Thank you for trying Sticky AMP!!

কোভিড-১৯ নিয়ে ভুয়া তথ্যের বিষয়ে সতর্ক করবে টুইটার

টুইটার

করোনাভাইরাসে সৃষ্ট রোগ কোভিড-১৯ নিয়ে ভুয়া তথ‌্য বিষয়ে লড়াই করতে নতুন লেবেল ব‌্যবস্থা চালু করতে যাচ্ছে টুইটার। এ প্ল‌্যাটফর্মটি এখন কোনো বিভ্রান্তিকর টুইট পেলে এতে বিশেষভাবে লেবেল লাগিয়ে চিহ্নিত করে দেবে। এ বছরের ফেব্রুয়ারিতে টুইটার ভুয়া মিডিয়া পোস্টের ক্ষেত্রে লেবেল লাগানোর পদ্ধতি চালু করেছিল। সে পদ্ধতিটি কোভিড-১৯ এর ক্ষেত্রেও যুক্ত করছে।

এক ব্লগ পোস্টে টুইটার বলেছে, তাদের লাগানো লেবেল মূলত টু্ইটে করা দাবির সঙ্গে টুইটারের নির্দিষ্ট পেজ বা বাইরের কোনো বিশ্বস্ত সূত্রের সঙ্গে যুক্ত করে দেবে। এ ধরনের সতর্কতা টুইটার ব‌্যবহারকারীকে টু্ইটে বলা তথ‌্যের সঙ্গে জনস্বাস্থ‌্য বিশেষজ্ঞদের দেওয়া তথ‌্যের পার্থক‌্য বুঝিয়ে দেবে।

মোট তিনটি বিভাগে ক্ষতিকর কনটেন্টকে ভাগ করবে টুইটার। এর মধ‌্যে একটি হচ্ছে বিভ্রান্তিকর তথ‌্য বা (মিসলিডিং ইনফরমেশন), অপর দুটি হচ্ছে বিতর্কিত দাবি (ডিসপিউটেড ক্লেইম) ও অযাচাইকৃত দাবি (আনভেরিফায়েড ক্লেইম)।

টুইটার কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিড-১৯ নিয়ে ক্ষতিকর টুইট শনাক্ত করতে তারা উন্নত অভ‌্যন্তরীণ সিস্টেম ব‌্যবহার করছে যাতে সক্রিয়ভাবে কোভিড-১৯ সংক্রান্ত কনটেন্ট পর্যবেক্ষণ করা যায়।

এমবেডেড টুইট ও টুইটারে লগইন না করে যেসব টুইট দেখা হবে, এতে এ ধরনের লেবেল হয়তো দেখা যাবে না।