Thank you for trying Sticky AMP!!

কাচের ডিস্কে 'সুপারম্যান'

মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলার হাতে কাচে তথ্য সংরক্ষণ করার প্রযুক্তি। ছবি: এএফপি

এক টুকরো কাচে তথ্য সংরক্ষণ করার প্রযুক্তি দেখিয়েছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। এ কাজে তারা জোট বেঁধেছে মার্কিন চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান ওয়ার্নার ব্রাদার্সের সঙ্গে। প্রতিষ্ঠান দুটি মিলে ১৯৭৮ সালে মুক্তি পাওয়া সুপারম্যান চলচ্চিত্র এক টুকরো কাচে সংরক্ষণ করে দেখায়। কাচের টুকরোটি দৈর্ঘ্য ও প্রস্থে ৭৫ এবং ২ মিলিমিটার পুরু।

কাচে তথ্য ধারণ করার এ গবেষণায় মূল ভূমিকা রাখছে মাইক্রোসফট রিসার্চ। মাইক্রোসফট এ জন্য যথেষ্ট বিনিয়োগও করছে, যাতে এর অ্যাজিওর ক্লাউড কম্পিউটিংয়ের ডেটা স্টোরেজ আরও উন্নত করতে পারে। মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা গত সোমবার প্রতিষ্ঠানটির ইগনাইট সম্মেলনে এ ঘোষণা দেন।

এ প্রযুক্তিতে মাইক্রোসফট সাধারণ স্ফটিক কাচ ব্যবহার করেছে এবং এর স্থিতিস্থাপকতা পরীক্ষার জন্য তা ফুটন্ত পানিতে ফেলে, আগুনে উত্তপ্ত করে ও দাগ কেটে দেখেছে। এ গবেষণা প্রকল্পকে তারা বলছে ‘প্রোজেক্ট সিলিকা’।

মুদ্রিত আলোকচিত্র বা বই দীর্ঘদিন সংরক্ষণ করা যায় না। এমনকি সিডি বা হার্ডডিস্কও অযত্নে খুব তাড়াতাড়িই নষ্ট হয়ে যেতে পারে। গবেষকেরা বিষয়টি মাথায় রেখেই পরীক্ষা চালিয়ে যাচ্ছেন, যাতে টেকসই কোনো পদ্ধতি বের করা যায়। তবে কাচে তথ্য সংরক্ষণে মাইক্রোসফটই প্রথম নয়।

বর্তমানে ওয়ার্নার ব্রাদার্স তাদের ডিজিটাল চলচ্চিত্রগুলোও স্থায়িত্বের জন্য অ্যানালগ পদ্ধতিতে ফিল্মে সংরক্ষণ করে। স্থায়ী সমাধানের জন্যই মাইক্রোসফটের সঙ্গে কাজ শুরু করে তারা।
সূত্র: দ্য ভার্জ