Thank you for trying Sticky AMP!!

ফেদেরারকে বাচ্চা পালতে বললেন জোকোভিচের বাবা

এ দুজনের প্রতিদ্বন্দ্বিতা অন্য রূপ পেল। ছবি: টুইটার

সর্বকালের সেরা পুরুষ টেনিস তারকা হিসেবে রজার ফেদেরারের নাম ওপরের দিকেই থাকবে। যদি শ্রেষ্ঠত্বের এই নিক্তিতে এখনো শীর্ষস্থান নিশ্চিত না-ও হয়, জনপ্রিয়তার দিক থেকে ফেদেরারের ধারে কাছে যে কেউ নেই, এটা নিশ্চিত। এ কারণেই তো ৩৯-এ পা রাখা ফেদেরারের অবসরের কথা ভাবতেও চান না ভক্তরা। কিন্তু সবাই তো আর ভক্ত নন, এঁদেরই একজন সরদিয়ান জোকোভিচ - নোভাক জোকোভিচের বাবা। সন্তানের 'পথের কাঁটা'কে সরদিয়ান বলেছেন টেনিস ফেলে এবার একটু সংসারে মন দিতে!

এক সময় মনে হচ্ছিল সর্বকালের সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লাম জয়ের রেকর্ডটি ফেদেরারের দখলে থাকবে আজীবন। পিট সাম্প্রাসের ১৪ গ্র্যান্ড স্লামের রেকর্ডটি ভেঙে ১৭ পর্যন্ত নিয়ে একটু দম নেওয়ার জন্য থেমেছিলেন। তখনো মনে হয়নি কেউ ভাঙতে পারবেন এই রেকর্ড। আবার দৌড় শুরু করে ২০-এ চলে এসেছেন। কিন্তু এখন আর তাঁর রেকর্ড নাগালের বাইরে মনে হচ্ছে না। কারণ ৩৫ এ পা রাখা রাফায়েল নাদাল ১৯টি গ্র্যান্ড স্লাম জিতে ঘাড়ের কাছে নিশ্বাস ফেলছেন। আরও দুই বছরের ছোট নোভাক জোকোভিচের গ্র্যান্ড স্লামও এরই মধ্যে ১৭টি হয়ে গেছে। ফলে ৩৯ বছরেও থামতে পারছেন না ফেদেরার। আর এটাই সহ্য হচ্ছে না নোভাক জোকোভিচের বাবার।

স্পোর্টস ক্লাবের এক অনুষ্ঠান স্পটলাইটে এসে সরদিয়ান জোকোভিচ বলেছেন, ‘আপনাদের কী মনে হয়, ৪০ বছর বয়সে এখনো ও (ফেদেরার) কেন খেলছে? চিন্তা করুন, ৪০ বছর বয়সের এক লোক এখনো টেনিস খেলে বেড়াচ্ছে। অথচ চাইলেই ও এখন বাড়ি ফিরতে পারে, মজার কিছু করতে পারে। কিন্তু যেহেতু নাদাল আর নোভাক ওর ঘাড়ের ওপর নিশ্বাস ফেলছে, সে স্বীকার করতে রাজি নয় যে ওরা তার চেয়ে ভালো। যাও তো, যাও, বাচ্চা পালো। অন্য কিছু করো, স্কি করতে যাও, কিছু একটা করো। টেনিস আমারও পুরো জীবন না, এটা হলো আমার ছেলের (নোভাকের) বর্তমান শখ।’

কোর্টে এ পর্যন্ত ৫০ বার মুখোমুখি হয়েছেন জোকোভিচ ও ফেদেরার। তাতে ২৭-২৩ ব্যবধানে এগিয়ে আছেন জোকোভিচই। গ্র্যান্ড স্লামে তো আরও এগিয়ে সার্বিয়ান। সুইস কিংবদন্তির বিপক্ষে ১৭ ম্যাচের ১১টিতেই জয়ী জোকোভিচ। এই রেকর্ড নিজের পক্ষে টানার চেষ্টা নিশ্চয় করবেন চার সন্তানের পিতা ফেদেরার!