Thank you for trying Sticky AMP!!

মঙ্গলে জনবসতি গড়ার রূপরেখা প্রকাশ করেছেন এলন মাস্ক

মহাকাশে পৃথিবী ছাড়া আর কোথাও বসবাসযোগ্য পরিবেশ আছে কি না, তা নিয়ে গবেষণা চলছে কয়েক দশক ধরেই। তবে এখন পর্যন্ত শুধু মঙ্গল গ্রহকেই জীবের অনুকূল বলে দাবি করে আসছেন মহাকাশ বিজ্ঞানীরা। আর সে লক্ষ্যেই মঙ্গলে বসতি গড়ার পরিকল্পনা করছে মার্কিন প্রতিষ্ঠান স্পেসএক্স। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এলন মাস্ক আগামী কয়েক বছরের মধ্যে মঙ্গলকে বাসযোগ্য করে তোলা এবং সেখানে বাণিজ্যিকভাবে মানুষ পাঠানোর কথা জানিয়েছিলেন গত বছরের সেপ্টেম্বরে। আর তাতে মাথাপিছু খরচ পড়ত ১ থেকে ২ লাখ ডলার। তবে ওই মাসেই স্পেসএক্সের পরীক্ষামূলক ফ্যালকন ৯ রকেটটি উৎক্ষেপণের সময় বিস্ফোরিত হয়ে যায়।

পরিকল্পনাটি ভেস্তে যাওয়ার পর এলন মাস্ক তাদের মঙ্গল যাত্রা নিয়ে নতুন একটি রূপরেখা প্রকাশ করেছেন সম্প্রতি। মাস্ক এতে নতুন রকেট তৈরির কথা উল্লেখ করেন। এ ছাড়া মাস্ক এক টুইট বার্তায়ও বলেছেন, শিগগিরই নতুন একটি রকেট তৈরি করা হবে, যাতে গতবারের রকেট বিস্ফোরণের সব ত্রুটি ঠিক করা হবে। সংবাদমাধ্যম রেডডিটে দেওয়া এক সাক্ষাৎকারে মাস্ক বলেন, মঙ্গলকে বাসযোগ্য করে তুলতে জ্বালানি ও বাতাস তৈরি করা হবে চার স্তর প্রক্রিয়ায়। এ জন্য মহাকাশযানের বিশাল জ্বালানি ট্যাংকের অস্তিত্ব প্রকাশ করেন। ট্যাংকটি গত নভেম্বরে সব চাপ সহনীয়তার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে বলে জানান তিনি।

সম্প্রতি স্পেসএক্স পুনর্ব্যবহারযোগ্য মহাকাশযান প্রযুক্তি তৈরিতে সাফল্য লাভ করেছে। এতে প্রায় ১০০ কোটি ডলার সঞ্চয় হবে বলে জানায় প্রতিষ্ঠানটি। এ ছাড়া সবকিছু ঠিক থাকলে ২০১৮ সালেই প্রতিষ্ঠানটি তাদের সবচেয়ে শক্তিশালী মহাকাশযান ‘ফ্যালকন হেভি’-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হবে বলে জানান মাস্ক।

শাওন খান, সূত্র: বিজনেস ইনসাইডার