Thank you for trying Sticky AMP!!

তৃতীয় প্রজন্মের নেটওয়ার্ক সুরক্ষায় ফোর্টিনেট

ফোর্টিনেটের সংবাদ সম্মেলনে সাইবার নিরাপত্তাবিষয়ক তথ্য তুলে ধরেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। ছবি: সংগৃহীত।

উন্নত প্রযুক্তির সঙ্গে বাড়ছে সাইবার হামলার ঝুঁকিও। কৃত্রিম বুদ্ধিমত্তার প্রসারে এ ঝুঁকি আরও বাড়ছে। বাংলাদেশও এ ঝুঁকিমুক্ত নয়। বাংলাদেশে সাইবার নিরাপত্তাব্যবস্থা জোরদার করতে সেবা জোরদার করবে বৈশ্বিক নিরাপত্তা সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান ফোর্টিনেট। বাংলাদেশে ফোর্টিনেটের সহযোগী হিসেবে কাজ করবে স্মার্ট টেকনোলজিস।

আজ মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে ফোর্টিনেটের কর্মকর্তারা এ ঘোষণা দেন।

অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ায় ফোর্টিনেটের সিস্টেম ইঞ্জিনিয়ারিং পরিচালক মাইকেল জোসেফ এবং ভারতের আঞ্চলিক পরিচালক নাভিন মেহরাব বর্তমান সময়ের বিভিন্ন সাইবার নিরাপত্তা এবং উদীয়মান সমস্যা বিষয়ে অভিজ্ঞতা তুলে ধরেন।

জোসেফ জানান, ডিজিটাল রূপান্তর নতুন অপারেটিং এবং পরিষেবা তৈরি করেছে, যা আইওটি, মোবাইল কম্পিউটিং ও ক্লাউডভিত্তিক সেবা প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীদের কাছে গুরুত্বপূর্ণ। সাইবার–ঝুঁকি বেড়ে যাওয়ায় এসব ক্ষেত্রেও নিরাপত্তা প্রয়োজন। ফোর্টিনেট এনেছে ফোর্টিওএস ৬.০ সেবা, যাতে রয়েছে ২০০টির বেশি ফিচার। ডিজিটাল ব্যবসা সুরক্ষিত করতে এসব ফিচার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ফোর্টিনেট সিকিউরিটি ফেব্রিক এমন একটি ইন্টিগ্রেটেড ও অটোমেটেড সিকিউরিটি ফ্রেমওয়ার্ক, যা বর্তমানে নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কার্যকর। ফোর্টিনেট সিকিউরিটি ফেব্রিক ফোর্টিওএস ৬.০ দ্বারা চালিত, যা সর্বাধিক ব্যবহৃত নেটওয়ার্ক সিকিউরিটি অপারেটিং সিস্টেম। এই সিস্টেম ব্যবহারে বড় প্রতিষ্ঠানগুলো সিকিউরিটি অপারেশন অটোমেশন করতে পারবে।

নাভিন মেহরাব বলেন, বাংলাদেশে আরও দক্ষ কর্মী নিয়োগের মাধ্যমে তাঁরা আরও সেবা বিস্তার করতে চান।

স্মার্ট টেকনোলজিসের এন্টারপ্রাইজ বিজনেস পরিচালক শাহেদ কামাল বলেন, এখন কানেকটিভিটির যুগ। এখন অনেক ডিভাইস ইন্টারনেটের আওতায় আসছে। এতে নতুন উদ্ভাবনের ক্ষেত্র যেমন বাড়ছে, তেমনি নেটওয়ার্কের ঝুঁকিও বাড়ছে। এই ঝুঁকি কমাতে ফোরর্টিনেটের নেটওয়ার্ক সিকিউরিটি দারুণ সমাধান হতে পারে। ইতিমধ্যে বাংলাদেশের করপোরেট খাতে এ সেবা ব্যবহার শুরু হয়েছে।