Thank you for trying Sticky AMP!!

ক্ষতিপূরণ দেবে অ্যাপল

বছর চারেক পর মামলা করে জিতল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি (ক্যালটেক)। বিশ্ববিদ্যালয়টির অভিযোগ ছিল, তারহীন ওয়াই-ফাইয়ের মাধ্যমে ডেটা আদান–প্রদানসংক্রান্ত চারটি পেটেন্ট স্বত্ব ভঙ্গ করেছে অ্যাপল ও তাদের চিপ সরবরাহকারী ব্রডকম।

রায় অনুযায়ী, ক্ষতিপূরণ হিসেবে ক্যালটেককে ১১০ কোটি ডলার দেবে ওই দুই প্রতিষ্ঠান। এর মধ্যে অ্যাপল দেবে ৮৩ কোটি ৭০ লাখ ডলার। আর ব্রডকমকে দিতে হবে ২৭ কোটি ডলার। ২০১০ সালে যদি প্রতিষ্ঠানগুলোর মধ্যে চুক্তি হতো, তবে এত দিনে রয়্যালটি হিসেবে পরিমাণটা কত দাঁড়াত—এমন অনুমানের ভিত্তিতে ক্ষতিপূরণের পরিমাণ নির্ধারণ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ক্যালটেকের তথ্য অনুযায়ী, বিশ্ববিদ্যালয়টির ৮০২.১১এন এবং ৮০১.১১এসি ওয়াই-ফাই চিপের পেটেন্টের জন্য রয়্যালটি বাবদ অ্যাপলের প্রতি যন্ত্রের জন্য তাদের পাওনা ১ ডলার ৪ সেন্টের মতো। আর ব্রডকমের কাছে পাওয়া যেত যন্ত্রপ্রতি ২৬ সেন্ট।

অবশ্য ক্যালটেকের উদ্ভাবক প্রথমে এই প্রযুক্তি সুনির্দিষ্টভাবে ওয়াই-ফাই ডেটা আদান–প্রদানের জন্য ব্যবহার করতে চাননি। মামলার শুরুর দিকে অ্যাপলের যুক্তি ছিল, তারা ব্রডকমের বিদ্যমান ওয়াই-ফাই চিপ ব্যবহার করেছে, নিজেরা কোনো প্রযুক্তির পেটেন্ট স্বত্ব ভেঙে কিছু তৈরি করেনি। ফলে এর জন্য তাদের দায়ী করা উচিত নয়। তবে এমন যুক্তি ঠিক যুক্তিযুক্ত নয় বলে জানিয়েছেন এক বিচারক। এখন দেখার বিষয় একই ধরনের প্রযুক্তি ব্যবহার করে যন্ত্র উৎপাদনকারী অন্যান্য প্রতিষ্ঠানের বিরুদ্ধেও ক্যালটেক এমন মামলা করে কি না।

অ্যাপলকে পরবর্তী সাড়ে তিন বছরের জন্য তারহীন চিপ সরবরাহ করতে গত সপ্তাহেই দেড় হাজার ডলারের নতুন চুক্তি করেছে ব্রডকম। সূত্র: দ্য ভার্জ