Thank you for trying Sticky AMP!!

এসিএম-আইসিপিসি ১০ নভেম্বর শুরু

আন্তর্জাতিক কম্পিউটার প্রোগ্রামিংয়ের এশিয়া আঞ্চলিক প্রতিযোগিতা শুরু হচ্ছে ১০ নভেম্বর। প্রতিযোগিতা সম্পর্কে আজ বুধবার গণমাধ্যমকর্মীদের জানান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। ছবি: প্রথম আলো

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিংয়ের আসরের (এসিএম-আইসিপিসি) এশিয়া আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতা শুরু হচ্ছে ১০ নভেম্বর। ঢাকার গ্রিনরোডে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের (ইউএপি) ক্যাম্পাসে দুই দিনব্যাপী এই প্রতিযোগিতার আসর বসবে।

আজ বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে এক সংবাদ সম্মেলনে ইউএপির উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী গণমাধ্যমকর্মীদের এই প্রতিযোগিতার কথা জানিয়েছেন। ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের কম্পিউটার বিজ্ঞান এবং প্রকৌশল বিভাগের আয়োজনে এই আঞ্চলিক আসর বসবে।

সংবাদ সম্মেলনে অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, প্রতিবছর বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিংয়ের প্রতিযোগিতার আসর বসে। ১৯৯৮ সাল থেকে বাংলাদেশের তরুণ-তরুণী এই আসরে অংশ নেওয়া শুরু করে। গত বছর বাংলাদেশেই প্রথম আঞ্চলিক প্রতিযোগিতার আসর বসে। এই প্রতিযোগিতার উদ্দেশ্য-সারা দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তোলা।

এসিএম-আইসিপিসি হচ্ছে, অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি-ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট। অর্থাৎ, দলভিত্তিক বার্ষিক প্রোগ্রামিং প্রতিযোগিতা।
সংবাদ সম্মেলনে জানানো হয়, দলভিত্তিক এই আঞ্চলিক প্রতিযোগিতায় একটি দলে তিনজন কম্পিউটার প্রোগ্রামার অংশ নেবেন। এবারের আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতায় ১৫০টি দল থাকছে। এর মধ্যে নেপালের বুটওয়াল ক্যাম্পাস এবং ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিংয়ের দুইটি দল অংশ নেবেন।

এই আঞ্চলিক প্রতিযোগিতার আগে গত ২৩ সেপ্টেম্বর বিকেল তিনটা থেকে রাত আট পর্যন্ত অনলাইনে বসে প্রাক-নির্বাচনী প্রতিযোগিতা। সেখানে সারা দেশের ৮৫টি বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৪৫৬টি দল অংশ নেয়। এর মধ্যে মেয়েদের দল ছিল ১৪৯ টি। প্রাক-নির্বাচনী পর্বে ১৫০টি দল নিয়ে ১০ নভেম্বর বসবে আঞ্চলিক প্রতিযোগিতা। আঞ্চলিক প্রতিযোগিতায় বিজয়ীরা ২০১৮ সালে বেইজিংয়ের পিকিংয়ে মূল বড় আসরে অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ইউএপির ট্রেজারার এয়ার কমোডর ইশফাক ইলাহী চৌধুরী, রেজিস্ট্রার সারওয়ার রাজ্জাক চৌধুরী, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক অলোক কুমার সাহা।