Thank you for trying Sticky AMP!!

গুগলের এক মহা ভুল!

ছবি চিনতে ভুল করেছে গুগলের বুদ্ধিমান সফটওয়্যার যার জন্য দুঃখ প্রকাশ করেছে গুগল।

সফটওয়্যার যে সব সময় সবকিছু ঠিকঠাক করতে পারে না তা হাড়ে হাড়ে বুঝে গেছে গুগল। তাদের নতুন ফটো অ্যাপের ছবি শনাক্তকারী একটি প্রোগ্রামের ভুলের কারণে সম্প্রতি ক্ষমা চাইতে হয়েছে গুগল কর্তৃপক্ষকে। কারণ ছবি শনাক্তকারী ওই প্রোগ্রামটি বর্ণবাদী আচরণ করে কৃষ্ণাঙ্গ এক দম্পতিকে ‘গরিলা’ বলে ট্যাগ করে বসেছিল। খবর এএফপির।
এই ঘটনায় ক্ষমা চেয়ে গণমাধ্যমের কাছে বার্তা পাঠিয়েছে গুগল কর্তৃপক্ষ। গুগলের একজন মুখপাত্র এএফপিকে পাঠানো এক ইমেইলে লিখেছেন, ‘আমরা আতঙ্কিত এবং এ ধরনের ঘটনা ঘটায় খুবই দুঃখিত। এ ধরনের ফল দেখানো রোধে আমরা দ্রুত ব্যবস্থা নিচ্ছি।’
জ্যাকি অ্যালচিন নামের এক টুইটার অ্যাকাউন্ট থেকে গুগলের এই বর্ণবাদী কেলেঙ্কারির বিষয়টি তুলে ধরা হয়।
গত মে মাসে এই ফটো অ্যাপ উন্মুক্ত করে গুগল। এই অ্যাপ উন্মুক্ত করার সময় গুগল দাবি করেছিল, এটা ছবি সংরক্ষণ, গোছানো ও ছবি নিয়ে কাজের জন্য উন্নত একটি সেবা হবে।
গুগলের প্রকৌশলী জোনাথন জুনগার এই কেলেঙ্কারির জন্য কৃত্রিম বুদ্ধিমান সফটওয়্যারকে দায়ী করেন। এই সফটওয়্যারটি বিভিন্ন বস্তু, মানুষ, জায়গা প্রভৃতি ছবি দেখে চেনার জন্য নকশা করা হয়েছে।
জুনগার বলেন, কম্পিউটারের জন্য ছবি চেনা চ্যালেঞ্জিং একটি বিষয়। বিভিন্ন কোম্পানি ছবি শনাক্তকরণ প্রযুক্তি নিয়ে কাজ করছে।
যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির প্রতিষ্ঠানগুলোর মধ্যে গুগল ও ফেসবুক কৃত্রিম বুদ্ধিমত্তার পেছনে অধিক বিনিয়োগ করেছে।
গুগলের মুখপাত্র বলেন, এখনো স্বয়ংক্রিয় ছবি চেনার পদ্ধতি নিয়ে অনেক কাজ বাকি। এ ধরনের ভুল ভবিষ্যতে কীভাবে ঠেকানো যায় সে বিষয়টি আমরা ভেবে দেখছি।
আরও পড়ুন:শীর্ষ ১০ অপরাধী সার্চ দিলে আসে মোদির ছবি!