Thank you for trying Sticky AMP!!

গত এক বছরের ইউটিউবের মাস্টহেডে বিজ্ঞাপন দেখানোর নীতিমালায় দুবার বড় পরিবর্তন এল

নির্বাচন, অ্যালকোহল, জুয়ার বিজ্ঞাপনে ইউটিউবে নতুন নিয়ম

হোম পেজের মূল বিজ্ঞাপনে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে ইউটিউব। গতকাল সোমবার ভিডিও শেয়ার করার সেবাটির পক্ষ থেকে জানানো হয়, মূল অংশে জুয়া, অ্যালকোহল, ওষুধ এবং রাজনীতি ও নির্বাচনসংক্রান্ত বিজ্ঞাপন দেখাবে না তারা।

ইউটিউব ওয়েবসাইট এবং অ্যাপের ওপরের দিকে বিজ্ঞাপনের জন্য নির্ধারিত বড় অংশটির কথা এখানে বলা হয়েছে, যেটি মাস্টহেড হিসেবে পরিচিত।

ইউটিউবের মূল প্রতিষ্ঠান গুগলের এক মুখপাত্র সিএনএনকে বলেন, ‘আমাদের বিশ্বাস, মাস্টহেডের জন্য বিজ্ঞাপন সংরক্ষণ প্রক্রিয়ায় এই হালনাগাদ গত বছরের পরিবর্তনের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং তা ব্যবহারকারীদের অভিজ্ঞতা উন্নত করবে।’

এ নিয়ে গত এক বছরের ইউটিউবের মাস্টহেডে বিজ্ঞাপন দেখানোর নীতিমালায় দুবার বড় পরিবর্তন এল। ঝামেলা দেখা দেওয়ায় গত নভেম্বরে পুরো এক দিনের জন্য মাস্টহেডে বিজ্ঞাপন বিক্রয় বন্ধ রেখেছিল ইউটিউব।

সাম্প্রতিক বছরগুলোতে তীব্র সমালোচনার মুখে পড়ে ইউটিউবের নীতিমালা। বিশেষ করে ভুয়া তথ্য এবং ঘৃণামূলক বক্তব্য বন্ধ করার ব্যাপারে ইউটিউবের ব্যর্থতা বরাবরই সমালোচিত হয়েছে।

তা ছাড়া গত বছর মার্কিন নির্বাচনের আগে নিজেদের প্ল্যাটফর্মে রাজনৈতিক বিজ্ঞাপন দেখানো বন্ধ রেখেছিল গুগল। ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে উগ্রপন্থীদের হামলার পর সে বিধিনিষেধ চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়।

Also Read: ৫৫ সেকেন্ডের ভাইরাল সেই ভিডিও বিক্রি হলো সাড়ে ছয় কোটি টাকায়