিশ্রমিক দেওয়া হয় দুটি ক্যাটাগরিতে। একটি ৭৬ হাজার ৯৫৪ পাউন্ড, আরেকটি ৭৭ হাজার ৩৪৫ পাউন্ড। এখানে ম্যাচ ফি ৩ হাজার ৪৩৭ পাউন্ড করে। ভিএআরে রেফারিদের জন্য ১ হাজার ৪৫৩ থেকে ১ হাজার ৪৬১ পাউন্ড করে।

ফ্রান্সের লিগ আঁ–তে বছরে দেওয়া হয় ৬৬ হাজার ৭১৬ থেকে ৬৭ হাজার ৫৮ পাউন্ড করে। ম্যাচ ফি দেওয়া হয় ২ হাজার ৮৬৫ থেকে ২ হাজার ৮৮২ পাউন্ড। ভিএআর রেফারিদের জন্য ৫৮৮ থেকে ৮৫৯ পাউন্ড। এ ছাড়া রেফারিংয়ের মেয়াদ শেষে বয়স ও অভিজ্ঞতা বিবেচনায় ৮ হাজার ৫০০ থেকে ৫১ হাজার পাউন্ড পর্যন্ত দেওয়া হয়ে থাকে।

Also Read: ভিনিসিয়ুসকে নিয়ে এবার রেফারির বিরুদ্ধে অভিযোগ রিয়ালের