Thank you for trying Sticky AMP!!

বার্সা থেকে উঠে আসা চার কোচ গার্দিওলা, জাভি, এনরিকে আর আরতেতা

চ্যাম্পিয়নস লিগের শেষ আটের ৪ কোচের নাড়ি বার্সায় পোঁতা

পেপ গার্দিওলা, জাভি হার্নান্দেজ, মিকেল আরতেতা ও লুইস এনরিকে—এই চারজনের মধ্যে মিল কোথায়? এ প্রশ্নের সম্ভাব্য প্রথম উত্তরটি খুব সহজ, চারজনই ফুটবল দলের কোচ। ইউরোপের চারটি শীর্ষ ক্লাবের ডাগআউট সামলাচ্ছেন তাঁরা। আরেকটু গভীরে গেলে অবশ্য দেখা যাবে এ চারজনই স্পেনের সাবেক ফুটবলার।  

এ চার কোচের মধ্যে আরেকটি মিল হলো চলতি মৌসুমে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের টিকিট পেয়েছে তাঁদের দল। তবে এই মিলগুলোর বাইরে এ চার কোচের আরও একটি বড় মিল আছে। খেলোয়াড়ি জীবনে তাঁরা প্রত্যেকেই খেলেছেন বার্সেলোনার হয়ে। এমনকি চারজনের তিনজনই উঠে এসেছেন বার্সার একাডেমি থেকে এবং তিনজনের নামের পাশে আছে বার্সার কোচের তকমাও।

Also Read: নাপোলিকে বিদায় করে শেষ আটে বার্সেলোনা

চলতি মৌসুমে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে টিকিট নিশ্চিত করেছে ৬ দল। গত সপ্তাহে রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, পিএসজি ও ম্যানচেস্টার সিটি নিশ্চিত করে চ্যাম্পিয়নস লিগের শেষ আটের টিকিট। আর গতকাল রাতে তাদের সঙ্গী হয়েছে আর্সেনাল বার্সেলোনাও। আজ রাতে ভাগ্য নির্ধারিত হবে আরও দুই দলের। তবে ছয় দলের মধ্যে চারটি দলেরই কোচ হিসেবে আছেন গার্দিওলা, জাভি, আরতেতা ও এনরিকে। আগেই বলা হয়েছে, এই চার কোচের নাড়ি পোঁতা আছে কাতালুনিয়ার ক্লাব বার্সেলোনায়। যেখানে তিনজনেরই আবার লা মাসিয়াতেই।

বার্সার অ্যাকাডেমি লা মাসিয়াকে বলা হয় খেলোয়াড় তৈরির আঁতুড়ঘর। লা মাসিয়া থেকেই লিওনেল মেসি, জাভি হার্নান্দেজ কিংবা আন্দ্রেস ইনিয়েস্তাসহ অসংখ্য ফুটবল তারকা উঠে এসেছেন। তবে আরেকটু গভীরে গেলে দেখা যাবে, শুধু খেলোয়াড় তৈরিতেই নয়, লা মাসিয়ায় খেলোয়াড়দের মধ্যে ফুটবলের মৌলিক জ্ঞান এমনভাবে দেওয়া হয়, যা কাজে লাগিয়ে পরে কোচিংয়ের মতো পেশাতেও সফল হয়েছেন অনেকে। এমনকি যাঁদের কেউ কেউ কোচ হিসেবে পেয়েছেন সর্বকালের অন্যতম সেরার স্বীকৃতিও।

ম্যান সিটি কোচ পেপ গার্দিওলার সঙ্গে আর্সেনাল কোচ মিকেল আরতেতা

সাম্প্রতিক সময়ে সেরা হিসেবে নিজেকে প্রমাণ করেছেন গার্দিওলা। তবে গার্দিওলাই একমাত্র নন। এর আগে র‍্যামন লরেন্স, জোয়াকিম রিফো, টিটো ভিলানোভা এবং কার্লেস রেশাকের মতো কোচরাও নিজেদের ছাপ রেখে গেছেন। আর গার্দিওলার পরের প্রজন্মে একই পথে হাঁটার ইঙ্গিত দিয়ে রেখেছেন আরতেতা-জাভিরা। চ্যাম্পিয়নস লিগের শেষ আটের টিকিট পাওয়া যে চার কোচ বার্সেলোনায় খেলেছেন, তাঁদের মধ্যে কেবল লুইস এনরিকে কখনো লা মাসিয়াতে ছিলেন না। তিনি ছাড়া বাকি তিনজনই নিজেদের প্রস্তুত করেছেন লা মাসিয়াতে। শুরুতেই বলা যাক গার্দিওলার কথা।

Also Read: ‘সুনামি’ থেকে উদ্ধার পাওয়ার স্বস্তি গার্দিওলার

আধুনিক ফুটবলের অন্যতম সেরা কোচ গার্দিওলা। অন্তত ট্রফি কেবিনেট গার্দিওলার পক্ষেই সাক্ষ্য দেবে। বার্সেলোনা, বায়ার্ন মিউনিখ এবং ম্যানচেস্টার সিটিতে চোখধাঁধানো সাফল্য পেয়েছেন এই স্প্যানিশ কোচ। তবে কোচ হওয়ার আগে খেলোয়াড় হিসেবেও গার্দিওলা ছিল দারুণ সফল। বার্সার হয়ে ৬টি লিগ, একটি ইউরোপিয়ান কাপসহ অনেকগুলো ট্রফি জিতেছেন গার্দিওলা। এই ক্লাবটির একাডেমিতে তিনি যাত্রা শুরু করেন ১৯৮৪ সালে। ছয় বছর সেই একাডেমিতে নিজেকে তৈরি করে ১৯৯০ সালে আসেন বার্সার মূল দলে।

পিএসজি কোচ লুইস এনরিকে

এরপর ১১ বছর বার্সার মূল দলে খেলেছেন। ২০০৮ সালে বার্সার কোচ হিসেবেও পথচলা শুরু হয় তাঁর। গার্দিওলার হাত ধরেই বার্সা ইউরোপের অন্যতম সেরা পরাশক্তি হিসেবে আবির্ভূত হয়। মেসি, জাভি এবং ইনিয়েস্তাদের মতো তারকাদের নিয়ে গড়েন অবিশ্বাস্য এক দল। বার্সার হয়ে সাফল্যের ষোলোকলা পূরণ করে বায়ার্ন হয়ে এখন সিটিকে সাফল্য এনে দিচ্ছেন এই স্প্যানিশ কোচ। গত মৌসুমে জিতেছেন ঐতিহাসিক ট্রেবল। এবারও সম্ভাবনা আছে দারুণ কিছু করার।

Also Read: লাৎসিও কোচের দায়িত্ব ছেড়েছেন সারি, ছাঁটাই হলেন বেনিতেজ

আর্সেনাল কোচ আরতেতার শুরুটাও হয়েছে লা মাসিয়ায়। ১৯৯৭ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত বার্সার একাডেমিতে নিজেকে শাণিত করেছেন আরতেতা। এরপর বার্সার বি দলে খেললেও আরতেতার কখনো ক্লাবটির মূল দলে খেলা হয়নি। ২০১৬ সালে আর্সেনালের খেলোয়াড় হিসেবে অবসরে যান আরতেতা।

কোচিং ক্যারিয়ারের শুরুতে আরতেতা দীক্ষা নেন গার্দিওলার কাছ থেকে। গার্দিওলার সহকারী হিসেবে অভিজ্ঞতা গ্রহণের পর যোগ দেন আর্সেনালের কোচ হিসেবে। ধুঁকতে থাকা গানারদের মধ্যে শিরোপা স্বপ্নও ফিরিয়ে এনেছেন তিনি। গত মৌসুমে দারুণ শুরুর পর শেষ দিকে পথ হারিয়ে গার্দিওলার কাছেই লিগ শিরোপা বিসর্জন দেয় আরতেতার আর্সেনাল। এবার একাধিক শিরোপা জয়ের সুযোগ আছে আরতেতার। গতবারের ভুল শুধরে আরতেতা দলকে শিরোপা এনে দিতে পারবেন কি না, সময়ই তার উত্তর দেবে।

Also Read: লিভারপুলের অ্যানফিল্ড যে কারণে প্রতিপক্ষের কাছে ‘নরক’

চার কোচের মধ্যে খেলোয়াড় হিসেবে সাফল্যে সবাই ছাড়িয়ে গেছেন জাভি। ইতিহাসের অন্যতম সেরা মিডফিল্ডার হিসেবেও বিবেচিত হন বার্সার বর্তমান কোচ। মেসি-ইনিয়েস্তাদের নিয়ে বার্সাকে অপ্রতিরোধ্য করে তুলেছিলেন জাভি। খেলোয়াড় হিসেবে সম্ভাব্য সব শিরোপা জেতা জাভি বার্সার কোচ হিসেবে দায়িত্ব নেন ২০২১ সালের শেষ দিকে। এরপর ক্লাবকে লা লিগা ও স্প্যানিশ সুপার কোপাও জেতান তিনি। কিন্তু এ মৌসুমে লা লিগায় দল ভালো না করায় মৌসুম শেষে নিজেই দায়িত্ব ছেড়ে দিচ্ছেন এ কোচ। তবে যাওয়ার আগে বার্সাকে ভুলতে যাওয়া ইউরোপিয়ান শিরোপার স্বাদ এনে দিতে চান জাভি।

লুইস এনরিকের শুরুটা লা মাসিয়াতে না হলেও তাঁর শেষটা কিন্তু বার্সার খেলোয়াড় হিসেবেই। ১৯৯৬ থেকে ২০০৪ সাল পর্যন্ত বার্সার খেলোয়াড় হিসেবে ছিলেন এনরিকে। এরপর ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত কোচ ছিলেন বার্সার বি দলে। ২০১৪ সালে নেন বার্সার মূল দলের দায়িত্ব। ২০১৭ সাল পর্যন্ত ক্লাবটি ডাগআউটে ছিলেন এনরিকে। একটি চ্যাম্পিয়নস লিগ ও দুটি লা লিগা শিরোপাও জিতেছেন এ স্প্যানিশ কোচ। এবার পিএসজিকে নিয়ে গেছেন চ্যাম্পিয়নস লিগের শেষ আটে। তাঁকে ঘিরেই প্রথমবারের মতো শিরোপা জেতার স্বপ্ন বুনছে পিএসজি।