Thank you for trying Sticky AMP!!

টোকিও অলিম্পিক নিয়ে প্রশ্ন উঠেই চলেছে

এবার করোনায় কাঁপছে টোকিও অলিম্পিক

টোকিও অলিম্পিকের আজ সপ্তম দিন। করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে ২০২০ টোকিও অলিম্পিক শুরু হয়েছে এ বছরের জুলাইয়ের ২৩ তারিখ। গেমস শুরু হলেও অনেক আশঙ্কার কথাই শোনা যাচ্ছিল করোনা নিয়ে। কিন্তু করোনাভাইরাস মহামারি এত দিন তেমন কোনো প্রভাব ফেলতে পারেনি গেমসে। তবে জাপানের রাজধানীতে করোনায় শনাক্ত হওয়ার ঘটনা বেড়ে চলছে। গত পরশু টোকিওতে আক্রান্তের সংখ্যা ছিল ২ হাজার ৮৪৮ জন, যা আগের যেকোনো দিনের চেয়ে অনেক বেশি।

এর এক দিন পর ভেঙে যায় আগের রেকর্ডও। গতকাল প্রথমবারের মতো টোকিওতে দৈনিক করোন শনাক্তের সংখ্যা ৩ হাজার ছাড়িয়ে গেছে। একই দিনে পুরো জাপানে শনাক্তের সংখ্যা ছিল ৯ হাজার ৫৮৩ জন। সংক্রমণ যে হঠাৎ করেই দ্রুতগতিতে বাড়ছে তার প্রমাণ মিলেছে আজও। জাপানে আজ মোট শনাক্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। এর মধ্যে টোকিওতেই ৩ হাজার ৮৬৫ জন। জাপানিরা শঙ্কায় আছে সংক্রমণ আগামী কিছুদিন আরও বাড়বে। সংক্রমণের এই ঊর্ধ্বগতি নিশ্চিত করেই সরকারকে চাপের মুখে ফেলে দিয়েছে।

আজও প্রতিবাদ হয়েছে জাপানে

জাপান তথা টোকিওতে সংক্রমণ বাড়তে থাকলেও এত দিন তার প্রভাব গেমসে খুব একটা পড়েনি। অলিম্পিকে অংশ নেওয়া অ্যাথলেট বা দলগুলোর সঙ্গে আসা কোচ-কর্মকর্তারা সেভাবে আক্রান্ত হননি। টোকিওর গভর্নর ইয়ুরিকো কোইকে বলেছেন, টোকিওতে সংক্রমণ বাড়ার সঙ্গে অলিম্পিকের কোনো সম্পর্ক নেই। কিন্তু জাপানের সাধারণ মানুষ এখন আর তাঁর এ কথা মেনে নিতে পারছেন না। আজ আয়োজক কমিটি জানিয়েছে যে বৃহস্পতিবার অলিম্পিকের সঙ্গে সংশ্লিষ্ট ২৪ জন করোনা পজিটিভ হয়েছেন। এঁদের মধ্যে তিনজন আবার অ্যাথলেট, যাঁরা অলিম্পিক ভিলেজেই থাকেন।

জাপানে এখনো অলিম্পিক নিয়ে অসন্তুষ্টি রয়ে গেছে

আয়োজকেরা এত দিন পর্যন্ত বলে আসছিলেন—অলিম্পিক ভিলেজ আর বিভিন্ন ভেন্যুতে ভাইরাস প্রতিরোধে কঠিন ব্যবস্থা নেওয়া হয়েছে। ফলে বিপদের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। বিশেষ করে তারা বলেছিল—অলিম্পিক ভিলেজের জৈব সুরক্ষাবলয় বেশ নিচ্ছিদ্র। তবে আজকের হিসাব বলছে করোনাভাইরাস তাদের সেই জৈব সুরক্ষাবলয় ভেদ করে ঢুকে গেছে অলিম্পিক ভিলেজের ভেতরে।
এ পর্যন্ত অলিম্পিকের সঙ্গে সম্পর্কিত ১৯৩ জনের করোনা শনাক্ত হওয়ার খবর দিয়েছে আয়োজকেরা। অলিম্পিকের ওপর এটা কতটা প্রভাব ফেলবে তা এখনো বোঝা যাচ্ছে না। করোনা পজিটিভ হওয়া তিন অ্যাথলেটের মধ্যে আছেন পোল ভোল্টে দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের স্যাম কেন্ড্রিক। আর্জেন্টিনার আরেক পোল ভোল্টারও প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। তাঁরও করোনা পজিটিভ এসেছে।