Thank you for trying Sticky AMP!!

পাইয়ের মানের নতুন রেকর্ড গড়তে সুপার কম্পিউটারের লেগেছে ১০৮ দিন

নতুন রেকর্ডে ৬২ দশমিক ৮ ট্রিলিয়ন ঘর পর্যন্ত নির্ভুল মান পেয়েছেন সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা।

বৃত্তের পরিধি ও ব্যাসের অনুপাত প্রকাশ করা হয় পাইয়ের মাধ্যমে

গাণিতিক ধ্রুবক ‘পাই’-এর মান নির্ণয়ে নতুন রেকর্ড গড়েছেন সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, সুপার কম্পিউটারের সাহায্যে ৬২ দশমিক ৮ ট্রিলিয়ন (৬২৮০০০০০০০০০০০) ঘর পর্যন্ত নির্ভুল মান পেয়েছেন ওই বিজ্ঞানীরা।

হিসাব–নিকাশে সুপার কম্পিউটারটির ১০৮ দিন ৯ ঘণ্টা লেগেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির গ্রাউবুয়েনদেন ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সায়েন্সেস। বিশ্ববিদ্যালয়টির সেন্টার ফর ডেটা অ্যানালিটিকস, ভিজ্যুয়ালাইজেশন এবং সিমুলেশনের ভাষ্য অনুযায়ী, নতুন রেকর্ড গড়তে যে সময় লেগেছে, তা ২০২০ সালে গড়া আগের রেকর্ডটির তুলনায় সাড়ে তিন গুণ এবং ২০১৯ সালে গুগলের রেকর্ডের প্রায় দ্বিগুণ দ্রুতগতির।

ওই বিজ্ঞানীরা এখন গিনেস বুক অব রেকর্ডসে নাম ওঠার অপেক্ষায় আছেন। সে স্বীকৃতি পাওয়া পর্যন্ত কেবল শেষ ১০ অঙ্ক (৭৮১৭৯২৪২৬৪) প্রকাশ করেছেন তাঁরা।

পাইয়ের মান নির্ণয়ের আগের বিশ্ব রেকর্ডে ৫০ ট্রিলিয়ন ঘর পর্যন্ত মান পাওয়া গিয়েছিল।

বৃত্তের পরিধি ও ব্যাসের অনুপাত প্রকাশ করা হয় পাইয়ের মাধ্যমে। ধ্রুবকটির মানের প্রথম ১০টি ডিজিট হলো ৩.১৪১৫৯২৬৫৩। পাইকে রহস্যময় বলা হয়, কারণ এর নিখুঁত মান নির্ণয় করা সম্ভব হয়নি। গবেষকেরা অবশ্য তাতে আশাহত হননি। একের চেয়ে এক শক্তিশালী সুপার কম্পিউটার ব্যবহারে মান নির্ণয়ের চেষ্টা করে যাচ্ছেন।

প্রশ্ন জাগতে পারে, দশমিকের পর মান যদি অনন্ত অসীম পর্যন্ত চলতেই থাকে, তবে গবেষকদের এত আগ্রহ কেন! সুইস ওই বিজ্ঞানীরা বলেছেন, মান নির্ণয় থেকে যে অভিজ্ঞতা অর্জিত হলো, তা আরএনএ বিশ্লেষণ বা ফ্লুইড ডাইনামিকস সিমুলেশনের মতো অন্যান্য ক্ষেত্রেও কাজে লাগানো যেতে পারে।