Thank you for trying Sticky AMP!!

ভাঁজ করা আইপ্যাড আসছে

ভাঁজ করা আইপ্যাড নিয়ে গুঞ্জন উঠেছে। ছবি: সংগৃহীত।

ভাঁজ করা স্মার্টফোন নিয়ে আলোচনা চলছে প্রযুক্তি বিশ্বে। মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের পক্ষ থেকেও ভাঁজ করার সুবিধাযুক্ত প্রযুক্তিপণ্যের দেখা মিলতে পারে। এ নিয়ে নিজস্ব পেটেন্ট আবেদন করেছে প্রতিষ্ঠানটি। গুঞ্জন উঠেছে, স্মার্টফোনের পাশাপাশি ভাঁজ করা আইপ্যাড নিয়েও কাজ শুরু করেছে অ্যাপল।

এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, সম্প্রতি স্পেনের বার্সেলোনায় শেষ হয়েছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস নামের আয়োজন। এতে হুয়াওয়ে, স্যামসাং ছাড়াও বিশ্বের বড় বড় কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান নিজেদের ফোল্ডেবল বা ভাঁজ করা ডিভাইস উপস্থাপন করেছে। বাজার বিশ্লেষকেরা বলছেন, ভবিষ্যতে এ ধরনের ফোনের ব্যবহার বাড়বে। এত দিন অ্যাপলের পক্ষ থেকে ফোল্ডেবল স্মার্টফোন বা ট্যাবলেট প্রসঙ্গে কোনো তথ্য পাওয়া যায়নি; সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়া এক ছবিতে ফোল্ডেবল আইপ্যাডের নকশা সামনে এসেছে।

সম্প্রতি এক জার্মান ওয়েবসাইটে ফোল্ডেবল আইপ্যাডের নকশা প্রকাশ করা হয়। ছবিতে পরবর্তী আইপ্যাড দেখতে কেমন হবে, সে সম্পর্কে ধারণা দেওয়া হয়। গুঞ্জন রয়েছে, এ ধরনের আইপ্যাডের দিকে যেতে পারে অ্যাপল। অবশ্য অ্যাপলের পক্ষ থেকে গুঞ্জন নিয়ে কোনো মন্তব্য করা হয়নি।

সম্প্রতি স্যামসাং তাদের ফোল্ডেবল ডিসপ্লের নমুনা অ্যাপলের কাছে পাঠিয়েছে। গ্যালাক্সি ফোল্ড নামের ওই ডিভাইস উদ্বোধনের পর ফোল্ডেবল ডিভাইস বাজারে ছাড়তে অ্যাপলের ওপর চাপ বাড়ছে। বাজার বিশ্লেষকেরা বলেন, আইফোন এক্সএস ও এক্সএস ম্যাক্সে স্যামসাংয়ের তৈরি ওএলইডি ডিসপ্লে ব্যবহার করে অ্যাপল। স্যামসাংয়ের দাবি, এক বছরে ২৪ লাখ ইউনিট ফোল্ডেবল ডিসপ্লে তৈরি করার ক্ষমতা রয়েছে তাদের।