Thank you for trying Sticky AMP!!

বেশি খেলে সংকেত দেবে যন্ত্র

দাঁতে স্থাপন করা হবে স্মার্ট-সেন্সর

স্বাস্থ্য রক্ষায় মানুষের চেষ্টার তো কমতি নেই। এ ক্ষেত্রে অনেকে খাদ্যাভ্যাস বা মুখের ওপর নিয়ন্ত্রণ আরোপকেই বেশি গুরুত্ব দিয়ে থাকেন। দাঁতে অত্যাধুনিক সংবেদী (স্মার্ট-সেন্সর) যন্ত্র ব্যবহার করে যদি খাওয়াদাওয়া নিয়ন্ত্রণ করা সম্ভব হয়, তাহলে কেমন হবে? হ্যাঁ, গবেষকেরা এবার এ রকম প্রযুক্তিই নিয়ে এসেছেন। তাইওয়ানের একদল গবেষক উদ্ভাবন করেছেন দাঁতে ব্যবহার্য নতুন স্মার্ট-সেন্সর। বিষয়টি ‘সেন্সর-এমবেডেড টিথ ফর ওরাল অ্যাক্টিভিটি রিকগনিশন’ শিরোনামে ওই গবেষণার প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, নতুন স্মার্ট-সেন্সরটি ব্যবহার করে মানুষের খাবার চিবানো, তরল পান করা, কথা বলা ও জোরে কাশি দেওয়ার মতো কার্যক্রম চিহ্নিত করা সম্ভব হবে।
ওই সেন্সরের একটি গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে এক ধরনের বিশেষ যন্ত্র (অ্যাকসেলেরোমিটার), যা মানুষের মুখের সব ধরনের গতিবিধি শনাক্ত করবে এবং মুখের অভ্যন্তরে সম্পন্ন বিভিন্ন কার্যক্রমের মধ্যকার বৈসাদৃশ্য তুলে ধরবে।
বিজ্ঞানীরা আরও বলেন, মুখের কার্যক্রম রেকর্ড করে তা নিয়ন্ত্রণের জন্য আগে যে ধরনের সেন্সর ব্যবহার করা হতো, সেটির তুলনায় নতুন স্মার্ট-সেন্সরটি অনেক বেশি কার্যকর। ব্যাপারটিকে এবারের গবেষণায় বড় ধরনের অগ্রগতি বলা যেতে পারে। নতুন স্মার্ট-সেন্সরটি কোথায় স্থাপন করা হচ্ছে, সেটি গুরুত্বপূর্ণ। এটিকে কোনো একটা দাঁতে স্থাপন করা হলে সেটা খুব কাছ থেকে মুখের কার্যক্রম শনাক্ত করতে পারবে। এভাবে স্মার্ট-সেন্সরটি মুখের ৯৪ শতাংশ কাজকর্মকে নির্ভুলভাবে শনাক্ত করতে সক্ষম হবে। মানুষ কী বলছে বা চর্বিযুক্ত খাবার খাচ্ছে কি না—এটা শনাক্ত করামাত্রই স্মার্ট-সেন্সরটি অর্থবহ তথ্য আকারে পরিবেশন করবে এবং একই সঙ্গে সুস্বাস্থ্য বজায় রাখার জন্য প্রয়োজনীয় সুপারিশ করবে।
দাঁতের স্মার্ট-সেন্সরটির ব্যবহার নিয়ে এখনো পরীক্ষা-নিরীক্ষা চলছে। গবেষকেরা ভবিষ্যতে এই সেন্সরের সঙ্গে আরও কিছু বিষয় যুক্ত করার চিন্তাভাবনা করছেন; যেমন- ব্লুটুথের মাধ্যমে নিকটবর্তী স্মার্টফোনের সঙ্গে স্মার্ট-সেন্সরের সংযোগ স্থাপন। এ ছাড়া দাঁতের একটি গর্তে স্থাপনের মাধ্যমে যন্ত্রটির আকার আরও সংকুচিত করে আনার চিন্তাভাবনাও বিজ্ঞানীদের মাথায় রয়েছে। তাঁরা এই স্মার্ট-সেন্সর ব্যক্তির মুখের অভ্যন্তরে স্থাপনের সাহায্যে তাঁর খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের চেষ্টায় সাফল্যের ব্যাপারে বিশেষ আশাবাদী। ইনডিপেনডেন্ট।