Thank you for trying Sticky AMP!!

দেখে নিতে পারেন অলিম্পিকের নতুন সূচি

২০২০ সালে টোকিও অলিম্পিক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও পিছিয়ে অনুষ্ঠিত হবে ২০২১ সালে।

করোনাভাইরাসের কারণে কয়েক দিন আগে এক যৌথ বিবৃতিতে ২০২০ টোকিও অলিম্পিক ২০২১ সালের গ্রীষ্ম পর্যন্ত স্থগিত ঘোষণা করেছিল জাপানের অলিম্পিক কমিটি ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। এক বছর পর ঠিক কবে শুরু হবে অলিম্পিক—এ নিয়ে সবাই একটু দোদুল্যমান অবস্থাতেই ছিল। আজ নতুন সূচি ঘোষণা করেছে অলিম্পিক আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি। নতুন সূচি অনুযায়ী ২৩ জুলাই শুরু হবে অলিম্পিক। শেষ হবে ৮ আগস্ট। আইওসি আগেই জানিয়েছিল ২০২১-এ হলেও এ অলিম্পিকের নাম থাকবে টোকিও ২০২০।

গতকাল আনুষ্ঠানিক এক সংবাদ সম্মেলনে প্যারা অলিম্পিকের নতুন সূচিও ঘোষণা করেছেন ইয়োশিরো, ‘২০২১ সালের ২৩ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত হবে অলিম্পিক। প্যারালিম্পিক হবে ২৪ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর।’

এর আগে করোনাভাইরাসের প্রভাবে অস্ট্রেলিয়া, কানাডাসহ যুক্তরাষ্ট্র অলিম্পিক কমিটি অলিম্পিক স্থগিত রাখার আবেদন জানিয়েছিল আইওসির প্রতি। কানাডা আর অস্ট্রেলিয়া তো ঘোষণাই দিয়েছিল ২০২০-এ অলিম্পিক হলে তারা অংশই নেবে না। এর প্রেক্ষিতে দিন চারেক আগে অলিম্পিক স্থগিতের ঘোষণা আসে। আধুনিক অলিম্পিকের ১২৪ বছরের ইতিহাসে অলিম্পিক পিছিয়ে যাওয়ার ঘটনা এই প্রথম। পিছিয়ে গেলেও এরই মধ্যে আয়োজক জাপান গেমস আয়োজনের পেছনে ১ হাজার ২০০ কোটি ডলার খরচ করে ফেলেছে। আর দেশটির প্রায় ৬০০ কোটি ডলার ক্ষতিও হবে বলে ধারনা করা হচ্ছে।