Thank you for trying Sticky AMP!!

গার্লস ইন আইসিটির কার্যক্রম শুরু

দিনাজপুরে ‘গার্লস ইন আইসিটি’র সেমিনার। ছবি: সংগৃহীত।

তথ্যপ্রযুক্তি শিক্ষা ও পেশায় মেয়েদের অংশগ্রহণ বাড়াতে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ) তাদের সদস্য দেশগুলোতে আয়োজন করে ‘গার্লস ইন আইসিটি ডে’। প্রতিবছর এপ্রিল মাসের চতুর্থ বৃহস্পতিবার এই দিন পালিত হয়। তবে বাংলাদেশে এর ব্যাপ্তি ছড়িয়ে দিতে চলতি বছর পুরো এক মাসজুড়ে আয়োজনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। 

২০ এপ্রিল দিনাজপুর সরকারি মহিলা কলেজে অনুষ্ঠিত সেমিনারের মাধ্যমে এর যাত্রা শুরু হয়েছে। আয়োজনের অংশীদার সংগঠন আইটি সলিউশন দিনাজপুর এই সেমিনার আয়োজন করে।
বিডিওএসএনের প্রোগ্রাম অফিসার শারমীন কবীর জানান, এ বছর ঢাকার বাইরে দিনাজপুর, রংপুর, চট্টগ্রাম ও রাজশাহীতে সেমিনার হচ্ছে। এতে রয়েছে তথ্যপ্রযুক্তিতে মেয়েদের অংশগ্রহণের সুযোগ ও উপায় নিয়ে ক্যারিয়ার টক, অধিকসংখ্যক মেয়েদের আকৃষ্ট করার উপায় অন্বেষণ শীর্ষক গোলটেবিল বৈঠক, বিভিন্ন আইসিটি প্রতিষ্ঠান পরিদর্শন, কুইজ ও প্রোগ্রামিং প্রতিযোগিতা। এ ছাড়া ইন্টার্নশিপ সুযোগ তৈরি করা হচ্ছে। এতে সহ-আয়োজক হিসেবে রয়েছে বাংলাদেশ ওম্যান ইন আইটি। পৃষ্ঠপোষকতা করছে জেনেক্স, জুমশেপার, বাইনারি ইমেজ ও চাকরি ডটকম। আযোজনের বিস্তারিত জানা যাবে http://girlsinict.bdosn.org ওয়েবসাইটে।