Thank you for trying Sticky AMP!!

এক সঙ্গে বই ও রেস্তোরাঁ

অরিন শায়লা নুসরাত

আমার মতো যারা বিবিএ বা এমবিএ করবে, তাদের সিংহভাগের স্বপ্ন থাকে ভালো প্রতিষ্ঠানে ভালো বেতনের চাকরি অথবা নিজের কোনো ব্যবসা। আমারও অনেকটা তাই। আমার স্বপ্ন ঢাকা থেকে দূরে একটি ফার্ম হাউস বা বাগানবাড়ি নির্মাণ করা, যাতে থাকবে একটি ব্যতিক্রমী রেস্টুরেন্ট, যেখানে আমি নিয়োগ দেব বাংলাদেশের এমন সব সাহসী নারীকে, যাঁরা অবহেলিত ও নির্যাতিত। কর্মসংস্থানের সমান্তরালে তাঁদের লেখাপড়ারও সুযোগ থাকবে সেখানে। রেস্টুরেন্টে ব্যবহূত সব সবজি বা ফলমূল হবে এই ফার্ম হাউসেই উৎপাদিত, টাটকা ও স্বাস্থ্যসম্মত।
এই রেস্টুরেন্ট হবে বুক ক্যাফে অর্থাৎ এখানে রসনাতৃপ্তির পাশাপাশি থাকবে মননচর্চারও সুযোগ। খাওয়ার অর্ডার দিয়ে বুকশেলফ থেকে পছন্দমতো বই নিয়ে পড়ার সুযোগ থাকবে এখানে।
বই পড়তে খুব ভালোবাসি আমি। প্রায় প্রতি রাতে বই হাতে পড়তে পড়তে ঘুমিয়ে পড়ি। অস্কার ওয়াইল্ডের রোম আনভিসিটেড যেমন পছন্দ, তেমনি বারবার পড়া হয় জীবনানন্দ দাশের ‘আবার বছর কুড়ি পরে’। জীবনানন্দ দাশের লেখা ‘এক একটি দুপুরে এক একটি জীবন অতিবাহিত হয়ে যায় যেন’ পঙিক্তটি আমার খুবই প্রিয়।’ জে কে রাওলিংয়ের বিশাল ভক্ত আমি। আবার ভালোবাসি জহির রায়হানের জীবনমুখী উপন্যাস বরফ গলা নদী ও স্টিফেন হকিংয়ের বিভিন্ন বিজ্ঞানবিষয়ক বইও।
পরিশেষে বলি, ক্যাপ্টেন প্ল্যানেট বা হ্যারি পটারের মতো গ্রহের সব মানুষকে তো উদ্ধার করতে পারব না, অন্তত আমার স্বপ্ন পূরণের মাধ্যমে কিছু মানুষের যদি উপকার হয়—ক্ষতি কী?