Thank you for trying Sticky AMP!!

অলিম্পিকে যেতে পারছেন না মাবিয়া আক্তার

মাবিয়ার অলিম্পিক–স্বপ্ন শেষ

প্রথমবারের মতো অলিম্পিকে অংশ নেওয়ার স্বপ্ন দেখেছিলেন এসএ গেমসে সোনাজয়ী ভারোত্তোলক মাবিয়া আক্তার। ওয়াইল্ড কার্ড নিয়ে এবারের টোকিও অলিম্পিকে মাবিয়ার খেলার একটা উজ্জ্বল সম্ভাবনাও তৈরি হয়েছিল। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) টোকিওগামী বাংলাদেশ বহরের তালিকায় রেখেছিল এ নারী ভারোত্তোলকের নাম। এ জন্য অন্যদের সঙ্গে তাঁর বিমান টিকিটও বুকিং দেওয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ওয়াইল্ড কার্ড মেলেনি মাবিয়ার।

২০১৬ সালে এসএ গেমসে সোনা জিতেছিলেন মাবিয়া

গতকাল ছিল অলিম্পিকের ওয়াইল্ড কার্ড পাওয়ার শেষ সময়। কিন্তু আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) কাল রাত পর্যন্ত বাংলাদেশের এই ভারোত্তোলকের ব্যাপারে কোনো ইতিবাচক সাড়া দেয়নি। বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা জানিয়েছেন, ‘আমরা মাবিয়ার ওয়াইল্ড কার্ডের জন্য কাল রাত পর্যন্ত অপেক্ষায় ছিলাম। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে আইওসি যেহেতু আমাদের কোনো নিশ্চয়তা দেয়নি, তাই আমরাও আর মাবিয়াকে নিয়ে কোনো সম্ভাবনা দেখছি না।’

দুর্ভাগ্য মাবিয়ার।

গত মাসে আন্তর্জাতিক ভারোত্তলন ফেডারেশন (আইডব্লিউএফ) টোকিও অলিম্পিকের ওয়াইল্ড কার্ডের আবেদনের যে তালিকা আইওসিকে পাঠিয়েছিল, সেখানে অবশ্য নাম ছিল মাবিয়ার। ওই তালিকায় ২৮ জন ভারোত্তোলকের মধ্যে এশিয়ার ছিল ৪ জন। ওয়াইল্ড কার্ড দেওয়ার আগে বেশ কিছু শর্ত বিবেচনা করেছিল আইওসি। প্রথমত, ওই ভারোত্তোলকের ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়নশিপ, এশিয়ান চ্যাম্পিয়নশিপ ও অলিম্পিকের বাছাইপর্ব অংশ নিতে হবে। এ ছাড়া ওই সব প্রতিযোগিতায় সংশ্লিষ্ট ভারোত্তোলকের পারফরম্যান্সের গ্রাফে উন্নতি আছে কি না, এসবও বিবেচনায় নিয়েছে আইওসি। শর্তগুলোর সবই মাবিয়ার পক্ষে থাকলেও শেষ পর্যন্ত অলিম্পিকের টিকিট মেলেনি।

অলিম্পিক খেলার স্বপ্ন ছিল মাবিয়ার

ভারোত্তলন ফেডারেশনের সহসভাপতি মহিউদ্দিন আহমেদ হতাশার সুরে বললেন, ‘আমরা মাবিয়াকে অলিম্পিকে খেলানোর জন্য সব রকমের চেষ্টায় করেছি। ব্যক্তিগতভাবে আমি আইডব্লিউএফের সভাপতির সঙ্গে কথাও বলেছি এ ব্যাপারে। কিন্তু তিনি জানিয়েছেন, র‌্যাঙ্কিং ও পারফরম্যান্সে মাবিয়ার চেয়েও এগিয়ে থাকা ভারোত্তোলকদের ওয়াইল্ড কার্ড দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ভবিষ্যতে ওকে সুযোগ পেতে হলে পারফরম্যান্সের আরও উন্নতি করতে হবে।’

এবারের অলিম্পিক গেমসে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন অ্যাথলেট জহির রায়হান, শুটার আবদুল্লাহ হেল বাকি, আর্চার রোমান সানা ও দিয়া সিদ্দিকী, সাঁতারু আরিফুল ইসলাম আর জুনায়না আহমেদ। তিন ভাগে ভাগ হয়ে টোকিও যাবে বাংলাদেশ দল। ১৪ জুলাই টোকিওর বিমানে উঠবে বাংলাদেশের প্রথম বহর।