Thank you for trying Sticky AMP!!

উৎপাদকগুলোর মধ্যে পূর্ণবর্গ সংখ্যা কতটি?

গণিতের বেশ কিছু সমস্যার সমাধানের জন্য আমরা বীজগণিতের সাধারণ নিয়ম প্রয়োগ করতে পারি। যেমন, একটি প্রশ্ন, দুটি সংখ্যার অনুপাত (১:২)। সংখ্যা দুটির প্রতিটির সঙ্গে ৪ যোগ করলে অনুপাত হয়ে যায় (২:৩)। সংখ্যা দুটি কত? এর সমাধানের জন্য আমরা যদি ধরে নিই একটি সংখ্যা ক তাহলে অপর সংখ্যাটি নিশ্চয়ই ২ক। কারণ তাহলেই তো তাদের অনুপাত ১:২ হবে। এখন এদের প্রত্যেকের সঙ্গে ৪ যোগ করলে অনুপাত দাঁড়াবে (ক + ৪) / (২ক + ৪) = ২:৩। অথবা, (৩ক + ১২) = (৪ক + ৮)। এই সমীকরণ থেকে আমরা পাই, ক = (১২ – ৮) = ৪। তাহলে একটি সংখ্যা = ৪। অপর সংখ্যাটি = ২ক = (২*৪) = ৮। এদের অনুপাত (১:২)।

আরেকটি প্রশ্নের সমাধানের উপায় দেখুন। প্রশ্ন হলো ৩, ১২ ও ৩৬ দিয়ে নিঃশেষে বিভাজ্য তিন অঙ্কের ক্ষুদ্রতম সংখ্যাটি কত? এর উত্তর বের করার জন্য প্রথমেই আমরা লক্ষ্য করব যে, ৩৬ সংখ্যাটি ৩ ও ১২ দিয়ে নিঃশেষে বিভাজ্য। সুতরাং কোনো সংখ্যা যদি ৩৬ দিয়ে বিভাজ্য হয়, তাহলে সেটা ৩ ও ১২ দিয়েও নিঃশেষে বিভাজ্য হবে। এখন আমরা দেখছি, ৩৬ এর দ্বিগুণ = ৭২ এবং তিনগুণ = ১০৮। যেহেতু আমাদের দরকার তিন অঙ্কের ক্ষুদ্রতম সংখ্যা, তাই উত্তর ১০৮। এটা ৩৬ দিয়ে বিভাজ্য বলে ৩ ও ১২ দিয়েও নিঃশেষে বিভাজ্য। ৩৬ এর চারগুণ = ১৪৪। এটাও ৩৬ দিয়ে নিঃশেষে বিভাজ্য, কিন্তু এটা উত্তর হবে না। কারণ এর চেয়ে ছোট ১০৮ সংখ্যাটি তো ৩৬ দিয়ে নিঃশেষে বিভাজ্য।

এ সপ্তাহের ধাঁধা
বলুনতো ১০২৪ এর উৎপাদকগুলোর মধ্যে কতটি পূর্ণবর্গ সংখ্যা আছে? 

খুব সহজ। এক নিমেষে উত্তর বের করতে পারেন। অনলাইনে মন্তব্য আকারে অথবা quayum@gmail.com ইমেইলে উত্তর পাঠিয়ে দিন।
গত সপ্তাহের ধাঁধার উত্তর
ধাঁধাটি ছিল এরকম: ক্ষুদ্রতম কোন সংখ্যা ১ থেকে ২০ পর্যন্ত সবগুলো সংখ্যা দিয়ে নিঃশেষে বিভাজ্য?
উত্তর
ক্ষুদ্রতম সংখ্যাটি ২৩২৭৯২৫৬০
প্রায় সবাই সঠিক উত্তর দিয়েছেন। সবাইকে ধন্যবাদ।
কীভাবে উত্তর বের করলাম
ক্ষুদ্রতম সংখ্যাটি হলো ১ থেকে ২০ পর্যন্ত সংখ্যাগুলোর ল.সা.গু. = ২৩২৭৯২৫৬০
আবার অন্যরকম যুক্তি দিয়েও উত্তর বের করা যায়। যেহেতু সংখ্যাটি ২, ৪, ৮ ও ১৬ দিয়ে নিঃশেষে বিভাজ্য, তাই সংখ্যাটির একটি উৎপাদক হবে (২৪)। আবার ৩ ও ৯ দিয়ে বিভাজ্য হতে হলে (৩২) একটি উৎপাদক। এই দুটি উৎপাদক থাকলে সংখ্যাটি ৬,১২ ও ১৮ দিয়েও বিভাজ্য হবে। উৎপাদক ৫ ও ৭ থাকলে সংখ্যাটি ১৫ ও ১৪ দিয়েও বিভাজ্য হবে। একইসঙ্গে ১০ ও ২০ দিয়েও বিভাজ্য হবে। অবশিষ্ট ১১, ১৩, ১৭ ও ১৯ মৌলিক সংখ্যাগুলোও উৎপাদক হবে। অর্থাৎ এই সংখ্যাগুলোর গুণফলই আমাদের নির্ণেয় ক্ষুদ্রতম সংখ্যা। সুতরাং ক্ষুদ্রতম সংখ্যাটি = (২৪) × (৩২) × ৫ × ৭ × ১১×১৩×১৭×১৯ = ২৩২৭৯২৫৬০

* আব্দুল কাইয়ুম: সম্পাদক, মাসিক ম্যাগাজিন বিজ্ঞানচিন্তা