Thank you for trying Sticky AMP!!

করোনায় স্থগিত শুটিং বিশ্বকাপ, হাঁফ ছাড়লেন বাকি

বাংলাদেশের শুটার আবদুল্লাহ হেল বাকি। ছবি: প্রথম আলো
>টোকিওতে শুটিং বিশ্বকাপ বাতিল করেছে আন্তর্জাতিক শুটিং স্পোর্ট ফেডারেশন (আইএসএসএফ)

করোনাভাইরাস আতঙ্কে থমকে গেছে সারা বিশ্ব। এরই মধ্যে খেলাধুলার বিভিন্ন আন্তর্জাতিক আসর বাতিল অথবা স্থগিত হয়ে গেছে। সেই ধারাবাহিকতায় এবার স্থগিত হয়ে গেল শুটিং বিশ্বকাপ। আগামী ১৫-২৫ মার্চ টোকিওতে ডক্টর কারনি সিং শুটিং রেঞ্জে হওয়ার কথা ছিল এই প্রতিযোগিতা। এই প্রতিযোগিতার পাশাপাশি টোকিও অলিম্পিকের প্রস্তুতিমূলক ইভেন্টও দিল্লিতে হওয়ার কথা ছিল ১৬ এপ্রিল থেকে। কিন্তু এ প্রতিযোগিতাও বাতিল করে দিয়েছে আন্তর্জাতিক শুটিং স্পোর্ট ফেডারেশন (আইএসএসএফ)।

ভারতীয় সংবাদমাধ্যম পিটিআই ভারত জাতীয় রাইফেল অ্যাসোসিয়েশনের এক কর্মকর্তাকে উদ্ধৃতি করে জানিয়েছে, ‘অলিম্পিক গেমসের আগে শুটিং বিশ্বকাপটা দুই ভাগে দিল্লিতে অনুষ্ঠিত হবে। এই ইভেন্টগুলোর তারিখ খুব দ্রুতই জানিয়ে দেওয়া হবে।’ দিল্লিতে শুটিং বিশ্বকাপে অংশ নেওয়ার কথা ছিল ২২টি দেশের। এরই মধ্যে সবগুলো দেশই এই টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছে।

দিল্লিতে যাওয়ার কথা ছিল বাংলাদেশের ছয়জন শুটারের—আবদুল্লাহ হেল বাকি, সৈয়দা আতকিয়া হাসান, শাকিল আহমেদ, রিসালাতুল ইসলাম, জাকিয়া সুলতানা ও আনোয়ার হোসেনের। প্রতিযোগিতা বাতিল হওয়ায় খবর শুনে স্বস্তির নিশ্বাস ফেললেন বাকি, ‘বিশ্বের সেরা দেশগুলো অংশ না নিলে সে বিশ্বকাপের আয়োজনটাও আকর্ষণীয় হতো না। তবে শেষ পর্যন্ত বাতিল হওয়ায় ভালো হয়েছে। আমরাও বেশ উদ্বিগ্ন ছিল এটা নিয়ে। সবার আগে স্বাস্থ্য নিরাপত্তা, এরপর খেলাধুলা।’

এদিকে এশিয়ান ভারোত্তলন চ্যাম্পিয়নশিপও বাতিল হয়ে গেছে করোনাভাইরাসের কারণে। উজবেকস্তানে ১৮-২৫ এপ্রিল হওয়ার কথা ছিল এই প্রতিযোগিতা। বাংলাদেশ থেকে যাওয়ার কথা ছিল মাবিয়া আক্তার, জিয়ারুল ইসলামের। শেষ পর্যন্ত এই প্রতিযোগিতা বাতিল হওয়ায় তাসখন্দ যাওয়া হচ্ছে না ভারোত্তোলকদেরও।