Thank you for trying Sticky AMP!!

বড়দের ভেঙে ফেলার দাবি ছোটদের

অ্যান্টিট্র্যাস্ট। ছবি: রয়টার্স

বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর একচেটিয়া আধিপত্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মার্কিন কংগ্রেসের প্রতি আবেদন জানিয়েছে ছোট প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

সম্প্রতি এ-সংক্রান্ত এক শুনানিতে যুক্তরাষ্ট্রের কলোরাডোর এক আদালতে অ্যাপলের বিরুদ্ধে জবানবন্দি দেয় প্রযুক্তি প্রতিষ্ঠান টাইল। তারা জানায়, ২০১৫ সাল থেকে অ্যাপলের সঙ্গে একযোগে কাজ করে আসছিল টাইল। প্রতিষ্ঠানটির বিভিন্ন পণ্যসামগ্রীও অ্যাপলের বিপণিবিতানগুলোতে বিক্রি করা হতো।

২০১৯ সালের শুরুর দিকে টাইল যে ধরনের ট্র্যাকিং সেবা দিয়ে থাকে, হুবহু সে সুবিধাসংবলিত একটি হার্ডওয়্যার পণ্য বাজারে আনে অ্যাপল। এরপর গত জুন থেকে টাইলের পণ্য বিক্রি বন্ধ করে দেয় অ্যাপল। এমনকি টাইল অভিযোগ করেছে, অ্যাপলের সঙ্গে প্রকল্পে টাইলের যে প্রকৌশলীরা কাজ করতেন, অ্যাপল তাঁদেরও নিয়োগ দিয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে মার্কিন নীতিনির্ধারকেরা অ্যাপল, আমাজন, ফেসবুক এবং গুগলের অসম প্রতিযোগিতামূলক আচরণের কারণে বাণিজ্যে কোনো ক্ষতি হচ্ছে কি না, তা নিয়ে অনুসন্ধান শুরু করেন। সে সময় ৮০টির বেশি প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রতিনিধিকে এ নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। গত বছরের অক্টোবরে সে অনুসন্ধান কমিটির সভাপতি ডেভিড সিসিলাইন তদন্তের চূড়ান্ত প্রতিবেদন শিগগিরই প্রকাশ করা হবে বলে জানান।

অন্যদিকে আমাজনের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ করে পপসকেট নামের আরেক প্রতিষ্ঠান। তা ছাড়া অনলাইন ব্যবস্থাপনা সফটওয়্যার সেবাদাতা প্রতিষ্ঠান বেসক্যাম্প গুগলের বিরুদ্ধে জবানবন্দি দিয়েছে। সূত্র: রয়টার্স