Thank you for trying Sticky AMP!!

অ্যাপে লেনদেন করলে চার্জ কম নেবে বিকাশ

কামাল কাদির

মোবাইল অ্যাপের মাধ্যমে ক্যাশ আউটের ক্ষেত্রে চার্জ হিসেবে হাজারে ৩ টাকা ৫০ পয়সা কমিয়ে ১৫ টাকা করেছে বিকাশ। একই সঙ্গে পার্সোনাল নম্বরে টাকা পাঠানোর ওপর চার্জ তুলে নিয়েছে। গতকাল মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে বিকাশের অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এ সময় বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কামাল কাদির এসব তথ্য জানান।

কামাল কাদির বলেন, কম খরচে অর্থ লেনদেনের সুবিধা শুধু অ্যাপে পাওয়া যাবে। আর যাঁরা অ্যাপের বাইরে লেনদেন করবেন, তাঁদের আগের হারেই টাকা গুনতে হবে। অর্থাৎ হাজারে সাড়ে ১৮ টাকা এবং পার্সোনাল নম্বরে টাকা পাঠানোর ক্ষেত্রে ফি হিসেবে ৫ টাকা গুনতে হবে। তিনি বলেন, বিকাশ অ্যাপটি গত ২৫ এপ্রিল গুগল প্লে স্টোরে দেওয়ার পর এ পর্যন্ত ১৪ লাখ গ্রাহক ডাউনলোড করেছেন।

বিকাশের সিইও বলেন, কয়েক বছর ধরে ইন্টারনেট-সুবিধার বাইরে থাকা সাধারণ মানুষ, যাঁরা ফিচার ফোন ব্যবহার করেন, তাঁরাসহ সব গ্রাহক ইউএসএসডি (আনস্ট্রাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা) পদ্ধতিতে বিকাশের নানান সেবা গ্রহণ করছিলেন। এই পদ্ধতিতে লেনদেন-সুবিধা কার্যকর রাখতে স্মার্টফোন ব্যবহারকারীদের আরও সহজ, দ্রুত ও নিরাপদ সেবা দিতে বিকাশ অ্যাপ আনা হয়েছে।

সিইও বলেন, হাজারে চার্জ হিসেবে যে সাড়ে ১৮ টাকা নেওয়া হয়, এর ৭৭ শতাংশ এজেন্টদের পেছনে যায়, ৭ শতংশ যায় মোবাইল ফোন অপারেটরদের কাছে। বাকি ১৬ শতাংশ দিয়েই বিকাশ তার কার্যক্রম পরিচালনা করে থাকে। এই ১৬ শতাংশ অর্থ দিয়ে অফিস খরচ, প্রযুক্তি খরচ, কর্মীদের বেতন, বিদ্যুৎ খরচ, মেইনটেন্যান্সসহ সব ধরনের খরচ মেটানো হয়।